বর্তমানের শুধু টেন্ডুলকার

একবার শুধু ভাবুন, ব্যাটিং ওপেন করছেন জ্যাক হবস ও লেন হাটন। প্রথম শ্রেণীর ক্রিকেটে প্রথমজনের সেঞ্চুরি ১৯৯টি, পরের জনের ১২৯। দুজনেরই টেস্ট গড় ৫৬-এর ওপর। চাইলে বলা যায় এমন আরও অনেক কিছু, কিন্তু আর কিছু বলার প্রয়োজন কি আছে!
ধরা যাক, কোনোভাবে ব্যর্থ হলেন দুজনই। তাহলে পাওয়া যাবে আরও চমক। একসঙ্গে দেখা যাবে ক্রিকেটের দুই ‘ডন’কে—ডন ব্র্যাডম্যান আর ‘এ যুগের ডন’ শচীন টেন্ডুলকার। বোলারের নাভিশ্বাস তোলার জন্য এর পরও আছেন ভিভ রিচার্ডস, গ্যারি সোবার্স আর অ্যাডাম গিলক্রিস্ট।
নতুন বল হাতে দুই দিক থেকে আক্রমণ শুরু করবেন ডেনিস লিলি ও ওয়াসিম আকরাম। বল চকচকে থাকতেই চলে আসবেন ম্যালকম মার্শাল। পুরোনো হলেও বিপদের শেষ নেই, বল উঠবে শেন ওয়ার্নের হাতে! বল নতুন হোক কিংবা পুরোনো, প্রয়োজন হলে সোবার্স তো আছেনই!
একেকজন একেক যুগের সেরা, একেক ক্ষেত্রের সেরা। সবাইকে একসঙ্গে পাওয়া তাই কেবল স্বপ্নেই সম্ভব। অসম্ভব সুন্দর স্বপ্নটাই বাস্তব হয়ে দেখা দিত, যদি মাঠে নামিয়ে দেওয়া যেত ক্রিকইনফোর সেরা একাদশটাকে। শীর্ষ টেস্ট খেলুড়ে দেশগুলোর সর্বকালের সেরা একাদশ বাছাই করার পর এবার সর্বকালের সেরা একাদশ বাছাই করেছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইটটি। কয়েক যুগ ধরে ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়ার শ্রেষ্ঠত্বের প্রমাণ হিসেবেই যেন একাদশে আছেন চার অস্ট্রেলিয়ান ও তিন ক্যারিবিয়ান। বর্তমানে খেলছেন এমন ক্রিকেটারদের সারি থেকে অনুমিতভাবেই আছেন কেবল শচীন টেন্ডুলকার।
শীর্ষ আট টেস্ট খেলুড়ে দেশের আট সাবেক অধিনায়ক ও চার ক্রিকেট ইতিহাস লিখিয়েকে নিয়ে গড়া জুরি বোর্ড বাছাই করেছে এই একাদশ। এঁদের মধ্যে আছেন ইয়ান চ্যাপেল, টনি গ্রেগ, ক্লাইভ লয়েড, জন রাইট, পিটার রোবাকরা। সব জুরির ভোট পেয়ে সর্বোচ্চ ৬০ পয়েন্ট পেয়েছেন তিনজন—ব্র্যাডম্যান, সোবার্স ও ওয়ার্ন।
টেন্ডুলকার পেয়েছেন ৫১ ভোট। সর্বকালের দ্বিতীয় সেরা একাদশও বাছাই করেছে ক্রিকইনফোর জুরি বোর্ড।
সেরা একাদশে সবচেয়ে বড় বিতর্কটা হতে পারে ওপেনিংয়ে সুনীল গাভাস্কারের না থাকা নিয়ে। মাত্র এক পয়েন্টের জন্য হবসের কাছে হেরেছেন গাভাস্কার। ‘ব্ল্যাক ব্র্যাডম্যান’ জর্জ হেডলির চেয়ে ২ পয়েন্ট বেশি পেয়ে পাঁচ নম্বরে জায়গা পেয়েছেন রিচার্ডস। গাভাস্কার-হেডলির জায়গা হয়েছে দ্বিতীয় সেরা একাদশে। বিতর্ক হতে পারে ওয়ার্ন-মুরালিকে নিয়েও। জুরিদের কাছে কিন্তু পাত্তাই পাননি ৮০০ টেস্ট উইকেটের মালিক মুরালিধরন, ৩৪ পয়েন্ট বেশি পেয়ে নির্বাচিত হয়েছেন ওয়ার্ন!
সোবার্সের পর সর্বকালের সেরা অলরাউন্ডার কে, এই বিতর্কেরও একটা সমাধান হয়তো দিয়েছেন ক্রিকইনফোর জুরিরা। কিথ মিলার, বোথাম, কপিল, রিচার্ড হ্যাডলিদের টপকে দ্বিতীয় সেরা একাদশে জায়গা পেয়েছেন ইমরান খান।

No comments

Powered by Blogger.