বাগবোকে গৃহবন্দী রাখার নির্দেশ

আইভরি কোস্টের প্রেসিডেন্ট আলাসেন ওয়াতারা ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট লরা বাগবোকে গৃহবন্দী রাখার নির্দেশ দিয়েছেন। নিজের কর্তৃত্ব ও নিরাপত্তা নিশ্চিত করতে নতুন করে ক্ষমতায় অধিষ্ঠিত ওয়াতারা গতকাল বুধবার এ নির্দেশ দেন। ক্ষমতা ফিরে পাওয়ায় ওয়াতারাকে অভিনন্দন জানাতে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ফোন করলে দেশটির সরকারের তরফ থেকে জানানো হয়, বাগবোকে গৃহবন্দী করে রাখা হবে। গত সোমবার লরা বাগবোকে স্ত্রী, ছেলে ও তাঁর সরকারের কয়েকজন কর্মকর্তাসহ আটক করা হয়।
এ ব্যাপারে আইভরি কোস্টের বিচারমন্ত্রী জিনত আহৌসো কোয়াদিও বলেন, বিচার বিভাগীয় তদন্ত শুরু হওয়ার আগ পর্যন্ত বাগবো ও তাঁর কয়েকজন সহযোগীকে গৃহবন্দী করে রাখা হবে।
তবে বাগবোকে অন্তরীণ রাখার স্থান কিংবা তাঁর সহযোগীদের নাম প্রকাশ করা হয়নি। ওয়াতারার সরকার জানায়, বাগবোকে অবশ্যই বিচারের আওতায় আনা হবে। গত নভেম্বরে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হওয়ার পরও ক্ষমতা ছাড়তে অস্বীকৃতি জানান বাগবো। ফলে, কয়েক মাস ধরে দেশটিতে যুদ্ধাবস্থা বিরাজ করে।
নতুন প্রেসিডেন্ট ওয়াতারার জন্য সবচেয়ে কঠিন কাজ হবে, দেশটির প্রধান শহর আবিদজানসহ বাগবোর সমর্থকদের এলাকায় অস্থিরতা দমন করা।
এদিকে গত মঙ্গলবার প্রেসিডেন্টের প্রাসাদ এলাকা প্লাতিউসহ কয়েক জায়গায় সংঘর্ষের খবর পাওয়া গেছে। একটি সূত্র জানায়, বাগবোর সঙ্গে আটক হওয়া সাবেক মন্ত্রী দিসায়ার তাগ্রো গত মঙ্গলবার মারা গেছেন। তাঁর মৃত্যুর কারণ এখনো স্পষ্ট নয়। এ ঘটনায় বাগবোর সমর্থকদের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। সমর্থকদের দাবি, তাগ্রোকে হোটেলে আটক অবস্থায় গুলি করা হয়েছিল; কিন্তু একজন কূটনীতিক জানান, তিনি সম্ভবত আত্মহত্যা করেছেন।
আবিদজানের কোনো কোনো রাস্তায় লাশ পড়ে থাকতে দেখা গেছে এবং কিছু জায়গায় লুণ্ঠনের ঘটনা ঘটছে। কিন্তু শহরের বেশির ভাগ এলাকায় স্বাভাবিক জীবনযাত্রা ফিরে এসেছে। রাস্তায় গাড়ি চলাচল করছে এবং দোকানপাট খোলা পাওয়া যাচ্ছে।
হোয়াইট হাউস থেকে জানানো হয়, গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতা গ্রহণ করায় ওয়াতারাকে অভিনন্দন জানাতে ফোন করেন প্রেসিডেন্ট ওবামা। আইভরি কোস্টকে ঐক্যবদ্ধ করা, অর্থনৈতিক অগ্রযাত্রা পুনরায় শুরু করা, নিরাপত্তা বাহিনীকে পুনর্গঠিত করাসহ বিভিন্ন বিষয়ে ওয়াতারাকে সাহায্যের প্রতিশ্রুতি দেন ওবামা।
উভয় পক্ষের মধ্যে সমঝোতার জন্য একটি প্রকৃত কমিশন গঠন করে নির্বিচারে হত্যাকাণ্ড ও অন্যান্য অপরাধ দমনের প্রতিশ্রুতি দেওয়ায় ওয়াতারাকে স্বাগত জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব বান কি মুন।
আইভরি কোস্টে জাতিসংঘের নয় হাজারের বেশি সেনা ও পুলিশ কাজ করছে। আইনশৃঙ্খলা ফিরিয়ে আনতে তাদের মিশন অব্যাহত থাকবে। মানবিক প্রয়োজনে আইভরি কোস্টকে জাতিসংঘ সাহায্য করবে বলে প্রতিশ্রুতি দেন বান কি মুন। ইউরোপীয় ইউনিয়ন ও ফ্রান্স বলেছে, তারা দেশটিকে জরুরি সাহায্য হিসেবে মোট ৫৮০ মিলিয়ন ইউরো দেবে।
অস্ত্রভান্ডার উদ্ধার
ফরাসি সেনারা আইভরি কোস্টে একটি বড় অস্ত্রভান্ডারের সন্ধান পেয়েছে। আবিদজানের উপকণ্ঠে খুঁজে পাওয়া এ অস্ত্রভান্ডার লরা বাগবোর বলে ধারণা করা হচ্ছে। অস্ত্রভান্ডারে নতুন করে যুদ্ধ শুরু করার জন্য বিপুল পরিমাণ অস্ত্রশস্ত্র পাওয়া যায়, যার মধ্যে ছিল মর্টার, কামান, ক্ষেপণাস্ত্র প্রভৃতি।

No comments

Powered by Blogger.