জাতীয় কমিটির অবস্থান সমাবে-তেলচালিত বিদ্যুৎকেন্দ্রের চুক্তি বাতিলের দাবি

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সমাবেশে বক্তারা তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র স্থাপনের চুক্তি বাতিল ও বিদ্যুৎসমস্যা সমাধানের দাবি জানিয়েছেন। জাতীয় প্রেসক্লাবের সামনে ও পল্টন মোড়ে গতকাল বুধবার অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র না করে পুরোনো রাষ্ট্রীয় কেন্দ্রগুলো নবায়ন ও মেরামত করা হলে মাত্র এক হাজার কোটি টাকা খরচে বাড়তি যোগ হতো দুই হাজার ১০০ মেগাওয়াট বিদ্যুৎ।


সমাবেশে বক্তারা বলেন, এটা করা হলে তেল আমদানির চাপ পড়ত না, ২০ হাজার কোটি টাকার বেশি ঋণ অর্থনীতিকে বিপর্যস্ত করত না, তেল ও বিদ্যুতের দামও বাড়াতে হতো না। তাঁদের অভিযোগ, কিছু দেশি-বিদেশি লুটেরা গোষ্ঠীর স্বার্থ রক্ষা করতে গিয়ে জ্বালানি খাতে বিভিন্ন নীতি ও চুক্তি পুরো দেশকে বিপর্যস্ত করেছে।
বক্তারা ফুলবাড়ীতে উন্মুক্ত পদ্ধতিতে কয়লা না তোলার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়ন, দ্রুত দেশ থেকে এশিয়া এনার্জিকে বহিষ্কার ও উন্মুক্ত খনন পদ্ধতির পক্ষে প্রচার বন্ধ করারও দাবি জানান। তাঁরা বলেন, জাতীয় কমিটির ৭ দফা বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে।
আগামী ফেব্রুয়ারিতে ‘খনিজ সম্পদ রপ্তানি নিষিদ্ধকরণ আইন’ পাস ও বাস্তবায়নের দাবিতে সংসদ অভিমুখে মিছিল করা হবে বলে সমাবেশে ঘোষণা দেওয়া হয়।
সমাবেশে জাতীয় কমিটির আহ্বায়ক শেখ মুহাম্মদ শহীদুল্লাহ, সদস্যসচিব আনু মুহাম্মদ, নূর মোহাম্মদ, রুহিন হোসেন প্রমুখ বক্তব্য দেন। উপস্থিত ছিলেন সাইফুল হক, বজলুর রশীদ ফিরোজ, রাগীব আহসান, মোশরেফা মিশু, জোনায়েদ সাকী, আহসান হাবীব লাবলুসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।
সারা দেশে বিদ্যুৎ কার্যালয়ে অবস্থান ও সমাবেশ কর্মসূচির অংশ হিসেবে ঢাকার বাইরে রাজশাহীতে ১১টা থেকে এক ঘণ্টা হেতেম খাঁ এলাকায় বিদ্যুৎ ভবন ঘেরাও করা হয়। সেখানে জাতীয় কমিটির রাজশাহী শাখার আহ্বায়ক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন মোস্তাফিজুর রহমান খান, দেবাশীষ রায়, দেবাশীষ প্রামাণিক, মুরাদ মোরশেদ প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।
নওগাঁর বিদ্যুৎ বিতরণ কেন্দ্রের সামনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেন কমিটির স্থানীয় সদস্যসচিব মহসীন রেজা, সিপিবির প্রদ্যুৎ ফৌজদার, জয়নাল আবেদীন, আবু বকর সিদ্দিকী প্রমুখ। সমাবেশের আগে বিক্ষোভ মিছিল বের করা হয়।
কমিটির মৌলভীবাজার জেলা শাখার নেতা-কর্মীরা বিক্ষোভ মিছিল শেষে শহরের বেজবাড়ীতে বিদ্যুৎ ভবন ঘেরাও করেন। সেখানে এক সমাবেশে সিপিবির সৈয়দ আবু জাফর আহমদ, মইনুর রহমান, নীলিমেষ ঘোষ, আবদুল মতিন চৌধুরী, মামুনুর রশীদ প্রমুখ বক্তব্য দেন।

No comments

Powered by Blogger.