ইয়েমেনে বিক্ষোভকারীদের শিবিরে পুলিশের অভিযানে নিহত ১, আহত শতাধিক

ইয়েমেনের রাজধানী সানায় গতকাল শনিবার ভোরে বিক্ষোভকারীদের অস্থায়ী শিবিরে অভিযান চালিয়েছে সে দেশের পুলিশ। এতে অন্তত একজন নিহত ও শতাধিক আহত হয়েছে।
প্রত্যক্ষদর্শীর উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, অভিযানে পুলিশ লাঠিসোঁটা ও টিয়ারগ্যাস ব্যবহার করে। সরকারবিরোধীরা ইয়েমেনের প্রেসিডেন্ট আলী আবদুল্লাহ সালেহর ৩২ বছরের শাসনের অবসানের দাবিতে কয়েক সপ্তাহ ধরে ওই অস্থায়ী শিবিরগুলোতে অবস্থান করে আন্দোলন চালিয়ে যাচ্ছে।
চিকিৎ সকেরা জানিয়েছেন, পুলিশ চিকিৎ সক দলকে শিবিরের মধ্যে ঢুকতে বাধা দিয়েছে। এক চিকিৎ সক বলেন, ‘মাথায় গুলিবিদ্ধ হয়ে এক স্কুলছাত্র নিহত হয়েছে। এ ছাড়া শতাধিক বিক্ষোভকারী আহত হয়েছে।’ প্রত্যক্ষদর্শীরা জানান, অভিযানকালে তাঁরা গুলির শব্দ শুনেছেন।
এক বিক্ষোভকারী জানান, পোশাকধারী ও সাদা পোশাকে নিরাপত্তা বাহিনীর সদস্যরা অভিযানে অংশ নেন। তাঁরা বিক্ষোভকারীদের দিকে টিয়ারগ্যাস ও গুলি ছোড়েন। এ ছাড়া কিছু বিক্ষোভকারীকে রাস্তার দিকে ধাওয়া করেন।
তিউনিসিয়া ও মিসরের সফল গণআন্দোলনে অনুপ্রাণিত হয়ে ইয়েমেনের সরকারবিরোধীরা প্রেসিডেন্টের পদত্যাগ ও রাজনৈতিক সংস্কারের দাবিতে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করছে। বিক্ষোভের মুখে গত বৃহস্পতিবার প্রেসিডেন্ট নতুন সংবিধান প্রণয়ন ও নির্বাচনী সংস্কারের ঘোষণা দিয়েছেন। তবে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টের ওই ঘোষণা প্রত্যাখ্যান করে তাঁর পদত্যাগের দাবিতে অটল রয়েছে।

No comments

Powered by Blogger.