খবর- পরমাণু চুল্লিতে জ্বালানি ভরা শুরু করেছে ইরান

ইরান বুশেহর শহরে অবস্থিত পরমাণু বিদ্যুৎকেন্দ্রের পরমাণু চুল্লিতে জ্বালানি ভরানোর কাজ শুরু করেছে।
গতকাল মঙ্গলবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এ কথা জানায়।
রাশিয়ার সহায়তায় তৈরি ওই চুল্লি থেকে ২০১১ সালে বিদ্যুৎ উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে।
ইরানের দক্ষিণাঞ্চলের এ প্লান্টটি রাশিয়া পরিচালনা করবে। পাশাপাশি পরমাণু জ্বালানি সরবরাহ ও বর্জ্য ব্যবস্থাপনাও করবে দেশটি।
বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়া বুশেহর পরমাণু বিদ্যুৎকেন্দ্র পরিচালনা করবে। আর আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) তা পর্যবেক্ষণ করবে। তাই সেখানে ইরানের অন্য কিছু করার সুযোগ কম।
গতকাল ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, ‘বুশেহর পরমাণু চুল্লিতে জ্বালানি ভরানোর কাজ শুরু করা হয়েছে।’ দেশটির অ্যাটমিক এনার্জি অর্গানাইজেশনের উপপরিচালক মোহাম্মদ আহমাদিয়ান বলেন, ‘চুল্লিতে জ্বালানি ভরতে ২০ দিনের মতো সময় লাগবে। আশা করছি, জ্বালানি ভরানোর পর এক থেকে দুই মাসের মধ্যে এই বিদ্যুৎকেন্দ্র থেকে পূর্ণ ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদন শুরু হবে।’
দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রামিন মেহমানপারাস্ট বলেন, ‘রাজনৈতিক চাপ ও অবরোধ সত্ত্বেও নির্দিষ্ট সময়ের মধ্যেই বিদ্যুৎ উৎপাদনের জন্য বুশেহর কেন্দ্রের সব কাজ এগিয়ে চলছে।’
বুশেহর পরমাণু বিদ্যুৎকেন্দ্র এলাকায় জ্বালানি সরবরাহ শুরু হয় গত ২১ আগস্ট। সেপ্টেম্বরে প্রচারিত হয়, ওই প্লান্ট মারাত্মকভাবে ভাইরাস আক্রান্ত হয়ে পড়েছে। ৪ অক্টোবর ইরানের অ্যাটমিক এনার্জি অর্গানাইজেশনের প্রধান আলী আকবর সালেহি বলেন, আগামী জানুয়ারির মধ্যেই বুশেহর কেন্দ্র থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। এর পর গতকাল রাষ্ট্রীয় টেলিভিশনে পরমাণু চুল্লিতে জ্বালানি ভরানো শুরুর কথা জানানো হলো।
জানা যায়, পরমাণু অস্ত্র তৈরিতে ইউরেনিয়াম যে মাত্রায় সমৃদ্ধ করতে হয়, তার চেয়ে কম মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম বুশেহর চুল্লিতে জ্বালানি হিসেবে ব্যবহার করা হচ্ছে। পরমাণু অস্ত্রের জন্য ইউরেনিয়াম ৯০ শতাংশ সমৃদ্ধ করতে হয়।
সেখানে এই চুল্লির জ্বালানি হিসেবে ইউরেনিয়াম সমৃদ্ধ করা হয়েছে সাড়ে ৩ শতাংশ। তবে চিকিৎসাবিষয়ক গবেষণায় প্রয়োজন বলে উল্লেখ করে ইউরেনিয়াম ২০ শতাংশ সমৃদ্ধ করার জন্য একটি পাইলট প্রকল্প শুরু করেছে ইরান।
সত্তরের দশকে বুশেহর পরমাণু স্থাপনার কাজ শুরু করেন জার্মান প্রকৌশলীরা। নানা কারণে কাজ শেষ করতে দেরি হয়। পরে রাশিয়ার সহায়তায় পরমাণু স্থাপনাটির কাজ শেষ করে ইরান।
ইরান শান্তিপূর্ণ ব্যবহারের জন্যই পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাচ্ছে বলে উল্লেখ করলেও পশ্চিমা বিশ্ব তা অবিশ্বাস করছে। তাদের দাবি, পরমাণু অস্ত্র তৈরিই ইরানের মূল উদ্দেশ্য। পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি চালিয়ে যাওয়ার কারণে ইরানের ওপর চতুর্থ দফায় নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। তবে রাশিয়ার সঙ্গে ইরানের চুক্তির আওতায় এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন বুশেহর চুল্লি চালুর ব্যাপারে পাশ্চাত্যের ‘সবুজ সংকেত’ রয়েছে। ইরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞায় রাশিয়ার সমর্থনের বিনিময়ে ওই চুল্লি চালু করতে দিতে ওয়াশিংটন রাজি হয় বলে ধারণা করা হচ্ছে। বিবিসি, এএফপি।
=======================
কিশোর ফিচার- 'আকাশছোয়াঁ টাওয়ার ‘বুর্জ খলিফা’ by জ়ে হুসাইন  গল্প- 'ঘোস্ট হাউজ অপারেশন' by আব্দুল্লাহ আল নোমান  আলোচনা- 'মহানবীর (সা): আদর্শ জীবন' by অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান  ভ্রমণ- 'মাধবপুর লেক ভ্রমণে' by খালেদ আহমদ শিমুল  স্বাস্থ্য আলোচনা- 'সুস্থতার জন্য হাসি' by আবু হেনা আবিদ জাফর  বিজ্ঞান আলোচনা- 'মহাকাশের পড়শিরা' by মো: সাইফুল ইসলাম  বিজ্ঞান আলোচনা- 'পরিবেশবান্ধব হাইব্রিড কার' by সাকিব রায়হান  বিজ্ঞান আলোচনা- 'হারিয়ে যাবে দানব গ্রহ!' by সাকিব রায়হান  গল্প- 'ট্রেনের হুইসেল' by হামিদুল ইসলাম  আলোচনা- 'জীবজগতে বেঁচে থাকার কৌশল' by আরিফ হাসান  আলোচনা- 'মিনার : মুসলিম সভ্যতার অনন্য নিদর্শন' by শেখ মারুফ সৈকত  আলোচনা- 'ভাষা নিয়ে যত কথা' by আবু জাফর মুহাম্মদ ওবায়েদুল্লাহ  গল্প- 'বোকা জ্যাকের কাণ্ড' অনুবাদঃ জাফর তালুকদার  স্মৃতি ও গল্প- 'চানমিয়ার হাতি দেখা' by ড. কাজী দীন মুহম্মদ  ভ্রমণ- 'সাগরকন্যার তীরে' by এস এম ওমর ফারুক   ইতিহাস- সংবাদপত্রে যেভাবে সংবাদ এলো by জে হুসাইন  ভ্রমণ- 'আমার দেখা নরওয়ে' by অধ্যাপিকা চেমন আরা  রহস্য গল্প- 'আসল খুনি' সৌজন্যে কিশোরকন্ঠ  আলোচনা- 'নজরুল গবেষক শাহাবুদ্দীন আহমদ' by শরীফ আবদুল গোফরান

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.