অপারেশন গ্রিন হান্টের প্রতিবাদে মাওবাদীদের ৭২ ঘণ্টার বন্ধ্

মাওবাদী দমনের জন্য এবার ভারতের কেন্দ্রীয় সরকারের নেওয়া ‘অপারেশন গ্রিন হান্ট’-এর বিরুদ্ধে রাজপথে নেমেছে মাওবাদীরা। তারা কেন্দ্রীয় সরকারের ওই সিদ্ধান্তের প্রতিবাদে রোববার থেকে ঝাড়খন্ড, ওড়িশা, বিহার, ছত্তিশগড় ও পশ্চিমবঙ্গে শুরু করেছে ৭২ ঘণ্টার বন্ধ্।
অভিযান শুরুর দিনক্ষণ চূড়ান্ত করতে আজ মঙ্গলবার কলকাতায় বসছে ঝাড়খন্ড, ওড়িশা, বিহার ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী, মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব ও রাজ্য পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের এক বৈঠক। ওই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম।
জানা গেছে, ওই চার রাজ্যের সঙ্গে আরও দুটি রাজ্য ছত্তিশগড় ও মহারাষ্ট্রকে যুক্ত করে আগামী ১৫ ফেব্রুয়ারি থেকে শুরু হতে পারে ওই অভিযান। আজ সকাল সাড়ে ১০টায় পশ্চিমবঙ্গের রাজ্য সচিবালয় মহাকরণে বসছে ওই বৈঠক।
ওই অভিযান বন্ধের দাবিতে পাঁচ রাজ্যে ডাকা ৭২ ঘণ্টার বনেধ মাওবাদী প্রভাবিত এলাকায় মোটামুটি সাড়া ফেলেছে। পশ্চিমবঙ্গের মাওবাদী প্রভাবিত পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পুরুলিয়া জেলার বিভিন্ন এলাকায় ওই বন্ধ চলছে। তবে রাজ্যের অন্যত্র এর প্রভাব পড়েনি।
বনেধর প্রভাব পড়ছে ঝাড়খন্ড, বিহার ও ওড়িশার মাওবাদী এলাকাতেও। মাওবাদীরা বিস্ফোরণ ঘটিয়ে ওই তিনটি রাজ্যের বিভিন্ন স্থানের রেললাইন উড়িয়ে দিয়েছে। এই ঘটনায় বিহারের নরগঞ্জে একজন রেল তত্ত্বাবধায়ক নিহত হয়েছেন। মাওবাদীরা গতকাল ওড়িশা-ঝাড়খন্ড সীমান্তের সুন্দরগড়ের ভালুলতা স্টেশনে থাকা একটি পণ্যবাহী ট্রেনেও বিস্ফোরণ ঘটিয়ে রেললাইন উড়িয়ে দিয়েছে। এতে ওই লাইনে যাত্রীবাহী ও পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে গেছে।
গতকাল ওড়িশার মালকানগিরি জেলার মতু ও কালিমেলা অঞ্চলে মাওবাদীরা গাছ ফেলে পথ অবরোধ করে। রোববার বিহারের ঝাঝা-জসিডির মাঝামাঝি রাজলা স্টেশনের রেললাইন বিস্ফোরণ ঘটিয়ে উড়িয়ে দিয়েছে। এখানেও ট্রেন চলাচল ব্যাহত হয়েছে।

No comments

Powered by Blogger.