চীনা জাহাজ রাষ্ট্রীয় জলসীমা লঙ্ঘন করেছে : জাপান

পূর্ব চীন সাগরে কয়েকটি দ্বীপের মালিকানাসংক্রান্ত আঞ্চলিক বিরোধ আরো ঘনীভূত হয়েছে। গতকাল সোমবার চীনের তিনটি জাহাজের জাপান নিয়ন্ত্রিত দ্বীপগুলোয় প্রবেশ করার ঘটনায় জাপান সরকার আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে। বিরোধে নতুন মাত্রা যোগ হয়েছে তাইওয়ানের ভূমিকায়।


তারা বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জের উদ্দেশে ১০টি টহল জাহাজের নেতৃত্বে প্রায় ১০০টি মাছ ধরার নৌকার এক বহর পাঠিয়েছে।
জাপানি ভাষায় সেনকাকু ও চীনা ভাষায় দিয়াওয়ু নামে পরিচিত দ্বীপপুঞ্জ নিয়ে চীন ও জাপানের মধ্যে ঐতিহাসিক বিরোধ রয়েছে। দ্বীপগুলো জাপানের নিয়ন্ত্রণে থাকলেও চীন এগুলোর মালিকানা দাবি করছে। গত ১১ সেপ্টেম্বর জাপান সরকার সেনকাকুর ব্যক্তিমালিকানাধীন তিনটি দ্বীপ কেনার ঘোষণা দেয়। চীন এর বিরুদ্ধে তীব্র প্রতিক্রিয়া দেখায়। তারা বিরোধপূর্ণ দ্বীপগুলোর দিকে টহল জাহাজ পাঠায়। চীনের শহরগুলোতে জাপানবিরোধী প্রবল বিক্ষোভ হয়। তাইওয়ানও দ্বীপগুলোকে নিজেদের বলে দাবি করে আসছে।
চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া গতকাল সকালে জানায়, দুটি বেসামরিক নজরদারি জাহাজ বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জের কাছে প্রতিরক্ষামূলক টহল দিচ্ছে। চীনের সমুদ্রবিষয়ক বিভাগ জাহাজগুলো নিয়ন্ত্রণ করছে। মাছ ধরা নজরদারির কাজে নিযুক্ত আরেকটি জাহাজও আগের দুটির সঙ্গে যোগ দেয়। জাহাজগুলো সেনকাকুর ১২ নটিক্যাল মাইল সমুদ্রসীমা লঙ্ঘন করে জাপান নিয়ন্ত্রিত এলাকায় প্রবেশ করে। প্রায় সাত ঘণ্টা পর সেনকাকু থেকে আবারও দূরে চলে যায় জাহাজগুলো। জাহাজগুলোর এই টহল দ্বীপগুলোর ওপর চীনের 'আইনগত অধিকারচর্চা' ছিলো বলেও জানায় সিনহুয়া।
তবে চীনের এই আচরণের আনুষ্ঠানিক প্রতিবাদ জানিয়েছে জাপান। জাপানি কোস্টগার্ড জানায়, চীনের আরো ৯টি জাহাজ সেনকাকুর জলসীমার খুব কাছে অবস্থান করছে। জাপানের মন্ত্রিপরিষদ সচিব ওসামু ফুজিমুরা বলেন, 'কূটনৈতিক উপায়ে জাপান এই অবাঞ্ছিত প্রবেশের তীব্র বিরোধিতা করছে।' আঞ্চলিক বিরোধ নিষ্পত্তির লক্ষ্যে জাপানের উপপররাষ্ট্রমন্ত্রী চিকাও কাওয়াই গতকাল দুই দিনের সফরে চীন গেছেন। জাপানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র জানান, 'দ্বীপের মালিকানাসংক্রান্ত বিরোধ ছাড়াও দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে চীনের উপপররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন কাওয়াই।'
এদিকে বিরোধপূর্ণ দ্বীপপুঞ্জ লক্ষ্য করে মাছ ধরা নৌকার বিশাল এক বহর পাঠিয়েছে তাইওয়ান। বহরে ১০টি টহল জাহাজের পাহারায় প্রায় ১০০টি মাছধরা নৌকা রয়েছে। দ্বীপগুলোতে তাইওয়ানি মালিকানা দাবি করাই নৌকাগুলোর উদ্দেশ্য। আজ মঙ্গলবার সকালের মধ্যে নৌকাগুলো সেনকাকুর কাছে পৌঁছে যাবে বলে ধারণা করা হচ্ছে। নৌকাগুলো সেনকাকুতে নোঙর করারও চেষ্টা করতে পারে। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.