ইরানের কাছ থেকে অর্থ নেওয়া হয়েছে সাহায্য হিসেবে: কারজাই

আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই ইরানের কাছ থেকে তাঁর চিফ অব স্টাফের ‘অর্থ ভরা ব্যাগ’ নেওয়ার কথা স্বীকার করেছেন। তবে তিনি জোর দিয়ে বলেছেন, এর মধ্যে ভিন্ন কোনো উদ্দেশ্য নেই। বন্ধুপ্রতিম একটি দেশের কাছ থেকে সাহায্য হিসেবে এই অর্থ নেওয়া হয়েছে।
ইরানের কাছ থেকে আফগান প্রেসিডেন্টের চিফ অব স্টাফ নগদ অর্থ নিচ্ছেন—পশ্চিমা গণমাধ্যমে এমন প্রতিবেদন প্রকাশের এক দিন পর গতকাল সোমবার কারজাই এ কথা বলেন। কাবুলে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, প্রেসিডেন্ট অফিসকে সাহায্য ও সরকারের ব্যয় মেটাতে অনেক বন্ধুপ্রতিম দেশের কাছ থেকে নগদ অর্থ-সাহায্য নেওয়া হয়েছে।
নিউইয়র্ক টাইমস শনিবার বলেছে, আফগান প্রেসিডেন্টের চিফ অব স্টাফ উমর দাউদজাই ইরানের কাছ থেকে নিয়মিত অর্থ নিয়ে আসছেন। এর মাধ্যমে আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের কর্মকাণ্ডে প্রভাব বিস্তারের চেষ্টা করছে তেহরান।
কারজাই বলেন, ‘ইরান সরকার বছরে এক-দুবার ইউরো দিয়ে আমাদের সাহায্য করে আসছে। এটা সম্পূর্ণ সরকারি সাহায্য। আমার নির্দেশেই দাউদজাই ইরান সরকারের কাছ থেকে এ সাহায্য গ্রহণ করছেন।’
পশ্চিমা কর্মকর্তাদের বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস জানায়, ইরানের সরকার গোপনে কোটি কোটি ডলার আফগানিস্তানে ঢালছে। প্রেসিডেন্ট কারজাই ও তাঁর চিফ অব স্টাফ এই অর্থ দেশটির আইনজীবী, উপজাতীয় নেতা ও তালেবান কমান্ডারদের আনুগত্য আদায়ে ব্যয় করছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তার বরাত দিয়ে অপর একটি পত্রিকা দ্য টাইমস জানায়, কারজাই গত আগস্টে ইরান সফর শেষে দেশে ফেরার সময় কাবুলে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত ফিদা হুসাইন মালিকি প্রেসিডেন্টকে বহনকারী বিমানে গিয়ে দাউদজাইয়ের হাতে একটি বড় প্লাস্টিকের ব্যাগ তুলে দেন। ওই ব্যাগটি ছিল ইউরোতে ভরা।

No comments

Powered by Blogger.