ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়-পড়তে হলে ফলিত পরিসংখ্যান by রাকিব মোজাহিদ

তথ্য চাই তথ্য? সাজানো-গোছানো তথ্য? যেসব তথ্য কিনা আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করবে। এই সাজানো-গোছানো তথ্য যাঁরা পরিবেশন করে থাকেন, তাঁদের দলের একটা ভারী অংশ পরিসংখ্যানের শিক্ষার্থী। তথ্য সংগ্রহ, তথ্য পরিবেশন, সিদ্ধান্ত গ্রহণ এবং তার প্রয়োগ-সংক্রান্ত বিষয়াদি পড়ানো হয় ফলিত পরিসংখ্যানে।


এ তো গেল পড়ানো তাত্ত্বিক বিষয়গুলোর কথা। আর যেহেতু বিষয়টি ফলিত পরিসংখ্যান, তাহলে নিশ্চয় ব্যবহারিক বিষয়গুলো নিয়েও কাজ করতে হবে। এ নিয়ে কথা হলো ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং ফলিত পরিসংখ্যান বিভাগের সমন্বয়কারী ও উপদেষ্টা মুসলেহউদ্দিনের সঙ্গে, ‘ফলিত পরিসংখ্যানে পড়া অনেক কম শিক্ষার্থী সুযোগ পায় বিভিন্ন প্রতিষ্ঠানে ইন্টার্নশিপ করার। আমাদের সর্বোচ্চ প্রচেষ্টা থাকবে শিক্ষার্থীদের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করার সুযোগ করে দিতে, যাতে তাদের বাস্তবিক জ্ঞানটাও তাত্ত্বিক জ্ঞানের পাশাপাশি হয়ে যায়।’

যেথায় পড়া যাবে: ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ আরও বেশ কটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়ে থাকে এই বিষয়। এ ছাড়া এবারই প্রথম একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়—ইস্ট ওয়েস্টে পড়াতে শুরু করল ফলিত পরিসংখ্যান।

খরচপাতি: চার বছর মেয়াদি স্নাতক পর্যায়ের এই কোর্সটি ভাগ করা হয়েছে চার মাস মেয়াদি ১২টি সেমিস্টারে, যেখানে পড়ানো হবে ১৩৭ ক্রেডিট। প্রতি ক্রেডিটের জন্য বিশ্ববিদ্যালয়কে দিতে হবে দুই হাজার ৮০০ টাকা এবং সেই সঙ্গে সেমিস্টার ফি দিতে হবে ১১ হাজার টাকা। এ ছাড়া সুযোগ রয়েছে স্নাতকোত্তর পড়ার। এক বছর মেয়াদে তিন সেমিস্টারে এই কোর্স শেষ করতে হবে। এ জন্য পড়তে হবে ৩৭ ক্রেডিট।

উচ্চশিক্ষার সুযোগ: বাংলাদেশ ছাড়াও যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, জার্মানির বিভিন্ন নামকরা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর কিংবা পিএইচডি করার সুযোগ আছে। শুধু তা-ই নয়, স্নাতকোত্তর পর্যায়েও ক্রেডিট ট্রান্সফার করে করা যাবে দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে।

কাজের সুযোগ: স্নাতক কিংবা স্নাতকোত্তর শেষ করার পর কাজ করার সুযোগ দেশে কিংবা দেশের বাইরেও আছে। দেশে কাজ করা যাবে প্রকল্প ব্যবস্থাপনা, তথ্য সংগ্রহ, বিভিন্ন সরকারি-বেসরকারি ব্যাংক, প্রকল্প বাস্তবায়ন, প্রোগ্রাম মনিটরিং এবং গবেষণাধর্মী প্রতিষ্ঠানে। তাই কাজের সুযোগ, উচ্চশিক্ষার সুবিধা বিবেচনা করে ক্যারিয়ার গড়তে পড়া যেতেই পারে ফলিত পরিসংখ্যান।

No comments

Powered by Blogger.