তেল-গ্যাসসহ দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদে ভারতে বন্ধ্ পালিত

জ্বালানি তেল, গ্যাস ও দ্রব্যমূল্য বৃদ্ধির প্রতিবাদসহ পাঁচ দফা দাবি আদায়ের লক্ষ্যে গতকাল মঙ্গলবার সকাল ছয়টা থেকে ২৪ ঘণ্টার ভারত বন্ধ্ পালিত হয়েছে। বনেধর ডাক দেয় বামপন্থী শ্রমিক সংগঠন সিটু এবং জাতীয় কংগ্রেসের শ্রমিক সংগঠন আইএনটিইউসিসহ ভারতের নয়টি শ্রমিক সংগঠন।
অন্য যেসব শ্রমিক সংগঠন এই বনেধ্র ডাক দেয় তাদের মধ্যে ছিল এআইটিইউসি, এইচএমএস, আইএনটিইউসি, এআইইউটিইউসি, ইউটিইউসি, এলপিএফ এবং বিএমএস। তবে এবারে ধর্মঘটের আওতা থেকে বাদ দেওয়া হয় রেল ও বিমান পরিষেবাকে। পবিত্র ঈদের কথা ভেবে পশ্চিমবঙ্গে মুসলিম সংখ্যালঘু এলাকাকে বনেধ্র আওতা থেকে মুক্ত রাখা হয়।
এই বনেধর ডাকে তিনটি বামশাসিত রাজ্য পশ্চিমবঙ্গ, কেরালা ও ত্রিপুরার জীবনযাত্রা প্রায় অচল হয়ে পড়ে। অন্যান্য রাজ্যেও কম বেশি এই বনেধর প্রভাব পড়ে গতকাল রাস্তাঘাটে যান চলাচল প্রায় বন্ধ ছিল। শিল্পকারখানায় কাজ হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ ছিল। দমদম বিমান বন্দর থেকে কোনো বেসরকারি বিমান সংস্থার বিমান আকাশে ওড়েনি। তবে হাওড়া, শিয়ালদহ স্টেশনে ট্রেন চলেছে। চলেছে পাতাল রেলও।
এদিকে মমতার নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস বনেধর বিরোধিতা করে। তারা বনেধর বিরুদ্ধে বিভিন্ন জায়গায় মিছিল, সমাবেশ ও পিকেটিং করেছে।

No comments

Powered by Blogger.