রাজাপক্ষে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে পারবেন

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপক্ষে তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে পারবেন। দেশটির সুপ্রিম কোর্ট এ ক্ষেত্রে তাঁর পথ পরিষ্কার করেছেন। গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের এক নির্দেশনায় বলা হয়েছে, এক ব্যক্তি পর পর তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হওয়া-সংক্রান্ত সংবিধানের সংশোধনীটি পার্লামেন্টেই দুই-তৃতীয়াংশ ভোটের মাধ্যমে পাস করা যাবে। এ জন্য কোনো গণভোটের প্রয়োজন হবে না।
প্রেসিডেন্ট রাজাপক্ষের তরফ থেকে ইতিমধ্যে এ-সংক্রান্ত একটি বিল আজ বুধবার পার্লামেন্টে উত্থাপন করা হবে। আলোচনা শেষে আজই বিলটির ওপর ভোটাভোটি হবে। ২২৫ সদস্যের পার্লামেন্টে বিলটি পাসের জন্য দুই-তৃতীয়াং সদস্যের সমর্থন আদায়ের চেষ্টা করছেন তিনি। বিলটি পাস হলে এক ব্যক্তির দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট হতে না পারার সাংবিধানিক বাধ্যবাধকতা আর থাকবে না।
রাজাপক্ষে এ বছর জানুয়ারিতে দ্বিতীয় মেয়াদে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচিত হন। বর্তমান সংবিধান অনুযায়ী ২০১৬ সালে তাঁকে ক্ষমতা ছেড়ে দিতে হবে। কিন্তু সংশোধনী পাস হলে এর পরও তিনি প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন।
গতকাল রাজাপক্ষের বড় ভাই ও বর্তমান পার্লামেন্টের স্পিকার কমল রাজাপক্ষে পার্লামেন্ট সদস্যদের উদ্দেশে বলেন, সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, সংবিধান সংশোধনী বিলটি পাসের জন্য কোনো গণভোটের প্রয়োজন হবে না। পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ সদস্যের সমর্থন পাওয়া গেলেই বিলটি পাস করা যাবে।
এদিকে সংবিধান সংশোধন উদ্যোগের প্রতিবাদে গতকালশ্রীলঙ্কার রাজধানী কলম্বোয় একদল আইনজীবীরা বিক্ষোভ করেন। এ সময় একটি কফিনকে গণতন্ত্রের প্রতীক হিসেবে তুলেধরে পোড়ানো হয়।
রাজাপক্ষের মন্ত্রিসভা গত সপ্তাহে প্রস্তাবিত এ সংবিধান সংশোধনী বিলটি অনুমোদন করে।
রাজাপক্ষে ২০০৫ সালে প্রথমবার ক্ষমতা আসেন। এ বছর দ্বিতীয়বারের মতো আবার প্রেসিডেন্ট নির্বাচিত হন। তামিল টাইগার গেরিলাদের পরাজিত করে কয়েক দশকের রক্তক্ষয়ী গৃহযুদ্ধের অবসান ঘটানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় বর্তমানে তাঁর জনপ্রিয়তা তুঙ্গে। বিরোধীরা অভিযোগ করেছে, সংবিধান সংশোধনীর মাধ্যমে রাজাপক্ষে মূলত ক্ষমতা আরও সুসংহত করতে চাচ্ছেন। ইতিমধ্যে তাঁর বিরুদ্ধে বিরোধী দলের নেতাদের দমন-পীড়নের অভিযোগ উঠেছে।

No comments

Powered by Blogger.