ব্যাংকারদের বর্জন বারবনিতাদের

প্রতিবাদের ধরন বিভিন্ন হতে পারে। কিন্তু স্পেনের যৌনকর্মীরা প্রতিবাদের যে ধরন বেছে নিয়েছেন, এটি হয়তো প্রথম। দেশটির যৌনকর্মীরা সিদ্ধান্ত নিয়েছেন, তাঁরা দেশটির ব্যাংকারদের সঙ্গে কোনো ধরনের যৌন সম্পর্কে আর লিপ্ত হবেন না।
তবে যৌক্তিক ও জাতীয় একটি ইস্যু নিয়েই তাঁদের ‘ব্যাংকার বর্জন’ আন্দোলন।

দেশটির দরিদ্র জনগণ ও ফার্মগুলোতে দেশটির ব্যাংকগুলোকে তাদের ঋণসীমার অতিরিক্ত ঋণ দিতে হবে, এ দাবিতে ব্যাংকার বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন দেশটির যৌনকর্মীরা।

স্পেনের মাদ্রিদের যৌনকর্মীদের একজন নেত্রীর বরাত দিয়ে ডেইলি মেইল জানায়, তাঁদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে। তিনি আরও জানান, ব্যাংকগুলোকে তাঁদের ন্যায্য দাবি মেনে নিতে হবে এবং সমাজের প্রতি তাদের যে দায়িত্ব, সেটি পালন করতে হবে। দরিদ্র মানুষকে সহায়তা করার জন্য ব্যাংকগুলোকে ঋণের সীমা আরও বাড়াতে হবে।
তবে এ আন্দোলনের এক কর্মী জানান, প্রতারক ব্যাংকাররা নিজেদের স্থপতি কিংবা প্রকৌশলী—এ ধরনের ভুল পরিচয় দিয়ে তাদের আন্দোলন ভণ্ডুল করার চেষ্টা চালিয়ে যাচ্ছে।
দেশটির রাজধানীর সবচেয়ে ব্যয়বহুল ও বিলাসবহুল যৌনপল্লীগুলোর একটি সংগঠন তাদের এক বিবৃতিতে জানায়, ‘এই ব্যাংকগুলোকে চাপে রাখার জন্য আমরাই একমাত্র ক্ষমতাধর। তিন দিন ধরে এই ব্যাংকার বর্জন আন্দোলন চলছে। আমাদের মনে হয় না, তারা আর বেশি দিন নিজেদের ধরে রাখতে পারবে না।’

No comments

Powered by Blogger.