৫ হাজার কোটি টাকার ফান্ড গঠনে অনিশ্চয়তা নেই

পুঁজিবাজারে স্থিতিশীলতা ফেরাতে পাঁচ হাজার কোটি টাকার বাংলাদেশ ফান্ডটি গঠনে অনিশ্চয়তার কোনো অবকাশ নেই। সরকারি বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. ফায়েকুজ্জামান আজ রোববার প্রথম আলোকে এ তথ্য জানান।
ফায়েকুজ্জামান বলেন, ৯ মার্চ আইসিবির পরিচালনা পর্ষদের বৈঠকে ফান্ডটি অনুমোদন করা হয়েছে। এই অনুমোদনের বিষয়টি ফান্ডটির কো-স্পন্সরদের ইতিমধ্যে জানিয়ে দেওয়া হয়েছে। কো-স্পন্সরদের নিজ নিজ প্রতিষ্ঠানের অনুমোদনের পর চূড়ান্ত অনুমোদনের জন্য সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (এসইসি) পাঠানো হবে। এসইসির অনুমোদনের পর পর্যায়ক্রমে ফান্ডটি গঠন করা হবে এবং বাজারে আসবে।
ফায়েকুজ্জামান আরও বলেন, কো-স্পন্সরদের অনেকেই আইসিবির পরিচালনা পর্ষদের সদস্য। তাঁরা সবাই ফান্ডটি গঠনের ব্যাপারে একমত হয়েছেন। সুতরাং এ বিষয়ে সংশয়ের কোনো অবকাশ নেই।
প্রসঙ্গত, পুঁজিবাজারে অব্যাহত দরপতনের কারণে বাজারে তারল্য সংকট দেখা দেয়। এর পরিপ্রেক্ষিতে ফান্ডটি গঠনের সিদ্ধান্ত হয়। ফান্ডটির স্পন্সর হিসেবে কাজ করছে আইসিবি এবং কো-স্পন্সর হিসেবে রয়েছে সরকারি চার রাষ্ট্রায়ত্ত ব্যাংক (সোনালী, রূপালী, অগ্রণী ও জনতা), বাংলাদেশ জীবন বীমা করপোরেশন, সাধারণ বীমা করপোরেশন ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল)।
এর আগে ২ মার্চ স্টক ব্রোকারদের সঙ্গে এবং ৬ মার্চ বিভিন্ন ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে আইসিবি পাঁচ হাজার কোটি টাকার ফান্ডটি গঠনের উদ্যোগ নেয়।

No comments

Powered by Blogger.