উইজডেন টেস্ট একাদশে তামিম

উইজডেন বর্ষসেরা ক্রিকেটার হওয়ার পর আরেকটি সুখবর পেলেন তামিম ইকবাল। উইজডেনের সেরা টেস্ট একাদশেও স্থান পেয়েছেন বাংলাদেশের এই বাঁহাতি ব্যাটসম্যান। গতকাল প্রকাশিত উইজডেন অ্যালমানাক-এর ১৪৮তম সংখ্যায় ২০১০ সালের জন্য সেরা টেস্ট একাদশ ঘোষণা করা হয়। ওয়েবসাইট।
বছরের ‘লিডিং ক্রিকেটার’ হিসেবে ঘোষণা করা হয়েছে শচীন টেন্ডুলকারের নাম। ২০০৪ সাল থেকে প্রবর্তিত ‘লিডিং ক্রিকেটারের’ পুরস্কার এর আগে পেয়েছেন রিকি পন্টিং, শেন ওয়ার্ন, অ্যান্ড্রু ফ্লিনটফ, মুত্তিয়া মুরালিধরন, জ্যাক ক্যালিস ও বীরেন্দর শেবাগ। আইসিসির বর্ষসেরা হয়েছেন আগেই। সেদিন জিতলেন বিশ্বকাপ। এবার উইজডেনের লিডিং ক্রিকেটার—টেন্ডুলকারের সুসময় শেষই হচ্ছে না!
২০০৮ সাল থেকে শুরু হওয়া উইজডেন টেস্ট একাদশে এই প্রথম কোনো বাংলাদেশি স্থান পেলেন। এবারের একাদশ আরেকটি ‘প্রথম’ দেখল—কোনো অস্ট্রেলীয় খেলোয়াড়ের জায়গা হয়নি! টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল ভারতের সর্বোচ্চ পাঁচজন আছেন তালিকায়। ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার দুজন করে। অন্যজন শ্রীলঙ্কার।
ইয়ান বিশপ, রমিজ রাজা, ইয়ান চ্যাপেল ও উইজডেন-এর সম্পাদক শিল্ড বেরিকে নিয়ে গঠিত নির্বাচকমণ্ডলী নির্বাচন করে এই একাদশ। ওয়েবসাইট।
২০১০ উইজডেন টেস্ট একাদশ: ১. বীরেন্দর শেবাগ (ভারত), ২. তামিম ইকবাল (বাংলাদেশ), ৩. কুমার সাঙ্গাকারা (শ্রীলঙ্কা), ৪. শচীন টেন্ডুলকার (ভারত), ৫. জ্যাক ক্যালিস (দক্ষিণ আফ্রিকা), ৬. ভিভিএস লক্ষ্মণ (ভারত), ৭. মহেন্দ্র সিং ধোনি (ভারত), ৮. গ্রায়েম সোয়ান (ইংল্যান্ড), ৯. ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা), ১০. জহির খান (ভারত), ১১. জেমস অ্যান্ডারসন (ইংল্যান্ড)।

No comments

Powered by Blogger.