বিশেষজ্ঞ মতামত

এনামুল হক পুলিশের সাবেক মহাপরিদর্শক একজন সাধারণ ব্যক্তির অপরাধের যেমন বিচার হবে তেমনি করে দায়ী পুলিশসদস্যের বিরুদ্ধে একইভাবে বিচার হবে। পুলিশি নির্যাতনের বিরুদ্ধে সাধারণ আইনেই বিচার চাওয়ার পথ খোলা আছে।


তবে কোনো পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে কোনো মামলা করতে চাইলে তাঁর ঊর্ধ্বতন কর্মকর্তাকে বিষয়টি অবগত করতে হবে। প্রথমে কোনো পুলিশের বিরুদ্ধে অভিযোগ থাকলে থানায় একটি সাধারণ ডায়েরি করা যেতে পারে। বিষয়টি তখন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা তাঁর ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানাবেন। এ ছাড়া আদালতেও আবেদন করা যায়। আদালত তখন বিষয়টি সংশ্লিষ্ট থানাকে তদন্তের আদেশ দিতে পারেন। মনে রাখতে হবে, পুলিশ আইনের ঊর্ধ্বে নয়।

এলিনা খান
আইনজীবী ও মানবাধিকারকর্মী
কোনো পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে নির্যাতনের অভিযোগ করার অধিকার সাধারণ মানুষের আছে। পুলিশের বিরুদ্ধে কোনো থানা অভিযোগ নিতে চাইবে না এটাই স্বাভাবিক। তখন আদালতের দ্বারস্থ হওয়ার সুযোগ আছে। তবে আদালত থানাকে তদন্তের জন্য নির্দেশ দিলেও কোনো ফলই আসবে না। জুডিশিয়াল ইনকোয়ারি বা বিচারিক অনুসন্ধানের জন্য আদালতের দৃষ্টি আকর্ষণ করা যেতে পারে। এতে প্রকৃত ঘটনা বের হয়ে আসার সম্ভাবনা আছে। আমি সীমা চৌধুরী ধর্ষণ মামলায় এ আবেদন করে ফল পেয়েছি। পুলিশের অপরাধের বিচার বিভাগীয় তদন্ত পুলিশ দিয়ে করালে কোনো ফলই আসবে না।

No comments

Powered by Blogger.