সাকিনাহর মৃত্যুদণ্ডের স্থগিতাদেশ এখনো বহাল: ইরান

ব্যভিচারের দায়ে পাথর ছুড়ে মৃত্যুদণ্ডাদেশ পাওয়া ইরানি নারী সাকিনাহর মৃত্যুদণ্ডাদেশ এখনো স্থগিত আছে। গতকাল মঙ্গলবার তেহরানের পক্ষ থেকে এ কথা বলা হয়।
ইরানের আদালত সাকিনাহ্ মোহাম্মাদী আশতিয়ানিকে পাথর ছুড়ে হত্যার রায় দেওয়ার পর আন্তর্জাতিক সম্প্রদায় তার কঠোর সমালোচনা করে। এরই পরিপ্রেক্ষিতে গত জুলাইয়ে রায় অস্থায়ীভাবে স্থগিত ঘোষণা করে ইরানি কর্তৃপক্ষ।
স্বামীর হত্যাকাণ্ডে অংশ নেওয়ার দায়ে দুই সন্তানের জননী সাকিনাহেক ১০ বছরের কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে বলেও জানা গেছে।
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রামিন মেহমানপারাশত গতকাল সাপ্তাহিক সংবাদ সম্মেলনে বলেন, সাকিনাহর মামলা পরীক্ষা করে দেখা হচ্ছে। অবৈধ সম্পর্কের জন্য দেওয়া দণ্ডাদেশ স্থগিত রয়েছে এবং তা পর্যালোচনা করা হচ্ছে।
সাকিনাহর ছেলে সাজ্জাদ গত সোমবার বলেন, পবিত্র রমজান মাস শেষ হওয়ার পর তাঁর মায়ের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করা হতে পারে বলে তিনি আশঙ্কা করছেন। তিনি বলেন, ‘রমজান শেষ হয়ে আসছে। ইসলামি আইন অনুযায়ী মৃত্যুদণ্ডাদেশ কার্যকর আবারও শুরু করা যাবে।’
এদিকে সাকিনাহর জীবন রক্ষায় কূটনৈতিক পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে ভ্যাটিকান।
সাকিনাহর ছেলে ইতালির একটি বার্তা সংস্থার কাছে দেওয়া সাক্ষাৎকারে তাঁর মায়ের জীবন বাঁচানোর আকুতি জানানোর পর ভ্যাটিকান এ কথা জানাল।
ভ্যাটিকানের মুখপাত্র ফেডেরিকো লমবারডি এক বিবৃতিতে জানান, তাঁরা বিষয়টি মনোযোগ দিয়ে পর্যবেক্ষণ করছেন। তিনি বলেন, ‘মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আমাদের অবস্থান সবারই জানা আছে। আর পাথর ছুড়ে হত্যা সে তো আরও বর্বরোচিত ব্যাপার।’
ফেডেরিকো জানান, সাকিনাহর জীবন রক্ষায় কূটনৈতিক পদক্ষেপ নেবে ভ্যাটিকান, তবে এ ক্ষেত্রে সরাসরি কোনো অনুরোধ বা আহ্বান জানানো হবে না।

No comments

Powered by Blogger.