আজ ভোট-আকর্ষণ ইভিএম by হারুন আল রশীদ, সুমন মোল্লা ও মনিরুজ্জামান

রসিংদী পৌরসভার উপনির্বাচনের ভোট গ্রহণ আজ বৃহস্পতিবার। সকাল আটটা থেকে বিকেল চারটা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। সব কেন্দ্রে ভোট গ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে। নরসিংদী পৌরসভার মেয়র লোকমান হোসেন গত ১ নভেম্বর খুন হওয়ায় এখানকার মেয়রের পদটি শূন্য হয়।


ভোট কেন্দ্রের পরিবেশ, আইন-শৃঙ্খলা বা ভোটের ফলাফল নিয়ে শহরবাসীর মধ্যে খুব বেশি আলোচনা দেখা গেল না। আকর্ষণ বলতে ইভিএম-ই যা আলোচনায়।
সহকারী রিটার্নিং কর্মকর্তা নজরুল ইসলাম গতকাল প্রথম আলোকে বলেছেন, ভোট গ্রহণের সব প্রস্তুতি শেষ হয়েছে। পর্যবেক্ষণের জন্য প্রতিটি ভোটকক্ষে ওয়েব ক্যামেরা থাকবে।
উপনির্বাচনে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয়জন। তাঁদের মধ্যে প্রধান দুই প্রার্থী হলেন নিহত লোকমানের ছোট ভাই কামরুজ্জামান এবং শহর আওয়ামী লীগের সভাপতি মন্তাজ উদ্দিন ভূঁইয়া। কামরুজ্জামান হলেন লোকমান হত্যা মামলার বাদী, আর মন্তাজ উদ্দিন ওই মামলার এজাহারভুক্ত আসামি। মন্তাজ জামিনে মুক্তি পেয়ে প্রার্থী হয়েছেন।
নির্বাচনে জয়-পরাজয় যা-ই হোক, ফল মেনে নেবেন কি না—জানতে চাইলে কামরুজ্জামান প্রথম আলোকে বলেন, ‘এ ধরনের প্রশ্ন আসতেই পারে না। কারণ, আমিই জিতব।’
মন্তাজ উদ্দিন বলেছেন, নির্বাচন সুষ্ঠু হবে। ফলাফল যা-ই হোক, তিনি তা মেনে নেবেন।
নির্বাচনে মেয়র পদে অপর চার প্রার্থী হলেন: আমজাদ হোসেন ভূঁইয়া, আফজাল হোসেন, আরিফুল ইসলাম ও মোছাব্বের আহমেদ। এর মধ্যে মোছাব্বের আহমেদ গত মঙ্গলবার নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন।
এই পৌরসভার নয়টি ওয়ার্ডে ভোটকেন্দ্র ৩১টি। আর মোট ভোটার ৭৭ হাজার ৫৮১ জন। এর মধ্যে নারী ভোটার ৩৯ হাজার ৩১৬ ও পুরুষ ৩৮ হাজার ২৬৫ জন।
জেলা পুলিশ সুপার খন্দকার মহিদ উদ্দিন প্রথম আলোকে বলেন, সুষ্ঠুভাবে ভোট গ্রহণ করতে সব কেন্দ্রকেই গুরুত্বপূর্ণ বিবেচনা করে নিরাপত্তাব্যবস্থা নেওয়া হয়েছে।
পুলিশ সুপারের দপ্তর থেকে জানা গেছে, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর এক হাজার ৬১৫ জন সদস্য মোতায়েন করা হয়েছে। এর মধ্যে র্যাবের ২৫০, পুলিশের ৮৩৮, ব্যাটালিয়ন আনসারের ৯৩ ও গ্রাম পুলিশের ৪৩৪ জন সদস্য রয়েছেন। প্রতিটি ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ২৮ জন করে সদস্য দায়িত্ব পালন করবেন। এ ছাড়া পুলিশের ১৭টি ভ্রাম্যমাণ দল, চারটি স্ট্রাইকিং ফোর্স, ছয়টি মোটরসাইকেল দল এবং চারটি সার্বক্ষণিক প্রস্তুত থাকা দল কাজ করবে। র্যাবের থাকবে নয়টি ভ্রাম্যমাণ দল ও ছয়টি স্ট্রাইকিং ফোর্স। নির্বাচনী অপরাধের তাৎক্ষণিক বিচারের জন্য ১৬ জন নির্বাহী হাকিম ও একজন বিচারিক হাকিম নিয়োগ দেওয়া হয়েছে।
নির্বাচন উপলক্ষে নরসিংদী পৌর এলাকায় অবস্থিত সব সরকারি দপ্তর ও ব্যাংক-বিমা বন্ধ থাকবে। ভোট গ্রহণ চলাকালে নির্বাচনী দায়িত্বে থাকা অনুমোদিত গাড়ি ছাড়া অন্যান্য যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

No comments

Powered by Blogger.