মেয়াদ বাড়ানোর পরিকল্পনায় জার্মানিতে বিক্ষোভ

পারমাণবিক চুল্লির সময়কাল বাড়ানোর সরকারি পরিকল্পনার প্রতিবাদে জার্মানিতে গতকাল রোববার হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে। এর অংশ হিসেবে সু্বটগার্টে বিক্ষোভকারীরা ৪৫ কিলোমিটার (২৭ মাইল) দীর্ঘ মানববন্ধনে অংশ নেয়।
আয়োজকেরা জানান, জাপানে সাম্প্রতিক ভূমিকম্প ও সুনামির ফলে পারমাণবিক চুল্লিতে সৃষ্ট ভয়াবহ বিস্ফোরণের ঘটনা প্রমাণ করেছে, এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ প্রযুক্তি। চলতি বছর জার্মানিতে অনুষ্ঠেয় আঞ্চলিক নির্বাচনে অন্যতম বিষয় হয়ে দাঁড়াবে পরমাণুনীতি।
আয়োজকেরা মানববন্ধনে প্রায় ৬০ হাজার মানুষ অংশ নেওয়ার কথা বললেও পুলিশ বলছে কয়েক হাজার।
বিক্ষোভকারীরা স্টুটগার্ট ও নেকারওয়েসথেইমের পরমাণু স্থাপনা পর্যন্ত এই দীর্ঘ পথে মানববন্ধনে অংশ নেয়। এ সময় তাঁরা হলুদ পতাকা নেড়ে ‘পরমাণু স্থাপনা নয়—ধন্যবাদ’ বলে স্লোগান দেয়।
দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বেডেন-উয়েরটেমবার্গ রাজ্যে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। আগামী নির্বাচনে চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের রক্ষণশীল দলের পরাজয়ের আশঙ্কা করছেন বিশ্লেষকেরা।
মেরকেলের সরকার গত বছর পরমাণু চুল্লির নিরাপত্তার কথা ভেবে এর মেয়াদ বাড়িয়েছিল।
সাংবাদিকদের কাছে মেরকেল বলেন, ‘আমরা জানি, আমাদের স্থাপনা কতটা নিরাপদ। তাই এমন ভয়াবহ ভূমিকম্প বা সুনামির জলোচ্ছ্বাসে স্থাপনাগুলোর ক্ষতির ঝুঁকিতে আমাদের পড়তে হবে না।’ তিনি বলেন, ‘কিন্তু জাপানে যা ঘটেছে, তা থেকে আমরা শিক্ষা নেব।’
জাপানে গত শুক্রবার ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে ফুকুশিমা-১ নামে পরমাণু স্থাপনাটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। তবে কর্তৃপক্ষ বলছেন ধাতবনির্মিত হওয়ায় চুল্লির ভেতরের অংশ অক্ষত আছে।

No comments

Powered by Blogger.