সুবাস ছড়াচ্ছেন মৌ

সাবলীল অভিনয়ের বদৌলতে তাহমিনা মৌ এখন টিভি পর্দার জনপ্রিয় মুখ। শুধু অভিনয় নয়, মডেলিং ও নাচেও তাঁর সমান দক্ষতা। প্রতিদিনের ধারাবাহিক 'গুলশান এভিনিউ'তে অভিনয় করে দর্শক মহলে দারুণ আলোচিত। এই অভিনেত্রীর তারকা হয়ে ওঠার গল্প জানাচ্ছেন কামরুজ্জামান মিলু


মৌ-এর বিনয়ী কণ্ঠস্বর 'আমি তো এফডিসিতে ডাবিংয়ে এসেছি।' অবাক হওয়ার মতোই ঘটনা। চলচ্চিত্রে অভিষেক ঘটল কবে? সাক্ষাৎ হলো এফডিসির ডাবিং ফ্লোরে। আপনি কি চলচ্চিত্রে অভিনয় করছেন?
প্রশ্নের উত্তরে মিষ্টি হেসে বললেন, "আরে না! সোহানুর রহমান সোহানের নতুন ছবি 'সে আমার মন কেড়েছে'তে তিনি্নর ভয়েস আমি দিচ্ছি। অনেক দিন পর ডাবিংয়ে কাজ করছি। সপ্তম শ্রেণীতে থাকাবস্থায় নাঈম ভাইয়ের একটি ছবিতে ভয়েস দিয়েছিলাম।"
মৌ-এর বাবা প্রয়াত এস এম হুমায়ুন একজন অভিনেতা ছিলেন। এ ছাড়া বোন ও দুলাভাই (শাবনাজ-নাঈম) চলচ্চিত্রের অনেক সফল জুটি ছিলেন। মা আঞ্জুমান আরা সব সময় অভিনয়ের জন্য অনুপ্রেরণা দিয়ে আসছেন। ২০০১ সালে মা-বাবার এই ছোট মেয়েটি মৌ বিয়ের পিঁড়িতে বসেন। স্বামী মনিরুল ইসলাম ব্যবসায়ী।
১৯৯৯ সালে মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালিত 'চোরচোর' নাটকের মাধ্যমে সর্বপ্রথম টিভি নাটকে অভিনেত্রী হিসেবে নাম লেখান। এরও আগে আফজাল হোসেনের 'স্টারশিপ কনডেন্স মিল্ক' ও 'আশিক টেক্সটাইল'-এর বিজ্ঞাপনে মডেল হয়েছিলেন তিনি। মডেল হিসেবে আরো দুটি বিজ্ঞাপনচিত্রে দেখা যায় তাঁকে। আহমেদ কিসলুর 'গুড নাইট কয়েল' ও অনিমেষ আইচ নির্মিত 'ইস্টার্ন হাউজিং'-এর বিজ্ঞাপনচিত্র দুটি তাঁর ক্যারিয়ারে এনে দেয় নতুন মাত্রা।
অভিনয়ের প্রতি দুর্বলতা থাকার কারণে ২০০২ সালে নাটকের দল 'নাট্যচক্র'-এ যোগ দিয়ে মঞ্চে কাজ শুরু করেন। পরবর্তী সময়ে 'সুবচন' নাট্যদল ও শেষে 'বটতলা' থিয়েটারের হয়ে নিয়মিত কাজ শুরু করেন। বটতলা থিয়েটারের 'ধামাইল' ও 'খনা' নাটকের নিয়মিত মঞ্চকর্মী হিসেবে অভিনয় করেছেন তিনি। তুলা রাশির এই অভিনেত্রী বর্তমানে মঞ্চে নিয়মিত নয় কেন_এর জবাবে বলেন, 'ট্রাফিক জ্যামের কারণে স্রেফ মঞ্চ ছেড়ে দিতে হচ্ছে। আমার বাসা উত্তরা আর মঞ্চের রিহার্সেল করতে হয় লালমাটিয়ায়। এত দূর থেকে এসে মঞ্চে অভিনয় করা সম্ভব হয় না। তবে মঞ্চে ফ্রিল্যান্স কাজ করতে চাই। যে যখন ডাকবেন, কাজ করব পেশাদারিভাবে। একদম বর্তমানে প্যাকেজ নাটকের কাজ যেমন করছি।'
টিভি নাটকে মৌ দর্শকপ্রিয়তা পেয়েছেন 'শান্তকুটির', 'জ্যোৎস্না, তৃণার গল্প' ও বর্তমানে প্রচারিত 'গুলশান এভিনিউ' নাটকে।
অভিনয়ের জন্য অনেক প্রশংসা ও বিড়ম্বনার স্বীকার হয়েছেন বহুবার। তবু দর্শকদের কাছ থেকে প্রাপ্ত ভালোবাসা তিনি ভীষণ উপভোগ করেন।
"গুলশান এভিনিউতে নেগেটিভ চরিত্র করতে গিয়ে দর্শকদের অনেক কথা শুনেছি। একদিন এক শপিং মলে একটা মেয়ে এসে আমাকে বলল, 'আপনি রেহানা আপা না? আপনি তো অনেক সুন্দর। কিন্তু এমন বদরাগী চরিত্রে অভিনয় করেন কেন?' ব্যাপারটি অনেক উপভোগ করি আমি। নাটকটির চরিত্র রূপায়ণে স্বার্থক হয়েছি বলে মনে হয়েছে নিজের কাছে_এটাই আমার প্রাপ্তি।' বললেন এই অভিনেত্রী। বর্তমান বেশ কিছু নাটকের শুটিং নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি। এর মধ্যে শাহাদৎ হোসেন সুজনের ডেইলি সোপ 'জননী' এবং শামীমের পরিচালনায় 'উইল পাওয়ার' ধারাবাহিক নাটকটিতে কাজ করেছেন। কাজ করার কথা চলছে আরো বেশ কিছু ধারাবাহিকে।

No comments

Powered by Blogger.