রঙ ছড়াল ঢাকা চলচ্চিত্র উৎসব

ৎসবমুখর পরিবেশে চলছে 'দ্বাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব'। সকাল থেকে রাত পর্যন্ত প্রদর্শনীর স্থানগুলো মুখরিত হয়ে উঠছে চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিদের আনাগোনায়। এবারের আয়োজনের আদ্যোপান্ত নিয়ে লিখেছেন পৃথ্বী সাহা বাপ্পা

দেশি-বিদেশি দর্শক, পরিবেশক, পরিচালক, প্রযোজক, কুশলীসহ চলচ্চিত্রপ্রেমীদের মিলনমেলায় পরিণত হয়েছে 'দ্বাদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব'। বাংলাদেশসহ বিশ্বের ৫৫টি দেশের ২০০টিরও বেশি চলচ্চিত্র নিয়ে ভেন্যুগুলোয় চলছে এখন উৎসবের আমেজ। ১২ থেকে ২০ জানুয়ারির এ উৎসবে চলচ্চিত্র প্রদর্শিত হচ্ছে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তন, জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন এবং আলিয়ঁস ফঁ্রসেজ মিলনায়তনে। কেন্দ্রীয় গণগ্রন্থাগার চত্বর থেকে বের করা হচ্ছে বুলেটিন, পোস্টার, স্মরণিকা। ১৯৯২ সাল থেকে ধারাবাহিকভাবে রেইনবো ফিল্ম সোসাইটি এ উৎসবের আয়োজন করে আসছে।
১৯৯৫ সাল পর্যন্ত প্রতিবছর উৎসবের আয়োজন করা হলেও মাঝে ১৯৯৭ এবং ২০০০ সাল থেকে প্রতি দুই বছরে একবার করে চলছে এই মহোৎসব। উৎসবে অস্ট্রেলেশিয়া (অস্ট্রেলিয়া ও এশিয়া) প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, ট্রিবিউটস (সদ্যপ্রয়াত নির্মাতা তারেক মাসুদকে শ্রদ্ধা জানিয়ে), সিনেমা অব দি ওয়ার্ল্ড, চিল্ড্রেনস ফিল্মস, কান্ট্রি ফোকাস, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে বিশেষ শাখা, বাংলাদেশ প্যানোরোমা, স্পিরিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্মস এবং উইমেন্স ফিল্ম সেশনে চলচ্চিত্রগুলো প্রদর্শিত হচ্ছে। উৎসবে উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হয়েছে অস্ট্রেলিয়ান নির্মাতা ক্লেয়ার ম্যাককার্থি নির্মিত 'দি ওয়েটিং মেশিন' এবং সমাপনী চলচ্চিত্র হিসেবে প্রদর্শিত হবে ইরানি নির্মাতা ইব্রাহিম হাতামিকিয়ার 'ইনভাইটেশন'।

No comments

Powered by Blogger.