ভারতে বেড়েছে গাড়ির দাম

ভারতের গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান মারুতি সুজকি ইন্ডিয়া ও জেনারেল মোটরস ইন্ডিয়া মঙ্গলবার তাদের কয়েকটি মডেলের গাড়ির দাম ১৭ হাজার ভারতীয় রুপি পর্যন্ত বাড়ানোর ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠান দুটি বলছে, উৎপাদনের উপকরণের ব্যয় বৃদ্ধি এবং ডলারের বিপরীতে ভারতীয় রুপির মান কমে যাওয়ার ক্ষতি পুষিয়ে নিতেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খবর দ্য হিন্দুর।


খবরে বলা হয়, মারুতি সুজুকি গাড়ির দাম দশমিক ৩ থেকে ৩ দশমিক ৪ শতাংশ পর্যন্ত বাড়িয়েছে। এসএক্সফোর সেডান গাড়ির দাম দুই হাজার ৪০০ রুপি এবং সুইফট হ্যাচবেক গাড়ির দাম ১৭ হাজার রুপি বাড়ানো হয়েছে। ১৬ জানুয়ারি থেকেই এই বর্ধিত দাম কার্যকর হয়েছে।
এই দাম বাড়ার আগে ক্রেতারা সাত থেকে নয় লাখ ১১ হাজার রুপিতে এসএক্সফোর সেডান গাড়ি এবং পাঁচ লাখ ২৭ হাজার থেকে ছয় লাখ ৪৭ হাজার রুপিতে সুইফট ডিজেল গাড়ি কিনতে পারতেন।
প্রতিষ্ঠানটির বেশি বিক্রি হওয়া আলটু মডেলের গাড়ির দাম আগের চেয়ে বেড়েছে চার হাজার রুপি। এই গাড়ি কিনতে আগে খরচ হতো দুই লাখ ৩২ হাজার থেকে তিন লাখ ৩১ হাজার রুপি।
জেনারেল মোটরস তাদের গাড়ির দাম বাড়িয়েছে দশমিক ৫ শতাংশ থেকে ১ দশমিক ৭৫ শতাংশ পর্যন্ত। স্পার্ক, বিট, ক্রুজ ও তাভেরার মতো ব্র্যান্ডের গাড়ির দাম বাড়ানো হয়েছে তিন থেকে ১৫ হাজার রুপি।
দাম বাড়ার পর প্রতিষ্ঠানটির স্পার্ক মডেলের গাড়ির কিনতে বর্তমান দাম তিন লাখ ২৪ হাজার থেকে চার লাখ রুপির সঙ্গে ক্রেতাদের আরও অন্তত তিন হাজার রুপি গুনতে হবে।
আর বেশি বিক্রি হওয়া বিট ডিজেল মডেলের গাড়ি কিনতে এখনকার চেয়ে ১০ হাজার ৫০০ রুপি বেশি পড়বে।
এই প্রতিষ্ঠান দুটির বাইরে টয়োটা কিরলোস্কার তাদের গাড়ির দাম দশমিক ৭৫ থেকে তিন শতাংশ এবং মাহিন্দ্র অ্যান্ড মাহিন্দ্র তাদের একটি মডেলের গাড়ির দাম ৫৫ হাজার রুপি বাড়িয়ে দিয়েছে।

No comments

Powered by Blogger.