বাণিজ্য চুক্তির বিষয়ে ভারত-জাপান সম্মত

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান দুই দেশের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্য চুক্তির ব্যাপারে মতৈক্যে পৌঁছেছেন। আগামী কয়েক মাসের মধ্যে এই চুক্তি চূড়ান্ত করা হবে। তবে বেসামরিক পরমাণু সহযোগিতাবিষয়ক চুক্তির ক্ষেত্রে আরও সময় লাগবে বলে দুই নেতা জানিয়েছেন।
জাপানের রাজধানী টোকিওতে গতকাল সোমবার দ্বিপক্ষীয় এক বৈঠক শেষে উভয় নেতা এসব কথা জানান। বৈঠক শেষে জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান বলেন, ‘এই বৈঠকের মধ্য দিয়ে জাপান ও ভারতের মধ্যে কৌশলগত সম্পর্কের ব্যাপারে অগ্রগতি অর্জিত হয়েছে।’ উভয় নেতা ঘোষণা দেন, এক দশকের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে ৯৪ শতাংশ শুল্ক প্রত্যাহার করা হবে।
এই চুক্তি সই হলে সুজুকির মতো জাপানের গাড়িনির্মাতা প্রতিষ্ঠানগুলো শুল্ক ছাড়া ভারতীয় বাজারে প্রবেশের সুযোগ পাবে। একইভাবে ভারতের ওষুধ তৈরির প্রতিষ্ঠানগুলোও জাপানের বাজারে ঢুকতে পারবে।
বাণিজ্য চুক্তির পাশাপাশি বেসামরিক পরমাণু সহযোগিতা চুক্তির ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছিল ভারত। মনমোহন সিং বলেন, বেসামরিক পরমাণু জ্বালানি বিষয়ে পারস্পরিক সহযোগিতা করা যেতে পারে। জাপান এ প্রস্তাবকে স্বাগত জানিয়ে বলেছে, এ সংক্রান্ত চুক্তি সইয়ে আরও সময় প্রয়োজন।
তিন দিনের রাষ্ট্রীয় সফরে ভারতের প্রধানমন্ত্রী বর্তমানে জাপানে অবস্থান করছেন। আজ মঙ্গলবার সে দেশের সাংসদদের সঙ্গে তাঁর বৈঠকের কথা রয়েছে। জাপান সফর শেষে তিনি যাবেন মালয়েশিয়া ও ভিয়েতনামে।

No comments

Powered by Blogger.