বিনিয়োগে সমস্যা-বাধা দূর করতে হবে

দেশের বিনিয়োগ পরিস্থিতি একেবারেই ইতিবাচক নয়। আমদানি-রপ্তানির সূচকগুলো ইতিবাচক নয়। এটা এখন একটা বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবিলায় বাড়াতে হবে বিনিয়োগ। কিন্তু পর্যাপ্ত অবকাঠামোর অভাব, দুর্নীতি, অদক্ষ আমলাতন্ত্র, সিদ্ধান্ত গ্রহণে দীর্ঘসূত্রতা, নীতির জটিলতা ও দক্ষ জনশক্তির অভাবে দেশে বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে। দেশে বিনিয়োগ বাড়াতে হলে এখন এসব বাধা দূর করতে হবে।


প্রকাশিত তথ্যে দেখা যাচ্ছে, ১৯৯৬-২০০০ সময়ের চেয়ে ২০০৬-২০১০ সময়ে বিদেশি বিনিয়োগের পরিমাণ ১৮৩ শতাংশ বেড়েছে। কিন্তু প্রতিবেশী দেশগুলোর তুলনায় এই বিনিয়োগ খুবই কম। গত বছর যেখানে পাকিস্তান দুই, ভিয়েতনাম আট এবং ভারতে ২৪ বিলিয়ন বিদেশি বিনিয়োগ হয়েছে_সেখানে বাংলাদেশে হয়েছে মাত্র ৯১৩ মিলিয়ন ডলার। অর্থাৎ বিনিয়োগের এই পরিমাণ একেবারেই আশাব্যঞ্জক নয়। এ ছাড়া দেশে সরাসরি বিদেশি বিনিয়োগের (এফডিআই) পরিমাণ কম। ২০১০ সালে দেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ। বছরে দুই থেকে তিন বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ গ্রহণ করার মতো সক্ষমতা বাংলাদেশের রয়েছে। দেশের মোট বেসরকারি বিনিয়োগের মাত্র ৪ শতাংশ এফডিআই। জিডিপিতে এফডিআইর অংশ ১ শতাংশের কম। যদিও দক্ষিণ এশিয়ার সব দেশেই এফডিআই ১ শতাংশের কম। বর্তমানে বিনিয়োগের পরিমাণ জিডিপির ২৪ শতাংশ। ফলে ৬ দশমিক ৭ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি হয়েছে। জিডিপির ৩২ শতাংশ করা গেলেই প্রবৃদ্ধি ৮ শতাংশ এবং বিনিয়োগ ৪০ শতাংশ করা গেলে ১০ শতাংশ প্রবৃদ্ধি হবে।
বিদেশি বিনিয়োগ দেশীয় বিনিয়োগের হার প্রায় ৩ শতাংশ বাড়িয়ে দেয়। আর দেশীয় বিনিয়োগ বাড়লে বিদেশি বিনিয়োগের পরিমাণ আরো বাড়ে। অর্থাৎ একটি অনেকাংশেই অপরটির পরিপূরক।
বিদেশি বিনিয়োগ দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে ভূমিকা রাখে। বিদেশি বিনিয়োগের জন্য বিদেশিদের আকৃষ্ট করতে হবে। বিদেশি বিনিয়োগকারীরা তখনই আকৃষ্ট হবেন, যখন তাঁরা বিনিয়োগ করার মতো একটি অনুকূল পরিবেশ সম্পর্কে নিশ্চিত হতে পারবেন। বিনিয়োগকারীদের অন্যতম চাওয়া নিরাপত্তার নিশ্চয়তা। বিনিয়োগে লাভের পাশাপাশি নিজেদের বিনিয়োগের নিরাপত্তা নিশ্চিত করতে চাইবেন তাঁরা। এই নিশ্চয়তা দিতে পারলে বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী হবেন। দেশে বিনিয়োগের পরিবেশ আছে; কিন্তু অল্প কিছু কারণে বিনিয়োগ বাধাগ্রস্ত হচ্ছে। বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশ। স্বাভাবিক কারণেই দেশের উন্নয়নে প্রয়োজন বিনিয়োগ। সেই বিনিয়োগের জন্য সরকারের কাছ থেকে নিশ্চয়তা প্রয়োজন। এই নিশ্চয়তার অভাব বিনিয়োগকারীদের জন্য একটি বড় বাধা। বিনিয়োগের সেই বাধা দূর করার কথাই উঠে এসেছে একটি সেমিনারে। সেমিনারের আলোচক বিশেষজ্ঞরা সে কথাই তুলে ধরেছেন।
বিনিয়োগের সব বাধা দূর করতে হবে। দেশের উন্নয়নে বিনিয়োগে আগ্রহী করতে হবে বিনিয়োগকারীদের।

No comments

Powered by Blogger.