কোস্টারিকায় প্রথম নারী প্রেসিডেন্ট হলেন লরা

কোস্টারিকায় নির্বাচনে লরা চিনচিলা প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে বিজয়ী হয়েছেন। নির্বাচন কমিশনের প্রাথমিক ফলাফলে গত রোববার এ তথ্য জানা গেছে। বিজয়ী হওয়ার লরা হলেন লাতিন আমেরিকায় পঞ্চম ও দেশের প্রথম নারী প্রেসিডেন্ট।
প্রাথমিক ফলাফল অনুযায়ী বর্তমান ক্ষমতাসীন ন্যাশনাল লিবারেশন পার্টির প্রার্থী লরা চিনচিলা পেয়েছেন ৪৭ দশমিক ৬ শতাংশ ভোট। প্রধান প্রতিদ্বন্দ্বীর চেয়ে তিনি ২০ শতাংশ বেশি ভোট পেয়েছেন। ফলে এখন আর তাঁকে দ্বিতীয় দফার ভোটে লড়তে হবে না। কারণ সেটি এড়াতে তাঁর ৪০ শতাংশের বেশি ভোট দরকার ছিল। ওই পরিমাণ ভোট তিনি পেয়েছেন।
প্রাথমিক প্রতিক্রিয়ায় লরা চিনচিলা বলেন, ‘আজ আমরা ইতিহাস সৃষ্টি করলাম। কোস্টারিকার মানুষ আমাকে তাদের সেই দৃঢ়বিশ্বাস দিয়েছে এবং আমি সে বিশ্বাস ভঙ্গ করব না।’
৫০ বছর বয়সী লরা বর্তমান প্রেসিডেন্ট ও শান্তিতে নোবেলজয়ী অস্কার অ্যারিয়াসের নীতির একজন বড় অনুসারী। সমালোচকেরা বলছেন, এবার লরার পুতুল সরকার হবে। কারণ সরকারের নিয়ন্ত্রণ থাকবে সেই অ্যারিয়াসের হাতেই।
বিরোধী দলের মধ্য বামপন্থী প্রার্থী অটন সলিজ গণনা করা ভোটের মধ্যে ২৩ দশমিক ১৫ শতাংশ পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। ডানপন্থী আইনজীবী অটো গুয়েভারা পেয়েছেন ২১ দশমিক ৮৫ শতাংশ ভোট।
সলিজ ইতিমধ্যে পরাজয় মেনে নিয়ে লরাকে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি তাঁর সমর্থকদের সমাবেশে বলেছেন, ‘আমরা জনগণের রায়ের প্রতি সম্মান দেখাচ্ছি এবং বাস্তবতা মেনে নিচ্ছি।’ নির্বাচনে ভোটারের উপস্থিতি কম ও গোলযোগের আশঙ্কা ছিল। এর পরও লাতিন আমেরিকার ওই দেশটিতে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।
প্রাথমিক ফলাফলে দেখা যায়, নির্বাচনে ভোটারদের অনুপস্থিতির হার ছিল ৩৩ দশমিক ৪৩ শতাংশ। মোট ভোটারের সংখ্যা ছিল ২৮ লাখ।

No comments

Powered by Blogger.