নুসরাতের লাশ তুলে আবার ময়নাতদন্তের নির্দেশ

বেসরকারি উত্তরা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নুসরাত জাহান ওরফে মেঘনার লাশ কবর থেকে তুলে দ্বিতীয় দফা ময়নাতদন্তের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ রিটের পরিপ্রেক্ষিতে এ আদেশ দেন।
জানা যায়, নুসরাত জাহান ৫ জানুয়ারি শ্বশুর-বাড়িতে মারা যান। ময়নাতদন্তের পর ৬ জানুয়ারি তাঁর লাশ দাফন করা হয়। তাঁকে হত্যা করা হয়েছে—এমন অভিযোগে মৃত্যুর কারণ নির্ণয়ের জন্য পুনরায় ময়নাতদন্তের নির্দেশনা চেয়ে তাঁর মা ফুলবানু হাইকোর্টে রিট আবেদনটি করেন। গতকাল শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।
আদেশে কোনো ধরনের বিলম্ব ছাড়া নুসরাতের লাশ কবর থেকে তুলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠাতে গাজীপুরের জেলা প্রশাসককে নির্দেশ দেওয়া হয়। দ্বিতীয় দফা ময়নাতদন্তের জন্য একজন ফরেনসিক চিকিৎসকসহ তিন সদস্যের কমিটি গঠন করতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালককে বলা হয়। ময়নাতদন্তের পর অন্য কোথাও পাঠানোর আগে এ সংক্রান্ত প্রতিবেদন আদালতে জমা দিতে বলা হয়েছে। এ ময়নাতদন্তের জন্য জেলা প্রশাসকের কাছে ২০ হাজার টাকা তাৎক্ষণিক জমা রাখতে আবেদন-কারীর পক্ষকে বলা হয়।
আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রিট দায়েরের পর গত মঙ্গলবার আদালত গাজীপুরের সিভিল সার্জন ও ময়নাতদন্তকারী চিকিৎসককে হাজির হতে নির্দেশ দেন। নির্দেশনা অনুসারে গতকাল গাজীপুরের সিভিল সার্জন মো. হাবিবুল্লাহ ও চিকিৎসক লিয়াকত আলী হাজির হন।

No comments

Powered by Blogger.