নড়বড়ে মঞ্চই ফেলে দিল সোনা by বদিউজজ্জান

বিকেএসপির লেকের দক্ষিণ পাড়ে উপচে পড়া ভিড়। সবার মনোযোগের কেন্দ্র পানির ওপরে বেলুন দিয়ে সাজানো মঞ্চ। এক কোণে চুপচাপ দাঁড়িয়ে মধ্যবয়সী এক মা। চোখে-মুখেও চাপা উত্কণ্ঠা। গতকাল সকালেই ফরিদপুরের চন্দ্রপাড়া থেকে ঢাকায় এসেছেন ছেলের খেলা দেখবেন বলে। কোন খেলা, কিসের খেলা সেসব ততটা বোঝেন না। শুধু বোঝেন, ছেলে তাঁর অনেক ভালো খেলে। সবাই প্রশংসা করে ছেলের। কিন্তু কাল খেলা শেষে সেই ছেলের শুকনো মুখ দেখেই যা বোঝার বুঝে ফেলেন মা। আর্চারিতে পুরুষদের ব্যক্তিগত রিকার্ভ বো ইভেন্টের ফাইনালে পারলেন না বাংলাদেশের সজীব শেখ। ভারতের তরুণদীপ রায়ের কাছে মাত্র ২ পয়েন্টে হেরে গেলেন তিনি।
বাংলাদেশের জন্য রুপাই কম কিসে? যেখানে ভারতের রাহুল ব্যানার্জি, মঙ্গল সিং, জয়ন্ত তালুকদারদের মতো শীর্ষ সারির খেলোয়াড়েরা খেলছেন, সেখানে নবম শ্রেণীর ১৬ বছরের এই কিশোর যে লড়াইটা করলেন সেটাই তো অনেক! সজীব একবার এগোন তো, তরুণদীপ আরেকবার। স্কোরবোর্ডই সেই কথা বলছিল—শেষ রাউন্ডে সজীব করেন ৮, ৯ ও ৯। অনেকেই উত্তেজনায় নখ কামড়াচ্ছিল। বাংলাদেশ রাইফেলসের বাদক দল থামিয়ে দিয়েছে ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে...’ বাদ্য। কিন্তু শেষ মুহূর্তে ৯, ৯ ও ১০ করে শেষ হাসি হাসলেন তরুণদীপ। এমন ফল আশা করেননি সজীব। খেলা শেষে হারের জন্য দোষ দিলেন পানির ওপরে তৈরি ভাসমান কাঠের মঞ্চটাকে। তীরের দিকে নজর দেবেন, নাকি পায়ের নিচে কাঠের নড়াচড়া সামলাবেন?
এক দিন আগে সজীব এই বিকেএসপির মাঠেই স্কোর করেছিলেন ১১০। নিয়মিত এই স্কোর করেছেন প্র্যাকটিসেও। কিন্তু পানির ওপরে করলেন মাত্র ১০৬! খেলা শেষে তাঁর কণ্ঠে আক্ষেপ, ‘কী বলব ভাই? পেছন থেকে বারবার হাঁটা-চলা করে মানুষ। ঠিকমতো মনোযোগই দিতে পারছিলাম না।’
ব্যক্তিগত ইভেন্টে সোনা হাতছাড়া হলেও দলীয় ইভেন্টে ইমদাদুল হক, সাজ্জাদ হোসেন ও নূর আলম যথেষ্ট আত্মবিশ্বাসী ছিলেন। কলকাতায় গ্রাঁ প্রিঁতে সোনা জিতেছেন সাজ্জাদ, বালিতে অনুষ্ঠিত যুব কমনওয়েলথ গেমসে সোনা জিতেছেন ইমদাদও। কিন্তু পানির ওপর তৈরি ওই মঞ্চে তাঁরাও গড়বড় করে ফেললেন। ভারতের কাছে রিকার্ভ বোর দলগত ইভেন্টের ফাইনালেও হারল বাংলাদেশ। ভারতের পয়েন্ট ২১১, বাংলাদেশের ২০৪। সজীবের মতো ইমদাদও রুপা জেতার জন্য দায়ী করলেন নড়বড়ে মঞ্চকেই।
কাল এই দুটি ইভেন্ট ছাড়াও মেয়েদের ব্যক্তিগত ইভেন্টে রিকার্ভ বোয়ে ব্রোঞ্জ জিতেছেন বাংলাদেশের মাথুই প্রু মারমা। এই ইভেন্টে সোনা জিতেছেন ভারতের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন দোলা ব্যানার্জি। রুপাও গেছে ভারতে, জিতেছেন বোম্বালি দেবী। দীপিকা, বোম্বালি ও রিমিলিদের ভারত সোনা জিতেছে মেয়েদের দলগত ইভেন্টেও

No comments

Powered by Blogger.