বিশেষজ্ঞের চেম্বার থেকে

চোখের সমস্যা পরামর্শ দিয়েছেন মো. শফিকুল ইসলাম অধ্যাপক, চক্ষুবিজ্ঞান বিভাগ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় সমস্যা: আমি দীর্ঘদিন চোখের সমস্যায় ভুগছি। অনেক বছর ধরে আমি কম্পিউটারে কাজ করি। আগে আমি চশমা ব্যবহার করতাম। তখন আমার দুই চোখের পাওয়ার ছিল -.২৫। বর্তমানে চশমা ব্যবহার করা বন্ধ করে দিয়েছি।
এখন আমার সমস্যা হচ্ছে। আমি এক দৃষ্টিতে পত্রিকার দিকে তাকিয়ে পড়তে পারি না। চোখ ঝাপসা লাগে এবং চোখ গুলিয়ে আসে। মাঝেমধ্যে ডান চোখেহালকা ব্যথা অনুভব করি ও চোখ জ্বালাপোড়া করে। অনেক সময় কপালে ব্যথা অনুভব করি। কিছুক্ষণ চুপ থেকে চোখ বন্ধ করে থাকলে ব্যথাটা আপনাআপনি সেরে যায়। আমি দূরের কয়েক গজ সামনের জিনিসও ঝাপসা দেখি। এখন আমার কী করা উচিত? কী করলে আমি এ সমস্যার সমাধান পেতে পারি।
আলাউদ্দীন হোসেন
নোয়াখালী।
পরামর্শ: আপনি আগে -.২৫ পাওয়ারের যে চশমা ব্যবহার করতেন, এটা যেমন গুরুত্বপূর্ণ পাওয়ার ছিলনা, এখন দূরের জিনিস যে ঝাপসা দেখছেন, এটা নির্দেশকরে যে আপনার চোখের পাওয়ারের পরিবর্তন হয়েছে। চক্ষু পরীক্ষা করে প্রয়োজনীয় পাওয়ারের চশমা ব্যবহার করলে দূরের জিনিস আর ঝাপসা দেখবেন না এবং ব্যথাও সেরে যাবে। আর কম্পিউটারে একটানা কাজ না করে চোখকে মাঝেমধ্যে বিশ্রাম দিন। আর চক্ষু পরীক্ষার জন্যঅবশ্য বিশেষজ্ঞ চিকিৎসকের সাহায্য নিন।
শিশুর দাঁত সমস্যা
পরামর্শ দিয়েছেন
জেবুন নেছা 
অধ্যাপক ও বিভাগীয় প্রধান, প্রিভেন্টিভ অ্যান্ড চিলড্রেন ডেন্টিস্ট
ডেন্টাল অনুষদ, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
সমস্যা: আমার মেয়ের বয়স ছয়বছর। ও স্কুলে যাচ্ছে। আমার মেয়ের দাঁতে এখন পর্যন্ত কোনো সমস্যা ছিলনা।সে নিয়মিত ব্রাশ করে, সব সময় মুখ পরিষ্কার রাখে।
এই ছয় বছর বয়সে তার কোনো দুধদাঁতও নড়েনি। কিছুদিন আগে আমি লক্ষ করেছি, ওর সামনের নিচের দুই দাঁতের পেছন দিয়ে আরও দুটি দাঁত উঠছে। কিন্তু দুধদাঁত দুটি পড়ার কোনো লক্ষণ নেই। এখন আমার কী করণীয়? জানালে উপকৃত হব।
আনোয়ারা বেগম
ধানমন্ডি, ঢাকা।
পরামর্শ: ছয়বছর বয়সের বাচ্চার জন্য এটা খুব সাধারণ সমস্যা। আর আপনার মেয়ে যে নিয়মিত দাঁত ব্রাশ করছে, এটা খুবই ভালো লক্ষণ। এবার সমাধানে আসি। দুধদাঁত না নড়েও স্থায়ী দাঁত ওঠা শুরু হতে পারে, সে ক্ষেত্রে প্রথমেই চিকিৎসকের কাছেযেতে হবে। এবং একটি এক্স-রে করিয়ে নিতে হবে। চিকিৎসকের সাহায্যে সামনের দুধদাঁত দুটি ফেলে দিতে হবে। আর স্থায়ী দাঁতটি যেহেতু খানিকটা ভেতর দিকে এসেছিল, তাই বাচ্চাকে জিহ্বা দিয়ে প্রায়ই দাঁত দুটিকে সামনের দিকে ঠেলতে উৎসাহিত করুন। দাঁত দুটি পরিপূর্ণতা পাওয়ার আগে সঠিক স্থানে চলেআসবে।

No comments

Powered by Blogger.