পরস্পরকে অভিনন্দন জানালেন দুই দেশের কর্মকর্তারা

যুক্তরাষ্ট্র-চীন সম্পর্কের কিছুটা উন্নতি হওয়ায় গত সোমবার পরস্পরকে অভিনন্দন জানিয়েছেন দেশ দুটির কর্মকর্তারা। তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি এবং তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বৈঠককে কেন্দ্র করে চলতি বছরের শুরুর দিকে বিশ্বের অন্যতম শক্তিধর এই দুটি দেশের সম্পর্কের অবনতি ঘটে।
দুই দেশের বিভিন্ন বিষয়ে আলোচনার জন্য যুক্তরাষ্ট্রের একটি প্রতিনিধিদল বেইজিং সফর করছে। গতকাল মঙ্গলবার চীনের উপপ্রধানমন্ত্রী ওয়াং কিসানের সঙ্গে প্রতিনিধিদলের বৈঠক হওয়ার কথা। যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের চার দিনের সফরের উদ্দেশ সম্পর্কে কোনো পক্ষ থেকেই স্পষ্ট করে কিছু বলা হয়নি।
উপপ্রধানমন্ত্রী ওয়াং কিসান অবশ্য বলেন, মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা থমাস ডনিলসন এবং মার্কিন জাতীয় অর্থনৈতিক পরিষদের চেয়ারম্যান ল্যারি সামারসের সঙ্গে আলোচনায় তিনি চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য, বিনিয়োগ, অর্থনীতিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন।
ল্যারি সামারস বলেন, প্রেসিডেন্ট ওবামা চীনের সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার প্রতি জোর দিয়েছেন। চীনের প্রেসিডেন্ট হু জিনতাওয়ের আসন্ন যুক্তরাষ্ট্র সফরকেও দারুণ গুরুত্ব দিচ্ছেন তিনি। বৈঠকের আগে সামারস আরও বলেন, এই আলোচনার মাধ্যমে দুই দেশই লাভবান হবে। এর মাধ্যমে আমরা পরস্পরের চিন্তাভাবনাগুলো সম্পর্কে বুঝতে পারব।
এর আগে চীনের ক্ষমতাসীন দল কমিউনিস্ট পার্টির অন্যতম নেতা লি ইউয়ানচাও বলেন, কিছু বিষয় ছাড়া চীন-যুক্তরাষ্ট্র সম্পর্ক সঠিক পথেই রয়েছে।

No comments

Powered by Blogger.