ফ্রান্সে ধর্মঘটে এ পর্যন্ত ক্ষতি ৩০০ কোটি ইউরো

ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি হুঁশিয়ার করেছেন, তাঁর সরকারের পেনশন সংস্কার পরিকল্পনার বিরুদ্ধে দেশব্যাপী ধর্মঘটের ফলে এ পর্যন্ত ৩০০ কোটি ইউরো ক্ষতি হয়েছে। এই ক্ষতি দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার কর্মসূচির জন্য হুমকি হয়ে দাঁড়িয়েছে।
পেনশন সংস্কার পরিকল্পনায় সরকারি কর্মচারীদের অবসর নেওয়ার বয়স ৬০ থেকে বাড়িয়ে ৬২ বছর করা হয়েছে। এই বিল এরই মধ্যে পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে অনুমোদিত হয়েছে। চলতি সপ্তাহেই বিলটি পার্লামেন্টে চূড়ান্ত অনুমোদন পাবে বলে আশা করছেন আইনপ্রণেতারা।
কিন্তু দেশের বিভিন্ন শ্রমিক সংগঠনের পক্ষ থেকে পেনশন সংস্কারের বিরুদ্ধে আগামী বৃহস্পতিবার আরেক দফা ধর্মঘট ডাকা হয়েছে। চলমান বিক্ষোভ এরই মধ্যে দেশটিকে জ্বালানি তেলের সংকটে ফেলেছে।
গতকাল ইউরোপ ওয়ান রেডিওতে ভাষণ দেওয়ার সময় ফ্রান্সের অর্থমন্ত্রী ক্রিশ্চিন লাগার্দে বলেন, অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়টিকে এই আন্দোলনের মাধ্যমে দমিয়ে দিলে চলবে না। ফ্রান্সের অর্থনীতির জন্য তা বেদনাদায়ক। এটি বেশি বেদনায়ক ছোটখাটো ও মধ্যমসারির ব্যবসায়ীদের জন্য। তিনি বলেন, এই ধর্মঘটের ফলে প্রতিদিন গড়ে ২০ থেকে ৪০ কোটি ইউরো ক্ষতি হচ্ছে।
লাগার্দে আরও হুঁশিয়ার করেন, দাঙ্গাপুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষের ঘটনা ও শিল্পকারখানা এলাকায় বিক্ষোভকারীদের অবরোধ নিয়ে আন্তর্জাতিক বিশ্বে খবর প্রচারিত হওয়ায় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। এতে বাইরের বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হবেন।

No comments

Powered by Blogger.