শেয়ারের জোগান, বিনিয়োগকারীদের সচেতনতা বাড়ানোর তাগিদ

মার্চেন্ট ব্যাংকগুলোকে শেয়ারের সরবরাহ বাড়ানোর তাগিদ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। বাজারে শেয়ারের ঘাটতি পূরণের লক্ষ্যেই এ ধরনের তাগিদ দিয়েছে সংস্থাটি।
এসইসি বাজার পর্যালোচনা কমিটির সভায় গতকাল সোমবার এ ব্যাপারে আলোচনা হয়। এসইসির সদস্য মনসুর আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় দুই স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন এবং ব্রোকারেজ হাউসের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
সভায় শেয়ারের সরবরাহ বাড়ানোর পাশাপাশি বিনিয়োগকারীদের সচেতনতা বাড়াতে প্রশিক্ষণের ওপরও গুরুত্ব দেওয়া হয়।
সভা শেষে এসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র আনোয়ারুল কবীর ভূঁইয়া সাংবাদিকদের জানান, বাজার পর্যালোচনা কমিটির সভায় শেয়ারের সরবরাহ বাড়াতে করণীয় সম্পর্কে আলোচনা হয়েছে। পাশাপাশি ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ, মার্চেন্ট ব্যাংকার ও ব্রোকারেজ হাউসগুলোকে বিনিয়োগকারীদের সচেতনতামূলক কার্যক্রম বাড়ানোর নির্দেশ দেওয়া হয়।
সভায় বলা হয়, বাজারে প্রতিদিন যে হারে বিনিয়োগকারী আসছেন, সে হারে সরবরাহ না বাড়ায় বাজার ক্রমেই ঝুঁকিপূর্ণ হয়ে উঠছে। এ অবস্থায় সরবরাহ বাড়ানো না গেলে বিনিয়োগকারীদের ঝুঁকির মাত্রা বাড়বে। যেকোনো সময় তা বিনিয়োগকারীদের জন্য আর্থিক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে।
তাই শুধু সরকারি প্রতিষ্ঠানের শেয়ারের ওপর নির্ভর না করে বেসরকারি খাতের শেয়ার সরবরাহ বাড়াতে মার্চেন্ট ব্যাংকগুলোকে তাগিদ দেন এসইসির কর্মকর্তারা।
সম্প্রতি এসইসি ৩০ কোটি টাকা মূলধনের (বিদ্যমান ও প্রস্তাবিত) কোম্পানির বাজারে তালিকাভুক্তির যে সিদ্ধান্ত নিয়েছে, সভায় তাকে স্বাগত জানিয়েছেন মার্চেন্ট ব্যাংকার্স, দুই স্টক এক্সচেঞ্জ ও ব্রোকারেজ হাউসের প্রতিনিধিরা।

No comments

Powered by Blogger.