টোল না দিয়ে হামলা ও ভাংচুর- খালেদা জিয়ার গাড়িবহর

রবিবার রাতে দিনাজপুরে একটি টোল প্লাজায় বেগম জিয়ার গাড়িবহর নিয়ে অপ্রীতিকর ঘটনা ঘটেছে। টোল না দিয়ে গাড়ি বহর চলে যাওয়ার চেষ্টা করলে টোল আদায়কারীরা বাধা দেয়। এ সময় বিচ্ছিন্ন ঘটনায় পুলিশ, বিএনপি কর্মী-সমর্থক, টোল আদায়কারী ও স্থানীয় লোকজনদের মধ্যে সংঘর্ষে ১৮ জন আহত হয়।


এই ঘটনার পর শহর থেকে একদল সশস্ত্র সন্ত্রাসী ঘটনাস্থলে গিয়ে গাড়ি বহরে টোল চাওয়ার অপরাধে টোল প্লাজার ঘর ভাংচুর ও টাকা লুটপাট করে।
দিনাজপুর শহর থেকে ১৮ কিলোমিটার পূর্বে আত্রাই নদীর উপর মোহনপুর সেতু অবস্থিত। যানবাহন পারাপারের জন্য প্রতি বছর সড়ক বিভাগ সেতুটি নিলামের মাধ্যমে ইজারা দিয়ে থাকে। এ বছর সেতুটির ইজারা পায় দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার ১০নং ইউনিয়নের যুবলীগ সভাপতি মোঃ নূর-এ-কামাল। তিনি জানান, রবিবার দুপুরে বগুড়া থেকে বেগম জিয়ার গাড়িবহর এই সেতুর উপর দিয়ে দিনাজপুর শহরে প্রবেশ করে। মূল গাড়ি বহরের বাইরে জনসভায় লোক আনার জন্য প্রায় ৩শ’টি বাস-ট্রাক ছিল। টোলের জন্য বলা হলে সে সব গাড়ির চালক জানায়, ফেরার পথে টাকা দেয়া হবে। রাত ৮টার দিকে লোক বোঝাই ওই সব ট্রাক-বাস পুনরায় টোল প্লাজার কাছে আসলে তারা টাকা দিতে অস্বীকৃতি জানায়। বিষয়টি নিয়ে টোল আদায়কারীদের সঙ্গে গাড়ি চালকদের বাক-বিত-া হয়। এ সময় বেগম জিয়ার মূল গাড়িবহর প্রায় ১ কিলোমিটার দূরে আটকে পড়ে।
নূর-এ-কামাল জানান, একই সময় এই স্থানে দুটি ঘটনা ঘটে। টোল প্লাজার কাছে জনসভা থেকে ফিরে আসা লোক বোঝাই একটি ট্রাক পথের মাঝখানে খারাপ হয়ে আটকে থাকে। এতে প্রচ- যানজটের সৃষ্টি হয়ে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় বেগম জিয়ার গাড়িবহরের আগে বিএনপি কর্মীদের বহনকারী দুটি বাস ওভারটেক করা নিয়ে নিজেদের মধ্যে সংঘর্ষ বাধে। বাস দুটি তারা নিজেরাই ভাংচুর করে। এ সময় গাড়িবহরে থাকা পুলিশ সদস্যরা টোল প্লাজায় এসে সকলকে নির্বিচারে লাঠিচার্জ করে। এতে টোল মালিকসহ ১৮ জন আহত হন। টোল মালিক নূর-এ-কামাল জানান, এরপর পুলিশ প্রহরায় বেগম জিয়ার গাড়িবহরের সব গাড়ি টোলের টাকা না দিয়ে চলে যায়।
নূর-এ-কামাল জানান, এই ঘটনার প্রায় ১ ঘণ্টা পর শহর থেকে ১৫টি মোটরসাইকেলে ৪০/৪৫ জন যুবক আসে। তাদের প্রত্যেকের হাতে পিস্তল, রিভলবার, চাইনিজ কুড়াল ও বড় বড় লোহার হাতুড়ি ছিল। সশস্ত্র যুবকরা খালেদা জিয়ার গাড়িবহরে টোল আদায়কারীদের খুঁজতে থাকে। এ পর্যায়ে তারা টোল প্লাজার ভিতর ঢুকে ব্যাপক ভাংচুর করে এবং ক্যাশ বাক্সে থাকা প্রায় দেড় লাখ টাকা লুট করে নিয়ে যায়।
এ ব্যাপারে দিনাজপুর কোতোয়ালী থানার ওসি মোঃ আসলাম ইকবাল জানান, রবিবার রাতে টোল আদায়কারী ও খালেদা জিয়ার গাড়িবহরে থাকা পুলিশের মধ্যে কিছুটা সংঘর্ষ হয়েছে। তিনি জানান, রাতে শহরে কে বা কারা গুজব ছড়িয়ে দেয়, মোহনপুর টোল প্লাজার কাছে বেগম জিয়ার গাড়িবহরে ইট-পাটকেল নিক্ষেপ করা হয়েছে। এরপরই কয়েকটি মোটরসাইকেলে করে যুবকরা সেখানে গিয়ে ভাংচুরের ঘটনা ঘটায়। তবে এখন পর্যন্ত কেউ মামলা করেনি।

No comments

Powered by Blogger.