ওয়াশিংটনে ওয়াল স্ট্রিটবিরোধীদের বিক্ষোভ, হোয়াইট হাউসে বোমা by ইব্রাহীম চৌধুরী

যুক্তরাষ্ট্রে ‘ওয়ালস্ট্রিট দখল করো’ আন্দোলনের চার মাস পূর্তি উপলক্ষে গত মঙ্গলবার ওয়াশিংটনে জড়ো হয়েছিল ওয়ালস্ট্রিটবিরোধীরা। এ সময় তারা ‘কংগ্রেস দখল করো’ স্লোগান দেয়। ওয়ালস্ট্রিটবিরোধীদের বিক্ষোভ থেকে হোয়াইট হাউসে বোমা ছোড়া হয় বলে অভিযোগ উঠেছে। এ ঘটনার তদন্ত করছে মার্কিন গোয়েন্দা সংস্থা।
অবশ্য ওই ধূম্রবোমা নিক্ষেপেরে ঘটনার সময় ফার্স্ট লেডি মিশেল ওবামার ৪৮তম জন্মদিন উপলক্ষে প্রেসিডেন্ট বারাক ওবামা ও মিশেল বন্ধুদের সঙ্গে হোয়াইট হাউসের বাইরে ছিলেন।
হোয়াইট হাউসে ধূম্রবোমা নিক্ষেপের পর এক ঘণ্টার বেশি সময় হোয়াইট হাউস বন্ধ ছিল। এ ঘটনার তদন্ত চলছে। তবে এখনো কাউকে গ্রেপ্তার করা হয়নি।
গোয়েন্দা কর্মকর্তা জর্জ ওজিলভি বলেন, হোয়াইট হাউসের বাইরে অবস্থানরত এক থেকে দেড় হাজার বিক্ষোভকারীর মধ্য থেকে ওই বোমা নিক্ষেপ করা হয়। ওই ঘটনার পর বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেওয়া হয়।
আগেই অনুমতি নিয়ে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঞ্চল থেকে মঙ্গলবার কয়েক হাজার ওয়ালস্ট্রিটবিরোধী ওয়াশিংটনে জড়ো হয়। ওয়াশিংটন ডিসির কড়া নিরাপত্তাব্যবস্থায় মঙ্গলবার দিনভর বিক্ষোভ সমাবেশ ছিল শান্তিপূর্ণ। ক্যাপিটল হিলের কাছাকাছি নানা দাবিদাওয়ার ব্যানার-ফেস্টুন নিয়ে লোকজনকে দিনভর অবস্থান নিতে দেখা গেছে।
‘আমরাই ৯৯ শতাংশ’ ‘ধনতন্ত্র নিপাত যাক’, ‘করপোরেট নিয়ন্ত্রণকারী নিপাত যাক’, ‘ধনী-দরিদ্রের বৈষম্যের অবসান হোক’—এসব লেখা ব্যানার নিয়ে লোকজন যে যার মতো বিক্ষোভ করে। জানুয়ারির তীব্র শীতের মধ্যে গুঁড়িগুঁড়ি বৃষ্টি বিক্ষোভকারীদের জন্য পরিবেশটাকে কিছু বৈরী করে তুলেছিল।
আন্দোলনকারীদের মূল লক্ষ্য ছিল আইনপ্রণেতাদের দিকে। শীতকালীন বিরতির পর মঙ্গলবারই আইনপ্রণেতারা স্ব-স্ব নির্বাচনী এলাকা থেকে রাজধানীতে ফিরেছেন। ওয়াশিংটন পোস্ট এবং এবিসি নিউজের জরিপ অনুযায়ী, ৮৪ শতাংশ মার্কিন নাগরিক তাদের আইনপ্রণেতাদের কাজকর্ম অনুমোদন করে না। ‘কংগ্রেস দখল করো’ আন্দোলনেও তা প্রতিফলিত হয়েছে। বিক্ষোভকারীদের স্ব-স্ব এলাকার আইনপ্রণেতাদের কাজকর্ম এবং আইনপ্রণয়নের রেকর্ড নিয়ে প্রচারপত্র বিলি করতে দেখা যায়। আন্দোলনকারী মারিও লোজান্ডা বলেন, প্রাতিষ্ঠানিক বাণিজ্যের অর্থে এখন রাজনীতি নিয়ন্ত্রিত হচ্ছে।
সন্ধ্যার দিকে ক্যাপিটাল হিলে সমবেত বিক্ষোভকারীরা হোয়াইট হাউস অভিমুখে পদযাত্রা শুরু করলে মৃদু উত্তেজনা দেখা দেয়। পুলিশ বেষ্টনী অতিক্রম করার অভিযোগে চারজনকে গ্রেপ্তার করা হয়।

No comments

Powered by Blogger.