বড় চাঁদ ভূমিকম্প সুনামি

কয়েক দিন ধরেই ইন্টারনেটের বিভিন্ন সাইটে কথাবার্তা চলছিল, শিগগির বড় ধরনের কোনো প্রাকৃতিক দুর্যোগ যেমন ভূমিকম্প বা ঘূর্ণিঝড় হতে পারে। এমন আশঙ্কা করার কারণ নাকি চাঁদ। ১৯ মার্চ পূর্ণিমা, ‘বড় পূর্ণিমা’। বড় পূর্ণিমা বলতে গত ১৮ বছরের মধ্যে চাঁদ পৃথিবীর এত কাছে আসেনি। তাই চাঁদের বিশাল আকর্ষণ পৃথিবীকে বেসামাল করে দিতে পারে।
গত শুক্রবার জাপানে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্প এবং ভূমিকম্প-প্রসূত সুনামির পর তিথি-নক্ষত্র ঘেঁটে ওই সব লোক এখন হয়তো জোর গলায় বলতে শুরু করবে, ‘আগেই তো বলেছিলাম।’ যদিও বিজ্ঞানী এবং জ্যোতির্বিদদের মতে, আমাদের পৃথিবীর ওপর চাঁদের কিছু প্রভাব থাকলেও সে পৃথিবীকে ওলট-পালট করে দেওয়ার মতো শক্তি রাখে না।
দিল্লির নেহরু প্লানেটোরিয়ামের পরিচালক এ রত্নশ্রী বলেন, ‘ভূমিকম্প বা সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের সঙ্গে চাঁদ-সূর্যের অবস্থানের কোনো সরাসরি সম্পর্ক আছে এমন কোনো প্রতিষ্ঠিত ধারণা নেই। ১৯ মার্চ চাঁদ পৃথিবীর বেশ কাছে চলে আসবে এবং সে কারণে নাকি প্রাকৃতিক দুর্যোগ ঘটতে পারে। কিন্তু কথা হলো, ১৯ মার্চ তো এখনো সাত-আট দিন বাকি। এর আগেই কেন এই ভূমিকম্প বা সুনামি হলো? আমার মতে এ ধরনের সম্পর্ক খোঁজার মানে হয় না।’
রত্নশ্রী জানান, শুক্রবার যখন সুনামি হয় তখন পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ছিল তিন লাখ ৯৬ হাজার ৬৯৭ কিলোমিটার। ১৯ মার্চ পূর্ণিমার দিন চাঁদ আরও ৪০ হাজার কিলোমিটার কাছে চলে আসবে।

No comments

Powered by Blogger.