পেশা-পরামর্শ-অপরাধতত্ত্ব ও পুলিশবিজ্ঞান

এ বিভাগে পেশাসংক্রান্ত যেকোনো প্রশ্ন পাঠাতে পারেন। বিশেষজ্ঞরা সেসবের উত্তর দেবেন। চিঠি পাঠানোর ঠিকানা: পেশা-পরামর্শ, কাজের খবর, প্রথম আলো, ১০০ কাজী নজরুলইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। এ ছাড়া ই-মেইল পাঠাতে পারেন kajer_khabor@prothom-alo.info ঠিকানায়।


আরও পেশা-পরামর্শ পাবেন প্রথম আলো জবসের
ওয়েবসাইটে (www.prothom-alojobs.com)
প্রশ্ন: আমি মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অপরাধতত্ত্ব এবং পুলিশবিজ্ঞান বিষয়ে স্নাতক পড়ছি। বাংলাদেশে এ বিষয়টি একেবারেই নতুন। আমাদের দেশের প্রেক্ষাপটে এ বিষয়টির চাহিদা কেমন এবং কতটুকু গুরুত্বপূর্ণ? আমার চাকরির ক্ষেত্রগুলো কোথায় হতে পারে? বেসরকারি নিরাপত্তা সংস্থাগুলো চাকরির ক্ষেত্র হিসেবে কেমন? এ ক্ষেত্রে উচ্চতর প্রশিক্ষণ কোথায় নেওয়া যায়?
মুশফিকুর রহমান
হরিয়ান, রাজশাহী।
উত্তর: সম্পূর্ণ নতুন ধরনের একটি বিষয়ে আপনার আগ্রহ প্রশংসার যোগ্য। বর্তমান পরিপ্রেক্ষিতে এবং অদূরভবিষ্যতে এ বিষয়টির চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাবে। আমাদের দেশের নিরাপত্তা সংস্থাগুলো দিন দিন আরও উন্নত ও আধুনিক হয়ে উঠছে। তাই এ বিষয়টির চাহিদা যে বাড়ছে, তা সন্দেহের কোনো অবকাশ রাখে না। আপনার চাকরির ক্ষেত্রগুলো হতে পারে বাংলাদেশ পুলিশ বাহিনী (তথ্যপ্রযুক্তি বিভাগ), জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা (এনএসআই), অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), অপরাধবিষয়ক সাংবাদিকতা। এ ছাড়া বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানে নিরাপত্তা বিভাগে আপনি নিয়োগ পেতে পারেন। আমাদের দেশে বেসরকারি নিরাপত্তা সংস্থাগুলো দিন দিন জনপ্রিয় ও বিশ্বস্ত হয়ে উঠছে। অনেক বিদেশি সংস্থা তাদের নিরাপত্তার দায়িত্ব এসব সংস্থাকে দিয়ে থাকে। এসব নিরাপত্তা সংস্থা চাকরির ক্ষেত্র হিসেবে বেশ ভালো। আপনি নিজেও একটি নিরাপত্তা প্রতিষ্ঠানের উদ্যোক্তা হতে পারেন। উচ্চতর প্রশিক্ষণের জন্য থাইল্যান্ড ও যুক্তরাজ্য বিশেষভাবে উল্লেখযোগ্য।
মেজর (অব.) সাইফ আল্-আমীন
বিভাগীয় প্রধান, প্রশাসন ও সম্পদ
আইসিবি ইসলামিক ব্যাংক
ঢাকা, বাংলাদেশ।

No comments

Powered by Blogger.