এক চিলতে রোদের আলোয় by কামরুজ্জামান মিলু

মরজিৎ রায় মূলত শাস্ত্রীয় সংগীতশিল্পী। এসেছে আধুনিক গান নিয়ে তাঁর প্রথম একক 'এক চিলতে রোদ'। লিখেছেন কামরুজ্জামান মিলু, ছবি শফিক শ্রাবণ জন্ম কক্সবাজারের চকরিয়ায়। বাবা প্রয়াত নেপাল চন্দ্র রায় চাইতেন, বড় দুই ছেলের (বিশ্বজিৎ ও সত্যজিৎ) মতো সমরজিৎও বড় হয়ে ডাক্তার হোক। কিন্তু গানের প্রতি ছিল তাঁর ভীষণ দুর্বলতা।


প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই চার বছর বয়স থেকে সংগীতে অসাধারণ পারদর্শিতা দেখাতে শুরু করেন সমরজিৎ। গাওয়ার পাশাপাশি হারমোনিয়াম, তবলায়ও দক্ষতা লক্ষ করা যায় তাঁর। সমরজিৎ বলেন, 'আমার মা (রত্না রায়) খুব ভালো গান গাইতেন। বড় দুই ভাইও গান শিখতেন শিক্ষকের কাছে। আমি আড়াল থেকে তাঁদের গান শুনতাম। শিক্ষক চলে গেলে ক্যাসেটের প্লে বাটন চেপে ঠোঁট মিলাতাম এবং তালে তালে হারমোনিয়াম বাজানোর চেষ্টা করতাম।' ছোটবেলা থেকেই বিভিন্ন স্কুল-কলেজের নবীনবরণ ও বর্ষবরণ অনুষ্ঠানে গান গাইতেন। স্কুল ও কলেজ জীবন শেষে ২০০০ সালে আইসিসিআর (ওঈঈজ) বৃত্তি নিয়ে উচ্চাঙ্গসংগীতের জন্য দিলি্লর বিখ্যাত গন্ধর্ব মহাবিদ্যালয়ে পড়তে যান সমরজিৎ। সেখানে চূড়ান্ত পরীক্ষায় প্রথম স্থান লাভ করেন তিনি। বলেন, 'আমি শুধু প্রথম স্থান অধিকারই করিনি, সেই সঙ্গে সংগীতে অর্জন করেছি পণ্ডিত ডিবি পুরস্কার, বাসুদেব চিন্তামন বাগমারে এবং সংগীত বসন্ত কেন্দ্রের মতো বড় অ্যাওয়ার্ড স্বীকৃতি।'
সমরজিৎ বর্তমানে ভারতের বিখ্যাত উচ্চাঙ্গ সংগীতশিল্পী পদ্মশ্রী পণ্ডিত মধুপ মুদগলের শিষ্য। এ ছাড়া তিনি প্রাচীন কলাকেন্দ্র, চণ্ডীগড় থেকেও 'গায়ন' এবং তবলায় সংগীতবিশারদ ডিগ্রি অর্জন করেন। গন্ধর্ব কয়ারের অন্যতম সদস্য হিসেবে ইউরোপের বিখ্যাত সংগীত পরিচালক ডির্ক ব্রুসির সঙ্গেও কাজ করেছেন তিনি। ২০০৯ সালে নিজের সুরে অনুপ জালোটার সঙ্গে 'অচেনা একটা দিন' নামে একটি অ্যালবাম প্রকাশ করেন তিনি। পরের বছর ভারতের 'মিষ্টিকা মিউজিক' থেকে বাজারে আসে হিন্দি গান নিয়ে তাঁর একক অ্যালবাম 'তেরা তসব্বুর'। অ্যালবামটি পরিচিতি এনে দেয় তাঁকে। গত বছর এই অ্যালবামের জন্য তিনি গ্লোবাল ইন্ডিয়ান মিউজিক অ্যাওয়ার্ড-এ (জিমা অ্যাওয়ার্ড) সেরা জনপ্রিয় অ্যালবাম বিভাগে মনোনয়ন পান। অ্যালবামটির মিঙ্ংিয়ের সময় প্রয়াত গজলশিল্পী জগজিৎ সিং সমরজিতের সঙ্গে ছিলেন। একই বছর কলকাতার ভাবনা রেকর্ডস থেকে প্রকাশিত শাশ্বতি সেনগুপ্ত এবং সমরজিতের রবীন্দ্রসংগীতের দ্বৈত অ্যালবাম 'রবীরঞ্জনী' প্রশংসিত হয়। সম্প্রতি জি-সিরিজের ব্যানারে প্রকাশিত হয়েছে বাংলা গান নিয়ে তাঁর প্রথম বাংলা একক অ্যালবাম 'এক চিলতে রোদ'। সমরজিৎ বলেন, 'অ্যালবামটির জন্য অনেক পরিশ্রম করেছি। এতে মেলোডিকে প্রাধান্য দিয়েছি আমি। পুরো অ্যালবামে ব্যবহার করেছি অ্যাকুয়াস্টিক যন্ত্র।' বর্তমানে দিলি্লর ক্লাসিক্যাল ও সুফি ব্যান্ড 'সানি্নধ্য'-এর সঙ্গে নিয়মিত অনুষ্ঠান করছেন তিনি। আগামী অক্টোবরে মুম্বাই থেকে হিন্দি গানের একটি একক অ্যালবাম প্রকাশ করারও ইচ্ছা আছে তাঁর। ভারতের আঞ্চলিক একটি ছবিতে প্লে-ব্যাক করেছেন সমরজিৎ।

No comments

Powered by Blogger.