কথাকন্যার উপস্থাপনা by কামরুজ্জামান মিলু

৯৯০ সালে আবৃত্তি সংগঠন 'এ সময়'-এর সঙ্গে যুক্ত ছিলেন শারমিন লাকি। আবৃত্তি ও বিজ্ঞাপনে কণ্ঠ দিয়ে ক্যারিয়ার শুরু করলেও এখন তিনি একজন সফল উপস্থাপিকা ও মডেল। তাঁর সঙ্গে কথা বলে লিখেছেন কামরুজ্জামান মিলু
উপস্থাপনা ও মডেলিং নিয়ে কখনোই সিরিয়াস ছিলেন না শারমিন লাকি। আগে থেকেই জড়িত ছিলেন আবৃত্তি সংগঠন 'এ সময়'-এর সঙ্গে। আবৃত্তির প্রতি ভীষণ দুর্বলতা ছিল তাঁর।


শিক্ষক হিসেবে পেয়েছেন প্রয়াত নরেণ বিশ্বাস, প্রদীপ ঘোষ, জয়ন্ত চট্টোপাধ্যায়, আলী যাকের, আসাদুজ্জামান নূর ও ভাস্বর বন্দ্যোপাধ্যায়ের মতো স্বনামধন্য ব্যক্তিদের। আবৃত্তি চর্চা থেকে মডেলিং বা উপস্থাপনায় কেন? লাকি বলেন, 'উপস্থাপনা বা মডেলিংয়ে আমার তেমন আগ্রহ ছিল না। বিজ্ঞাপনে কণ্ঠ দিতেই স্বাছন্দ্যবোধ করতাম। কিন্তু শুভাকাঙ্ক্ষীরা চাইত আমি পর্দার সমানে কাজ করি। এভাবে ধ্বনিচিত্রের একটি ডকুমেন্টারিতে ভয়েস দেওয়ার পর আমার কাছে উপস্থাপনার প্রস্তাব আসে।'
প্রথমটায় কিছু না জেনেই উপস্থাপনায় না বলে দিয়েছিলেন। পরে যখন জানলেন অধ্যাপক সিদ্দিকা কবীরের সঙ্গে অনুষ্ঠান, তখন আর না করেননি। এভাবেই এনটিভির সিদ্দিকা কবীর'স রেসিপি অনুষ্ঠানটির মাধ্যমে উপস্থাপনা শুরু তাঁর। ৫০ পর্ব প্রচারের পর উপস্থাপিকা হিসেবে প্রশংসিত হন শারমিন লাকি। সেই সঙ্গে বেশ কিছু আলোচিত বিজ্ঞাপনের মডেল হতেও দেখা যায় তাঁকে। এর মধ্যে 'মেরিল পেট্রোলিয়াম জেলি', 'জুঁই নারিকেল তেল', 'ট্রান্সটেক', 'এঙ্পেল অ্যারোসল', 'ডায়াগোল্ড', 'বার্জার', 'পিএইচপি', 'ভিম' ও 'সার্ভিক্যাল ক্যান্সার'বিষয়ক বিজ্ঞাপনগুলো তাঁকে এনে দেয় তারকাখ্যাতি। এরই মধ্যে পার করেছেন ক্যারিয়ারের ১০টি বছর। উপস্থাপিকা হিসেবে তাঁর সবচেয়ে বড় প্রাপ্তি কী জানতে চাইলে অনেকটা সময় ভাবলেন লাকি। এরপর উত্তর দিলেন, 'আমি আসলে একজন ব্যর্থ উপস্থাপিকা। কোনো পুরস্কার বিতরণী অনুষ্ঠান, ম্যাগাজিন অনুষ্ঠান জমাতে পারি না। স্ক্রিপ্ট ছাড়া কাজ করতে পারি না। হ্যাঁ, তবে রান্নার উপস্থাপনায় আমি ভালো করি এবং ভীষণ উপভোগ করি। আমার মনে হয় রান্নার অনুষ্ঠানটিতে দর্শক আমাকে ভালো গ্রহণ করেছে। এটা আমার অনেক বড় পাওয়া।'
শারমিন লাকির প্রয়াত বাবা আবদুল হাকিম খান চাকরিজীবী ছিলেন। মা মাহমুদা বেগম গৃহিণী। আট ভাইবোনের মধ্যে সবার ছোট শারমিন লাকি। হঠাৎ করেই ব্যবসায়ী খন্দকার নজরুল ইসলামকে জীবনসঙ্গী করেন। বর্তমানে শায়ের নামে এক ছেলেসন্তানের জননী লাকি। শায়ের দশম শ্রেণীতে পড়ছে।
মডেলিং বা উপস্থাপনায় সাফল্য এলেও ছোট পর্দা কিংবা বড় পর্দায় অভিনয় করার ইচ্ছে নেই লাকির। এ বিষয়ে বলেন, 'অনেক নাটকেই অভিনয়ের প্রস্তাব পেয়েছি। কিন্তু আমি মনে করি শিল্প মাধ্যমের সেরা জায়গা নাটক। যদি নাটকে অভিনয়ের ইচ্ছা থাকত, তাহলে শুরু থেকে ভালোভাবে কাজ শুরু করতাম। হঠাৎ করে নাটকে যেতে চাই না।'
চমৎকার ভাষাজ্ঞান আর সুন্দর বাচনভঙ্গি লাকির। হবেই বা না কেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে এমএ পাস করে শিক্ষকতাও করেছেন পাঁচ বছর। ছোটবেলা থেকেই তাঁর ইচ্ছে ছিল শিক্ষকতা করার। কিন্তু এখন শিক্ষকতা করছেন না। এর কারণ জানতে চাইলে উত্তরে বলেন, 'যতক্ষণ সম্ভব হয়েছে করেছি। বাসা কাছে থাকায় আগে ধানমণ্ডির ইংলিশ মিডিয়াম স্কুলগুলোতে শিক্ষকতা করেছি। এখন গুলশানে থাকি। এত দূর থেকে সংসার আর নিজের কাজ শেষ করে শিক্ষকতা করা সম্ভব হয় না। তা ছাড়া কোনো ধরনের দায়সারা কাজ আমি করতে পছন্দ করি না।'
অবসর পেলেই পরিবারসহ বিদেশে ঘুরে বেড়ানো আর থিয়েটারে সিনেমা দেখতে পছন্দ করেন লাকি। ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ কাজ কোনটি জানতে চাইলে জবাবে বলেন, 'সব কাজই আমার কাছে সমান গুরুত্বপূর্ণ। তবে সিদ্দিকা কবীর'স রেসিপি ও নূরুল আলম আতিকের চ্যানেল আইয়ে প্রচারিত ২৬টি বিষয় নিয়ে বিষয়ভিত্তিক অনুষ্ঠান 'চন্দ্রবিন্দু' বিশেষভাবে উল্লেখযোগ্য। এখানে আমি ভূত, কাক, চোখ, মা, পাগলসহ বেশ কিছু চরিত্রে নিজেকে উপস্থাপন করেছি, যা অনেক বাস্তবভিত্তিক কাজ ছিল। এ ছাড়া বাংলাভিশনে প্রচারিত ক্যারিয়ার শো 'আপনার আগামী' অনুষ্ঠানটির জন্যও দর্শক মহল থেকে ব্যাপক সাড়া পেয়েছি।'
বর্তমানে আরটিভিতে প্রচারিত ব্রাইডাল শো 'লাঙ্ ব্রাইডাল শো' এবং এটিএন বাংলায় প্রচারিত ইন্টেরিয়র ডিজাইনিং শো 'চার দেয়ালের কাব্য'সহ বেশ কিছু অনুষ্ঠান উপস্থাপনা করছেন লাকি। আর কী ধরনের অনুষ্ঠান হলে উপস্থাপনা করতে চান লাকি? একটু সিরিয়াস হয়ে উত্তর দিলেন, 'সাধারণ মানুষের অনুভূতি আর বাস্তব গবেষণাধর্মী বিষয়ক অনুষ্ঠান উপস্থাপনা করার ইচ্ছে আছে।'
এ বছরের জানুয়ারিতে সিদ্দিকা কবীর'স রেসিপি ৩০০তম পর্ব পার করবে। শিগগিরই নতুন দুটি চ্যানেলের জন্য তৈরি রান্নাবিষয়ক অনুষ্ঠান 'নানিস রেসিপি' ও 'রেসিপি ২৪'-এর মূল ভাবনায় থাকছেন লাকি। আর মুনির জামানের রচনা ও আবদুল্লাহ রানার পরিচালনায় নারীবিষয়ক অনুষ্ঠান 'শোন আমার কথা'র মূল ভাবনা ও উপস্থাপনায় দেখা যাবে তাঁকে। কিছুদিন পর একটি ব্র্যান্ডের গুঁড়ো দুধের বিজ্ঞাপনের মডেল হিসেবেও দেখা যাবে লাকিকে।
লাকি জানান, ২০১৩ সালে ছেলের উচ্চশিক্ষা এবং নিজে শেফ বিষয়ে পড়াশোনার জন্য অস্ট্রেলিয়ায় পাড়ি জমাবেন। তাহলে প্রথম ভালো লাগা 'আবৃত্তি' কি একেবারেই ছেড়ে দিচ্ছেন? উত্তরে মিষ্টি হেসে বলেন, "আরে না, আবৃত্তিটা চালিয়ে যাব। এ ছাড়া, আসছে ভালোবাসা দিবসে দেশ টিভিতে আমি ও শিমুল মোস্তফা দ্বৈতভাবে 'ভালোবাসার কবিতা' নামক অনুষ্ঠানে আবৃত্তি করব। অপেক্ষায় থাকুন।"

No comments

Powered by Blogger.