টে লি ফো নে না গ রি ক ম ন্ত ব্য-সুফল পেতে হলেবিকল্পও দিতে হবে

প্রিয় পাঠক, আপনাদের সরাসরি মন্তব্য নিয়ে আমাদের নিয়মিত আয়োজনে এবার পুরোনো যানবাহন তুলে দেওয়ার উদ্যোগ: আপনার মন্তব্য কী? প্রশ্নে টেলিফোনের মাধ্যমে মন্তব্য আহ্বান করা হয়েছিল। এ ব্যাপারে আপনারা উৎসাহব্যঞ্জক সাড়া দিয়েছেন। মন্তব্যগুলোর বাকি অংশ আজ ছাপা হলো।


সাইফুল ইসলাম
শিক্ষার্থী, তিতুমীর কলেজ, ঢাকা
সরকারের এ উদ্যোগকে পুরোপুরি ভালো ও খারাপ বলা সম্ভব নয়। একটা বিষয় আগে নিশ্চিত হওয়া দরকার, পুরোনো যানবাহন তুলে দিলে কি সব সমস্যার সমাধান হবে? এ ব্যাপারে আগে ভেবে দেখতে হবে, তারপর সিদ্ধান্ত নিতে হবে।
সুজাত কবীর, ব্যাংকার, কর্মসংস্থান ব্যাংক, মেলান্দহ, জামালপুর
পুরোনো যানবাহন তুলে দেওয়ার সিদ্ধান্ত প্রশংসনীয়। কিন্তু দেখা যাবে সরকার কোনো চাপে তাদের সেই সিদ্ধান্ত থেকে ফিরে আসবে। উদ্যোগ শুধু উদ্যোগই থেকে যাবে।
হরিদাস কুমার
শিক্ষার্থী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
যাতায়াতব্যবস্থাকে উন্নত ও সময় অপচয় থেকে পরিত্রাণ পাওয়ার জন্য পুরোনো গাড়ি তুলে দেওয়া উচিত এবং যারা এ ধরনের আইন লঙ্ঘন করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। যদি এই গাড়িগুলো মেরামত করা সম্ভব হয় তবে তার ব্যবস্থা করতে হবে।
আশরাফুল আলম, চাকরিজীবী
মাইকা গ্রুপ, বনানী, ঢাকা
পুরোনো গাড়ি তুলে দেওয়া আমাদের জন্য খুবই ভালো। এতে করে যানজট ও মানুষের ভোগান্তি কমবে। জনগণের সাময়িক অসুবিধা দুর করতে সরকারকে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে।
শাহ মোহাম্মদ মোয়াজ্জম
শিক্ষার্থী, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট
ধন্যবাদ সরকারকে বহুদিন পর একটা ভালো সিদ্ধান্ত নেওয়ার জন্য। তবে অনেক ‘ভালো সিদ্ধান্ত’র মতো এটি যেন শুধু কাগজে-কলমে সীমাবদ্ধ না থাকে। আর একজন সচেতন নাগরিক হিসেবে আমি মনে করি বাংলাদেশে, বিশেষ করে ঢাকা শহরের যানজট নিরসনের জন্য সরকারের পাশাপাশি সব নাগরিকেরই সচেতনতার সঙ্গে পুরোনো যানবাহন উচ্ছেদের পক্ষে কাজ করতে হবে।
এস এম সাইফুল্লাহ
সাংবাদিক, কুতুবদিয়া, কক্সবাজার
রাজধানী ঢাকা থেকে পুরোনো যানবাহন তুলে দেওয়ার উদ্যোগ একটি সময়োপযোগী ও যুগান্তকারী পদক্ষেপ। আমরা এর দ্রুত বাস্তবায়ন চাই। অবৈধ গাড়ি উচ্ছেদ করার এখনই সময়। ট্রাফিক পুলিশের ঘুষ নিয়ে গাড়ি ছাড়া বন্ধ করতে হবে।
মো. আলাউদ্দিন
ব্যবস্থাপক, মিরপুর, ঢাকা
পুরোনো গাড়ি তুলে দেওয়ার সঙ্গে সঙ্গে সরকারকে সংশ্লিষ্টদের অর্থনৈতিক বিষয়টিও ভেবে দেখতে হবে।
মুকুল, ব্যবসায়ী
প্যারিদাস রোড, ঢাকা
পুরোনো বাসের পরিবর্তে যদি নতুন বাস চালু করা না হয়, তবে আমরা মধ্যবিত্তরা চলব কীভাবে?
আরিফ খান
চাকরিজীবী, চাটমোহর, পাবনা
আমার মতে হুট করে এভাবে পুরোনো গাড়ি তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া উচিত হয়নি। এতে জনগণ দুর্ভোগের শিকার হচ্ছে।
রিয়াজ
শিক্ষার্থী, মৌচাক, ঢাকা
আমরা দেখি স্কুল, কলেজ ছুটি হলে যানবাহনের সংকট দেখা দেয়। যদি সরকার এর পরিবর্তে নতুন যানবাহন দেয় তবে আমরা সরকারের সঙ্গে একমত। না হলে নয়। প্রাইভেট কারের সংখ্যা কমিয়ে বাসসার্ভিস বাড়াতে হবে।
মহিউদ্দিন আহমেদ
প্রকৌশলী, ইন্দিরা রোড, ঢাকা
আমাদের এই জনবহুল দেশে এই সিদ্ধান্ত যুক্তিযুক্ত। তবে জনগণের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া উচিত। তবে অভিযানের এই পদ্ধতিটি পরিবর্তন করতে হবে।
অঞ্জন বিশ্বাস
চাকরিজীবী, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ
পুরোনো গাড়িগুলো বন্ধ করে দিলে জনগণের যাতায়াতের খুব অসুবিধা হবে। সরকার যে উদ্যোগ নিয়েছে এটি একটি ভালো পদক্ষেপ। এসব গাড়ি বন্ধ করার আগে সাধারণ জনগণকে বিকল্প সুবিধা দিতে হবে।
ওমর ফারুক
শিক্ষার্থী, শোলকবহর, চট্টগ্রাম
ভালো উদ্যোগ, তবে মালিকেরা গাড়ি রাস্তায় না নামিয়ে স্ট্যান্ডে ফেলে রাখছেন। ফলে অভিযানের সফলতা নিয়ে প্রশ্ন উঠেছে। কোনো ঘোষণা ছাড়া অভিযান সব সময় চালু রাখলে ভালো ফল পাওয়া যাবে।
ওয়াহিদ মুরাদ
স্বরূপকাঠি, পিরোজপুর
পুরোনো যানবাহন রাজধানী থেকে তুলে দেওয়ার সিদ্ধান্ত একটি কঠিন বিষয়। কারণ এমনিতেই জনসাধারণ যানবাহনের স্বল্পতার কারণে যাতায়াতে ভীষণ দুর্ভোগ পোহাচ্ছে। অপর দিকে মালবাহী যান ব্যবহারে ভাড়া অত্যধিক, বিধায় এক স্থান থেকে অন্য স্থানে দ্রব্যসামগ্রী এমনকি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি স্থানান্তর করতে অত্যধিক ব্যয় হয়। জনসাধারণ বেশি দামে দ্রব্যাদি কিনতে বাধ্য হয়। ব্যবসায়ীদের মূল লক্ষ্যই ব্যবসা করা, তারা সাধারণ জনগণের দিকে তাকায় না।
তাই সরকারের প্রতি বিশেষ অনুরোধ, এ ধরনের সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য অবশ্যই পূর্বপ্রস্তুতি ব্যাপকভাবে নেওয়া দরকার এবং নতুন বাস-মিনিবাস ও মালবাহীযান চালানোর উদ্যোগ নিতে হলে প্রচুর গাড়ি আমদানি করতে হবে। তা না হলে দরিদ্র ও স্বল্প আয়ের মানুষ নিদারুণ কষ্টের মধ্যে পড়ে যাবে।

No comments

Powered by Blogger.