সুচিত্রা সেন উৎসব-আনন্দ ও প্রতিশ্রুতির একটি দিন by সুদীপ কুমার দীপ

ঢাকার বাইরে কোনো চলচ্চিত্র উৎসবে এত উৎসুক জনতা কখনো কেউ কি দেখেছে! 'সাড়ে ৭৪', 'গেরিলা', 'আঁধি', 'গৃহদাহ', 'সানফ্লাওয়ার', 'হসপিটাল', 'একটি রাত'_উৎসবে প্রদর্শিত হয় এই ছবিগুলো। বলাবাহুল্য, মিলনায়তন পূর্ণ ছিল দর্শকে। আজ তৃতীয় সুচিত্রা সেন চলচ্চিত্র উৎসবের সমাপনী দিন। শীতের প্রকোপ উপেক্ষা করে ছেলে-বুড়ো সবাই অপেক্ষা করছে বিশেষ অতিথিদের জন্য। প্রধান অতিথি ছিলেন তথ্য ও সংস্কৃতিমন্ত্রী আবুল কালাম আজাদ।


বিশেষ অতিথি 'রূপবান'কন্যা সুজাতা, তিন দশকের জনপ্রিয় অভিনেতা আলমগীর, 'ম্যাডাম ফুলি' সিমলা এবং মডেল ও চলচ্চিত্র অভিনেতা নীরব। তুমুল করতালি ও ফুলেল সংবর্ধনা দিয়ে বরণ করে নেওয়া হলো আমন্ত্রিত অতিথিদের। একটু পরেই শুরু হলো সুচিত্রা সেনকে নিয়ে অতিথিদের স্মৃতিচারণা। প্রথমে সুজাতা বললেন চলি্লশ বছর আগের এক ঘটনা। তিনি বলেন, 'আমার স্বামী অভিনেতা আজিম একবার দেখা করেছিলেন মিসেস সেনের সঙ্গে। গল্প করেছিলেন দুই বাংলা নিয়ে। পরে এসে যখন সে আমাকে ঘটনাটা বলেছিল, আমি বিশ্বাস করিনি। কিন্তু যখন সে তথ্য-প্রমাণাদি নিয়ে হাজির হলো, তখন আমার কি আর বিশ্বাস না করে উপায় আছে?' পরে আরো মজার ঘটনা বললেন আলমগীর। ২৭ বছর আগে তিনি একবার কলকাতায় গিয়েছিলেন। তাঁর বন্ধু গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদারের সঙ্গে সুচিত্রা সেন নিয়ে আলোচনার একপর্যায়ে তিনি মিসেস সেনের সঙ্গে দেখা করার ইচ্ছা প্রকাশ করেছিলেন। কিন্তু গৌরিপ্রসন্ন হাসিমুখে তাঁকে ফিরিয়ে দেওয়ার পর তাঁর মধ্যে এক প্রকার জিদ তৈরি হয়েছিল এবং শেষপর্যায়ে নিজের চেষ্টায় সুচিত্রার সানি্নধ্যে পেঁৗছেছিলেন। তিনি বলেন, "গৌরীর কাছ থেকে বিমুখ হয়ে টালিগঞ্জের নামি কয়েকজন প্রযোজকের কাছে গিয়েছিলাম। সবাই আমাকে ফিরিয়ে দিয়েছিলেন। ভাবলাম নিজেই যাব সেনের বাড়ি এবং পরের দিনই। দারোয়ানের হাতে একটা চিরকুট ধরিয়ে দিলাম। কিছুক্ষণ অপেক্ষা করার পর সেও একটি চিরকুট নিয়ে এলো। তাতে লেখা 'আমি তো কারো সঙ্গে দেখা করি না। তার পরও আপনি ওপার বাংলা থেকে এসেছেন, ঠিক আছে কাল ১০টায় একটা ফোন দেবেন। দেখি, শরীর ভালো থাকলে আপনার সঙ্গে দেখা করব।' আমি তো মহাখুশি। পরদিন ঠিক সকাল ১০টায় ফোন দিলাম। রাজি না হলেও আমার জোরাজুরিতে শেষে যেতে বললেন। প্রায় দুই ঘণ্টা তাঁর সঙ্গে কথা হয়েছিল। পরে আরো একবার গিয়েছিলাম তাঁর কাছে। সুচিত্রা সেন আসলেই দারুণ মিষ্টভাষি!'' নীরব আর সিমলার অবশ্য এ ধরনের কোনো অভিজ্ঞতা না থাকলেও তাঁরাও যে সুচিত্রা সেনের অন্ধভক্ত তা তাঁদের কথায় প্রকাশ পেল। সবশেষে মঞ্চে উঠলেন মন্ত্রী। সুচিত্রা সেনের পৈতৃক ভিটা ফিরিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দিলেন। করতালি দিয়ে সবাই উল্লাস প্রকাশ করলেন।

No comments

Powered by Blogger.