ফেসবুক পেজ থেকে-আইনি জিজ্ঞাসা

ফেসবুকে আইন অধিকার পেজে যোগ দিয়ে মতামত ও আইনি জিজ্ঞাসা করতে পারেন। ছাপা হবে আইন অধিকার পাতায়। www.facebook.com/AINADHIKAR প্রশ্ন: আমার বাবা ছয় বছর আগে মারা যান। তার আগে একবার আমার বাবা খুব অসুস্থ হলে আমার চাচারা একটি সাদা কাগজে তাঁর সই নিয়ে রাখেন এবং এর নিচে সইটি সত্যায়িত


করতে জোর করে আমার মায়ের সইও নেন। আমার দাদা অনেক আগে মারা গেছেন, কিন্তু আমার দাদি এখনো জীবিত। বর্তমানে তিনিও মৃত্যুপথযাত্রী। আর আমাদের সব সম্পত্তি এখনো আমার বাবার নামে আছে। আমার দাদার সম্পত্তি এখনো ভাগ হয়নি।
আমরা দুই ভাই ও এক বোন। বর্তমানে আমরা সবাই সাবালক। আমাদের মা-ও জীবিত। আমার প্রশ্ন, ওই সাদা কাগজের সই দিয়ে কি তাঁরা আমাদের সম্পত্তি লিখে নিতে অথবা অন্য কোনো ধরনের ক্ষতি করতে পারবেন? যদি এমনটা করেন, আমাদের কী করার আছে?
আনিকা

পরামর্শ: সাদা কাগজে স্বাক্ষর নিয়ে রাখলে আইনত এর কোনো ভিত্তি নেই। কোনো জমি হস্তান্তর করতে হলে আইন অনুযায়ী নির্ধারিত পদ্ধতিতে জমি হস্তান্তর করতে হবে এবং আইন অনুযায়ী রেজিস্ট্রি করতে হবে। কোনো দানপত্র দলিল সম্পন্ন করতে হলে স্বেচ্ছায় দান করতে হবে এবং তা হস্তান্তর করতে হবে। আপনারা যদি মনে করেন, আপনাদের কোনো ক্ষতি করতে পারে, তাহলে কাছের থানায় সাধারণ ডায়েরি করে রাখতে পারেন। যদি কোনো জাল দলিল তৈরি করে, তাহলে দেওয়ানি ফৌজদারি আদালতের আশ্রয় নিতে পারেন।

প্রশ্ন: আমার দাদা ১৯৬২ সালে একটি জমি কিনেছিলেন, যার বর্তমান মূল্য আনুমানিক ৬০ লাখ টাকা। জমিটা এত দিন আমরা ভোগদখল করে আসছিলাম। ইদানীং ওই জমি এলাকার কিছু প্রভাবশালী লোক দখল করতে চাইছে। তারা বলছে, ওই জমি তাদের। তারা এত দিন খাজনা দিয়ে আসছিল। তাই খাজনা সূত্রে ওই জমি তাদের নিজের নামে করিয়ে নিয়েছে। কিন্তু ওই জমি আমাদের; কারণ জমির সব কাগজপত্র আমাদের কাছে এবং আমাদের নামে লেখা। এ ব্যাপারে পুলিশকে জানানো হয়েছে, কিন্তু তারা কিছু করছে না। এলাকার প্রভাবশালী মহল তাদের কিনে নিয়েছে। আমার বাবা সহজ-সরল মানুষ, তাই কেউ তাঁকে সাহায্য করছে না। এখন আমরা কী করব?
আতিকুল ইসলাম

পরামর্শ: আপনারা দেওয়ানি আদালতে জমির স্বত্ব চেয়ে ঘোষণামূলক প্রতিকার চাইতে পারেন। যদি জমি দখলকে কেন্দ্র করে কোনো শান্তিভঙ্গের আশঙ্কা থাকে, তাহলে ফৌজদারি কার্যবিধির ১৪৫ ধারা অনুযায়ী নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদালতে আবেদন করতে পারেন।

প্রশ্ন: দুই মা, বাবা এক; অর্থাৎ সৎভাই-বোন। এ অবস্থায় বোন কি ভাইকে জমি দানপত্র করে দিতে পারবে? মায়েদের নামও আলাদা। দলিলে দুজন মায়ের নামের জায়গায় কি একজনের নাম লিখলে দলিলটি বৈধ হবে?
সানি আসলাম

পরামর্শ: বোন কি তার সৎভাইকে জমি দান করতে চাইছে? যদি তাই হয়, আইন অনুযায়ী তা করতে কোনো বাধা নেই। দলিলে যার যার আপন মায়ের নাম দিতে হবে।
প্রকাশনা
বাংলাদেশের আইন জগৎ
ড এম রবিউল হোসেন, সামছ পাবলিকেশন্স, প্রকাশ-এপ্রিল-২০১২ মূল্য-৫০০ টাকা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপক এম রবিউল হোসেনের লেখা বইটি আইন প্রকাশনার জগতে একটি উল্লেখযোগ্য প্রকাশনা। এটি প্রকাশনার প্রথম খণ্ড। এতে দশটি অধ্যায় রয়েছে। প্রথম অধ্যায়ে আছে আইনের প্রাথমিক আলোচনা, দ্বিতীয় অধ্যায়ে আছে মুসলিম আইন, তৃতীয় অধ্যায়ে হিন্দু আইন, চতুর্থ অধ্যায়ে খ্রিষ্টীয় আইন, পঞ্চম অধ্যায়ে ভূমি আইন, ষষ্ঠ অধ্যায়ে দেওয়ানি আইন, সপ্তম অধ্যায়ে ফৌজদারি আইন, অষ্টম অধ্যায়ে সাংবাধিনাকি আইন, নবম অধ্যায়ে তথ্য অধিকার আইন এবং দশম অধ্যায়ে রয়েছে চট্রগ্রাম পাহাড়ি এলাকাবাসীর জীবনযাত্রা। প্রতিটি অধ্যায়ে সংক্ষেপে এবং সহজ ভাষায় বিষয়বস্তু নিয়ে আলোচনা করা হয়েছে। ফলে বইটি সাধারণ পাঠকের দৈনন্দিন আইনি প্রয়োজনীয় খোরাক জোগাতেও সক্ষম হবে। বইটি আইনের শিক্ষার্থী ছাড়াও আইনজীবী, বিচারক এবং গবেষকদের কাজে আসবে। একই মলাটে এতগুলো আইনের ওপর আলোচনা থকায় বইটি পেয়েছে বিশেষ মাত্রা।

No comments

Powered by Blogger.