দীপ্যমান দীপান্বিতা by মামুন মিজানুর রহমান

ক্রিসমাস ডে উপলক্ষে বিটিভিতে প্রচারিত হবে একটি নাটক। এতে অভিনয়ের জন্য একটি ছোট্ট মেয়ের সন্ধান চলছে। কোথাও পছন্দমাফিক মেয়ে মিলছে না। অবশেষে ফাইভে পড়ুয়া ফুটফুটে মেয়েকে পাওয়া গেল। সেই মেয়েটি হুট করে অভিনয় করে ফেলে নাটকে। অথচ কিছুদিন আগেই মেয়েটি নাটকের মানুষদের বেশ ঈর্ষাই করত। নিজেই এত তাড়াতাড়ি টিভি নাটকের একজন ঈর্ষণীয় মানুষ হয়ে যাবে তা ভাবেনি।


হ্যাঁ, ক্লাস ফাইভে উঠেই আচমকা টিভির মানুষ হয়ে যাওয়া মেয়েটির নাম দীপান্বিতা হালদার। এখন সেই দীপান্বিতার নাম ও মিষ্টি চেহারা নাট্যাঙ্গনে বেশ পরিচিত। তাঁর জন্ম আর বেড়ে ওঠা ঢাকায়ই। ভিকারুননিসা থেকে পাস করে বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় স্নাতকোত্তর। ক্লাসের পড়াশোনার বাইরে সংস্কৃতির সঙ্গে তাঁর যোগ ছিল শৈশব থেকেই। সংস্কৃতির সুশীতল ছায়ায় বড় হওয়া মেয়েটির চোখে তখনো এত স্বপ্ন ছিল না। স্বপ্ন বলতে পড়াশোনা, পরীক্ষা, ভালো রেজাল্ট হাবিজাবি। এইটে উঠে দীপান্বিতা যুক্ত হলেন থিয়েটার সেন্টারে। অভিনয় করেন গণস্বাস্থ্যকেন্দ্রের কয়েকটি জনসচেতনতামূলক নাটকে। 'নারীপক্ষ' নামক একটি সংগঠনের সঙ্গেও যুক্ত ছিলেন সেই বয়সে। নাটকের প্রেমে পড়ে ডাক্তার কিংবা ইঞ্জিনিয়ার হওয়ার স্বপ্ন দেখা হয়ে ওঠেনি। নাটকের জন্যই তাঁর মানবিক বিভাগে ভর্তি হওয়া। ক্লাস টেনে উঠে আবারও ক্রিসমাসের নাটক। এবারের নাটকটি অনন্ত হীরার পরিচালনায়। এ নাটক থেকেই মূলত তাঁর আলোয় আসা। মাধ্যমিক পরীক্ষার জন্য তাঁকে থামতে হয় কিছুদিন। উচ্চ মাধ্যমিকে ভর্তি হয়েই ঝাঁপিয়ে পড়েন মঞ্চে 'দেশ নাটক'-এ। এইচএসসির আগ মুহূর্তে একুশে টেলিভিশনে শুরু করেন ভ্রমণবিষয়ক ম্যাগাজিন অনুষ্ঠান 'চার চাকায় চেপে'র উপস্থাপনা। এরপর নাটক আর উপস্থাপনা নিয়ে ব্যস্ত হয়ে পড়েন পুরোদমে। শৈশবে ঘটা করে শিখেছিলেন ভরতনাট্যম। শেষ পর্যন্ত নাচের দিকে আর যাওয়া হয়নি।
সম্প্রতি অভিনয় করেছেন মাহমুদুল হকের 'মাটির জাহাজ' উপন্যাস অবলম্বনে বেলাল আহমেদের চলচ্চিত্র 'অনিশ্চিত যাত্রা'য়। ছবিটি এখনো মুক্তির অপেক্ষায়। নিজেকে এখন কিছুটা গুটিয়ে নিয়েছেন দীপান্বিতা। অভিনয়ের ব্যাপারে আরো খুঁতখুঁতে হবেন। ভালো চরিত্র দেখে বছরে অল্প কাজ করবেন। এখন তাঁর ব্যস্ততা 'সাতকাহন' ও 'না-মানুষ' ধারাবাহিক নিয়ে। দীপান্বিতার চিন্তা ও স্বপ্ন নাটক ঘিরেই। তিনি আমরণ লালন করতে চান এ স্বপ্নই।

No comments

Powered by Blogger.