সিক্যুয়েল প্রিক্যুয়েল ও সুপারহিরোদের বছর

লিউড ব্লকবাস্টার ভক্তদের জন্য আরেকটি আনন্দের বছর হতে যাচ্ছে ২০১২। বছরটিকে সবাই বলছেন সিক্যুয়েল, প্রিক্যুয়েল ও সুপারহিরোদের বছর। এ বছরেই পর্দায় আসবেন জেমস বন্ড, ব্যাটম্যান, স্পাইডারম্যান, আয়রনম্যান থেকে শুরু করে স্নো হোয়াইট পর্যন্ত। এ ছাড়া আরো কয়েকটি বড় ছবি মুক্তির সম্ভাব্য দিন জানিয়ে দিচ্ছেন হামিদুর রহমান খান
দ্য ডার্ক নাইট রাইজেস : এ ছবিটি 'ব্যাটম্যান বিগিনস' ও 'ডার্ক নাইট' সিরিজের চূড়ান্ত ছবি হিসেবে মনে করা হচ্ছে।


আগের ছবি দুটির সাফল্যের ধারাবাহিকতায় এ ছবিটি বঙ্ অফিসে ভালো করবে_এমনটাই প্রত্যাশা সবার। পরিচালক ক্রিস্টোফার নোলান ইতিমধ্যেই ঘোষণা দিয়েছেন ছবিটি আগের পর্ব দুটিকে ছাড়িয়ে যাবে জনপ্রিয়তার দিক থেকে। আর প্রযোজকরা জানিয়েছেন কত বিশাল হতে যাচ্ছে ছবির বাজেট। ইতিমধ্যেই ২৫০ মিলিয়ন ডলার খরচ হয়েছে নতুন এ ছবির পেছনে। প্রযোজকদের মতে, সাফল্য কেবল সময়ের ব্যাপার। সে জন্যই ছবিটি নিয়ে দর্শকমহলে ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। 'ডার্ক নাইট রাইজেস' মুক্তি পাবে ২০ জুলাই।
দি অ্যামেজিং স্পাইডারম্যান : সিরিজের প্রথম দুই পর্বের মতো স্যাম রেইমির 'স্পাইডারম্যান-৩' ব্যাপক সফলতা পায়। কিন্তু এরপর ভক্তদের মনে তেমন জমেনি। তাই পরিচালক হিসেবে সরে দাঁড়ান স্যাম। প্রযোজনা ও পরিবেশনা প্রতিষ্ঠান সনি এন্টারটেইনমেন্টও ঘোষণা দিয়ে বসে, নতুন করে সিরিজটি আবারও নির্মিত হবে। যার ফলই হলো 'দি অ্যামেজিং স্পাইডারম্যান'। পরিচালক হিসেবে এবারে থাকছেন ৫০০ ডেজ অব সামারের পরিচালক খ্যাত মার্ক ওয়েব। মাকড়সা মানব হচ্ছেন অ্যান্ড্রু গারফিল্ড। ছবিটি আইম্যাঙ্ থিয়েটার ও থ্রিডি মাল্টিপ্লেক্সে মুক্তি পাবে আগামী ৩ জুলাই।
দি অ্যাভেঞ্জারস : সুপারহিরো ছবির তালিকায় আরেকটি বিশাল নাম যোগ হতে যাচ্ছে। যেসব ভক্ত দাবি করেন, সুপারহিরো ছবি আজকাল খুব একটা দেখা যায় না, তাঁদের জন্য উপযুক্ত জবাব 'দি অ্যাভেঞ্জারস'। একই ছবিতে 'আয়রনম্যান', 'থর', 'ইনক্রেডিবল হাল্ক'। ক্যাপ্টেন আমেরিকা চার চারজন সুপারহিরো একসঙ্গে হবেন সুপার ভিলেনের বিরুদ্ধে। ছবিটি পরিচালনা করেছেন 'বাফি দ্য ভ্যাম্পয়ার স্লেয়ার' খ্যাত জশ হোয়েডন। ছবিটির বাজেট ধরা হয়েছে ২২০ মিলিয়ন মার্কিন ডলার। ছবিটি নিয়ে ইতিমধ্যেই ব্যাপক সাড়া মিলেছে। এর প্রমাণ ছবির চরিত্রগুলো নিয়ে নির্মিত ভিডিও গেমগুলোর ব্যাপক চাহিদা। 'দি অ্যাভেঞ্জারস' মুক্তি পাবে ৪ মে।
ব্রেকিং ডন পার্ট টু : টোয়ালাইট সিরিজের শেষ পর্ব। ইতিমধ্যেই এ ছবির প্রথম পর্বটি লাখো দর্শককে আন্দোলিত করেছে। প্রথম পর্বে দর্শকরা দেখেছে বেলা ও এডওয়ার্ডের বিয়ে। এ পর্বে থাকছে হানিমুন। ছবির শুটিং হয়েছে ব্রাজিলের বিভিন্ন মনোরম লোকেশনে। এ পর্বে আরো থাকছে এ জুটির প্রথম সন্তানের জন্ম। সুতরাং দর্শকদের মধ্যে স্বভাবতই কৌতূহল রয়ে গেছে পরে কী হবে তাঁদের এবং নেকড়েদের সঙ্গে তাঁদের সাপে-নেউলে সম্পর্কটারও পরিণতি, তা নিয়ে। ছবির মুক্তির সম্ভাব্য তারিখ আগামী ১৬ নভেম্বর।
দ্য হাঙ্গার গেমস : হ্যারি পটার সিরিজের সমাপ্তি আর টোয়ালাইট সিরিজের শেষ কিস্তির পর হলিউডের সম্ভাব্য বড় সিরিজ আর কী হতে পারে? এ প্রশ্নের উত্তর হওয়ার জন্যই নির্মিত হয়েছে আরেকটি বড় সিরিজের প্রথম পর্ব 'দ্য হাঙ্গার গেমস'। সুজান কলিন্সের জনপ্রিয় উপন্যাসত্রয়ী প্রথম পর্ব অবলম্বনে নির্মিত এ ছবির কাহিনী গড়ে উঠেছে অদূর ভবিষ্যতে টেলিভিশনের জনপ্রিয় একটি লাইভ গেম শো অবলম্বনে। যেখানে প্রতিপক্ষকে হত্যা করেই সামনের দিকে এগিয়ে যেতে হয়। ছবির প্রধান চরিত্রে ১৬ বছর বয়সী এক কিশোরীর চরিত্রে দেখা যাবে জেনিফার কলিন্সকে। যদি সাফল্য পায় তবে পরিচালক গ্যারি রোজ জানিয়েছেন সুসানের বাকি দুটি উপন্যাস অবলম্বনেও পর্ব নির্মিত হবে। ছবিটি মুক্তি পাবে আগামী ২৩ মার্চ।
স্নো হোয়াইট অ্যান্ড দ্য হান্টসম্যান : 'টোয়ালাইট' ও 'হ্যারি পটার' সিরিজের দর্শকদের কথা মাথায় রেখে নির্মিত আরেকটি ছবি। রূপকথার স্নো হোয়াইটকে নিয়ে এ বছর দুটি ছবি মুক্তি পাচ্ছে। তার মধ্যে 'স্নো হোয়াইট অ্যান্ড দ্য হান্টসম্যান'-এ মূল চরিত্রে অভিনয় করেছেন ক্রিস্টেন স্টুয়ার্ট। যাঁকে অনেকটাই জোয়ান অব আর্কের ভূমিকায় অবতীর্ণ হতে দেখা যাবে। দুষ্টু রানি চরিত্রে আছেন শার্লিজ থেরন। 'স্নো হোয়াইট অ্যান্ড দ্য হান্টসম্যান' মুক্তি পাবে ১ জুন।
স্কাইফল : তিন বছর হয়ে গেছে রুপালি পর্দায় শেষ দেখা গেছে জেমস বন্ডকে। প্রযোজনা প্রতিষ্ঠান এমজিএমের দেউলিয়া হয়ে যাওয়া এবং বন্ড পরিবর্তন করা নিয়েও অনেক ঝামেলা হওয়ায় নতুন পর্ব পিছিয়ে যাওয়া এর অন্যতম কারণ। তবে সব শঙ্কা দূর করে ড্যানিয়েল ক্রেইগ রাজি হন আবারও বন্ড হতে। আরো বড় খবর হচ্ছে হাভিয়ের বার্ডেমকে দেখা যাবে ভিলেনের চরিত্রে। 'স্কাইফল' পরিচালনায় আছেন স্যাম মেন্ডেজ। খরচ হিসাবে ১৫০ মিলিয়ন বাজেট ধরা হয়েছে। ও হ্যাঁ, আরেকটি সুখবর, এ পর্বে ফিরতে পারেন বন্ডের চিরশত্রু আর্নেস্ট ব্লোফিল্ড। 'স্কাইফল' মুক্তি পাবে এ বছরের ৯ নভেম্বর।
দ্য গ্রেট গেটসবাই : মার্কিন ঔপন্যাসিক এফ স্কট ফিটজেরাল্ডের বিখ্যাত প্রেমের উপন্যাস 'দ্য গ্রেটস গেটসবাই' অবলম্বনে নির্মিত কয়েকজন তারকা অভিনেতার সমন্বয়ে নির্মিত এ ছবিটির অভিনয়ে আছেন ক্যারি মুলিগান, লিওনার্দো ডি ক্যাপ্রিও, টবি ম্যাগুয়ার, বলিউড অভিনেতা অমিতাভ বচ্চনসহ আরো অনেকে। পরিচালক বাজ লোরম্যান ইতিমধ্যেই জানান দিয়েছেন রোমান্টিক ছবির দর্শকদের জন্য ছবিটি হতে যাচ্ছে এ বছর ক্রিসমাসের সবচেয়ে বড় উপহার।
দ্য হবিট : অ্যান আনএঙ্পেকটেড জার্নি : ২০০৩ সালে 'লর্ড অব দ্য রিংস'-এর তৃতীয় পর্ব মুক্তির পর থেকে ভক্তদের একটাই প্রশ্ন ছিল জে আর আর টলকিয়েনের আরেকটি জনপ্রিয় উপন্যাস 'হবিট' কবে পর্দায় আসবে? এসেও পরত; কিন্তু পরিচালক বদল, কাহিনী স্বত্ব নিয়ে একাধিক মামলা এবং সর্বোপরি প্রযোজনা প্রতিষ্ঠান এমজিএমের দেউলিয়া হয়ে যাওয়া নির্মাণকাজকে বিঘ্ন করেছে বারবার। তবে এ বছরের ১৪ ডিসেম্বর বিলবোর অভিযানের প্রথম পর্ব মুক্তি পেতে যাচ্ছে। সামনের বছর যথারীতি থাকবে দ্বিতীয় পর্ব।
জ্যাঙ্গো আনচেইন্ড : ছবিটি সম্পর্কে একটি নামই বলা যথেষ্ট, কোয়ান্টিন টারান্টিনো। এই বিখ্যাত পরিচালক স্প্যাগেটি ওয়েস্টার্নের ভীষণ ভক্ত। এমন একটি ছবি নির্মাণের ইচ্ছাও তাঁর বহুদিনের। অনেক কিছুরই সংমিশ্রণ ঘটাচ্ছেন টারান্টিনোর তাঁর ওয়েসস্টার্নে। এক পালিয়ে যাওয়া দাস, এক জার্মান বাউন্টি হান্টার এবং এক নির্দয় দাস ব্যবসায়ী। অভিনয় করেছেন লিওনার্দো ডিকাপ্রিও, জেমি ফঙ্, ক্রিস্টোফ ওয়াল্টজ প্রমুখ। ছবিটি দেখার জন্য ভক্তদের অপেক্ষা করতে হবে ২৫ ডিসেম্বর পর্যন্ত।

No comments

Powered by Blogger.