প্রথমার্ধে এডিপির ২৮ শতাংশ বাস্তবায়িত

বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের পুরোনো চেহারাই রয়ে গেছে। চলছে সেই পুরোনো সংস্কৃতি। চলতি অর্থবছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) এডিপির মাত্র ২৮ শতাংশ বাস্তবায়ন করা সম্ভব হয়েছে। আলোচ্য সময়ে ১২ হাজার ৭০৩ কোটি টাকা ব্যয় করতে পেরেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগগুলো। ২০১০-১১ অর্থবছরের একই সময়ে ২৭ শতাংশ এডিপি বাস্তবায়ন করা হয়েছিল।


গতকাল বুধবার এডিপি বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকাশ করেছে।
চলতি অর্থবছরে এডিপির আয়তন ৪৬ হাজার কোটি টাকা। তবে খরচ করতে না পেরে ইতিমধ্যে এডিপি সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।
এবারের এডিপিতে মোট এক হাজার ৩৯টি প্রকল্প রয়েছে। দেশি উৎস থেকে ২৭ হাজার ৩১৫ কোটি টাকা আর বিদেশি সহায়তার ১৮ হাজার ৬৮৫ কোটি টাকা রয়েছে।
বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) পরিচালক জায়েদ বখত প্রথম আলোকে বলেন, বছরের প্রথমার্ধে এডিপি বাস্তবায়িত না হওয়া সংস্কৃতির একটি অংশ হয়ে গেছে। বছরের শুরুতে বড় আকারের এডিপি নেওয়া হলেও পরে কাটছাঁট করতে বাধ্য হয়। সেই সংশোধিত এডিপিও বাস্তবায়ন করতে গিয়ে শেষ দুই মাসে অর্থের অপচয় করা হয়। এই অবস্থা থেকে বের হয়ে আসা যাচ্ছে না।
জায়েদ বখতের মতে, রাতারাতি এই পরিস্থিতির পরিবর্তন করা যাবে না। একটি উচ্চক্ষমতাসম্পন্ন এডিপি পর্যবেক্ষণ কমিটি গঠনের পরামর্শ দেন তিনি। এ ছাড়া রাজনৈতিক প্রকল্পগুলোর জন্য এডিপির আর্থিক ব্যবস্থাপনা ক্ষতিগ্রস্ত করে বলে তিনি মনে করেন।
বিদেশি সহায়তা সম্পর্কে তিনি জানান, দাতা দেশ ও সংস্থাগুলো এখন দুর্নীতি ইস্যুতে আগের চেয়ে অনেক বেশি সচেতন। তারা এসব বিষয় যাচাই-বাছাই করে। এতে অর্থছাড় দেরি হয়।
অর্থবছরের প্রথম ছয় মাসে বিদেশি সহায়তা পরিস্থিতি বেশ নাজুক। আলোচ্য সময়ে বিদেশি সহায়তার মাত্র ১৭ শতাংশ খরচ করা গেছে। অবশ্য চলতি এডিপিতে বরাদ্দ থাকা ১৮ হাজার ৬৮৫ কোটি টাকা থেকে চার হাজার ২৩৭ কোটি টাকা কমানোর সুপারিশ করেছে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।
অন্যদিকে এডিপির খরচের মূল টাকা আসছে দেশজ উৎস থেকে। অর্থাৎ দেশীয় অর্থ দিয়ে এডিপি বাস্তবায়ন হচ্ছে। এতে স্থানীয় আর্থিক ব্যবস্থাপনায় চাপ বাড়ছে।
জুলাই-ডিসেম্বর মাসে দেশি উৎস থেকে নয় হাজার ৫৮৮ কোটি টাকা খরচ করা হয়েছে, যা বরাদ্দের ৩৫ শতাংশ। এবার এডিপিতে ২৭ হাজার ৩১৫ কোটি টাকা খরচ করার কথা রয়েছে।
চলতি অর্থবছরে জুলাই-ডিসেম্বর সময়কালে ১০টি মন্ত্রণালয় ও বিভাগ তাদের বরাদ্দের ১০ শতাংশেরও কম অর্থ খরচ করতে পেরেছে। মন্ত্রণালয় ও বিভাগগুলো হলো: বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়, সেতু বিভাগ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়, শিল্প মন্ত্রণালয়, নৌ মন্ত্রণালয়।
অন্যদিকে শীর্ষ পাঁচ মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে বেশি টাকা ব্যয় করেছে স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন বিভাগ। এই বিভাগটি প্রথম ছয় মাসে তিন হাজার ৫৮০ কোটি টাকা ব্যয় করেছে, যা বরাদ্দের প্রায় ১৩৮ শতাংশ। এই বিভাগের অনুকূলে বরাদ্দ রয়েছে মোট নয় হাজার ২০১ কোটি টাকা।
এরপর বিদ্যুৎ বিভাগ খরচ করেছে তিন হাজার ১৩৩ কোটি টাকা। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এক হাজার ৪৯ কোটি টাকা, সড়ক বিভাগ ৮০২ কোটি টাকা ও রেল বিভাগ ৬৩৮ কোটি টাকা খরচ করেছে।
অন্যদিকে শীর্ষ ১০টি মন্ত্রণালয়ের অনুকূলে এডিপির প্রায় ৬৮ শতাংশ বরাদ্দ আছে, এমন মন্ত্রণালয়গুলো আলোচ্য সময়ে বরাদ্দের ৩৪ শতাংশ খরচ করেছে।
মোট ৫৭৬টি প্রকল্পের অনুকূলে ৩১ হাজার ২২৭ কোটি টাকা বরাদ্দের মাত্র ১০ হাজার ৬৫৯ কোটি টাকা খরচ করেছে এসব মন্ত্রণালয়। এ বছর বরাদ্দ থাকা অর্থের মধ্যে স্থানীয় সরকার বিভাগ ৩৯ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ৪৪ শতাংশ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৪৩ শতাংশ, রেল বিভাগ ২৮ শতাংশ, সড়ক বিভাগ ৩৬ শতাংশ, সেতু বিভাগ ৬ শতাংশ, শিক্ষা মন্ত্রণালয় ২৬ শতাংশ, পানিসম্পদ মন্ত্রণালয় ২৩ শতাংশ, জ্বালানি ও প্রাকৃতিক সম্পদ বিভাগ ২৪ শতাংশ, স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় ১৮ শতাংশ অর্থ খরচ করেছে।
চলতি অর্থবছরে জুলাই-ডিসেম্বর সময়কালে গত চার বছরের মধ্যে বরাদ্দের সবচেয়ে কম বিদেশি সহায়তা ব্যবহার করা গেছে। এ সময় মাত্র বরাদ্দের ১৭ শতাংশ বা তিন হাজার ১১৫ কোটি টাকা ব্যয় করা হয়েছে।
আলোচ্য সময়ে গত এডিপির ১৫ হাজার ৩০০ কোটি টাকা বরাদ্দের মাত্র ১৮ শতাংশ বা দুই হাজার ৭৭৬ কোটি টাকা ব্যয় হয়েছে। ২০০৯-১০ অর্থবছরের এডিপি ২৮ শতাংশ ও এর আগের বছরে ২২ শতাংশ বিদেশি সহায়তা ব্যবহার করা হয়েছিল।

No comments

Powered by Blogger.