স্বাস্থ্যবিমা নিয়ে যৌথ সভার ডাক দিলেন বারাক ওবামা by ইব্রাহীম চৌধুরী,

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নিজ দল ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির আইনপ্রণেতাদের নিয়ে যৌথ সভার ডাক দিয়েছেন। ২৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার অনুষ্ঠেয় এ সভাটি সরাসরি টেলিভিশনে সম্প্রচারিত হবে। মার্কিন জনগণের জন্য স্বাস্থ্যবিমা চালু নিয়ে উন্মুক্ত রাজনৈতিক বিতর্ক অনুষ্ঠিত হবে এ সভায়। ডেমোক্রেটিক পার্টি ও রিপাবলিকান পার্টির নেতারা স্বাস্থ্যসেবা নিয়ে তাঁদের ধারণা ও প্রস্তাব সুনির্দিষ্টভাবে তুলে ধরবেন এ বৈঠকে।
ওবামা রোববার সিবিএস টেলিভিশনে দেওয়া এক সাক্ষাত্কারের মাধ্যমে উন্মুক্ত এ আলোচনার আহ্বান জানান। তিনি বলেছেন, এ বৈঠকের মাধ্যমে জনগণের স্বাস্থ্যসেবা নিয়ে তিনি রিপাবলিকানদের ধারণা জানতে চান। সর্বজনীন স্বাস্থ্যবিমা বাস্তবায়নে রিপাবলিকান পার্টির ব্যয় সংকোচন প্রস্তাবটিও তিনি যাচাই করে দেখতে চান।
সর্বজনীন স্বাস্থ্যবিমা আইন প্রণয়ন নিয়ে মার্কিনসমাজে টানা বিতর্ক চলছে বছরব্যাপী। এ নিয়ে অতীতের যেকোনো সময়ের চেয়ে মার্কিনসমাজে বিভক্তি এখন চরমে। নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ক্ষমতা নেওয়ার পরই এ-সংক্রান্ত আইন প্রণয়নে উদ্যোগ নেন প্রেসিডেন্ট ওবামা। এর পরই স্বাস্থ্যব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট নানা মহলের স্বার্থের সংঘাত শুরু হয়। নানা পক্ষের সমঝোতা, ক্ষোভ ও প্রত্যাশা সামাল দিতে হিমশিম খেতে হয়েছে ওবামাকে।
গত ডিসেম্বরে কংগ্রেসের উচ্চকক্ষে সর্বজনীন স্বাস্থ্যবিমা-সংক্রান্ত একটি আইন প্রস্তাব গৃহীত হয়। এর আগে কংগ্রেসের নিম্নকক্ষে পৃথক একটি আইন প্রস্তাবও গৃহীত হয়। উভয় প্রস্তাবেরই তীব্র বিরোধিতা করে রিপাবলিকান পার্টি। প্রস্তাবিত আইনে উদার নৈতিক মহলের সব প্রস্তাব অন্তর্ভুক্ত না হওয়ায় ক্ষুব্ধ ওবামার সমর্থকেরাও। অপর দিকে স্বার্থসংশ্লিষ্ট গ্রুপগুলোর বিরূপ প্রচারণা অব্যাহত থাকে। সর্বজনীন স্বাস্থ্যবিমা প্রণীত হলে সরকারি ব্যয় বৃদ্ধি পাবে বলে জোর সমালোচনা শুরু করে রিপাবলিকান পার্টি। করদাতাদের ওপর করের বোঝা বাড়বে এবং সব ক্ষেত্রে সরকারি হস্তক্ষেপ বৃদ্ধি পাবে বলে প্রচারণা অব্যাহত থাকে। টি-পার্টি নামে রক্ষণশীল ব্যক্তিদের একটি তৃণমূল সংগঠন কৌশলী প্রচারণায় নামে দেশজুড়ে। বড় বড় ওষুধ কোম্পানি, বিমা প্রতিষ্ঠানসহ স্বার্থসংশ্লিষ্ট মহলগুলো সর্বজনীন স্বাস্থ্যবিমার বিরুদ্ধে প্রচারণায় নেমে পড়ে।
এর মধ্যে গত মাসে ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে সিনেটের একটি আসনের উপনির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থীর পরাজয় ঘটে। এর আগে নিউ জার্সি ও ভার্জিনিয়ায় গভর্নর নির্বাচনে হেরে যান ডেমোক্র্যাট প্রার্থীরা। শেষ পর্যন্ত প্রয়াত সিনেটর টেড কেনেডির শূন্য আসনে রিপাবলিকান প্রার্থীর বিজয়ে পাল্টে যায় ওয়াশিংটনের রাজনৈতিক দৃশ্যপট। কংগ্রেসের উচ্চকক্ষে ডেমোক্রেটিক পার্টি সংখ্যাগরিষ্ঠতা হারায়। পরিবর্তিত পরিস্থিতিতে শুধু সাধারণ সংখ্যাগরিষ্ঠতা দিয়ে আইন প্রণয়ন এখন জটিল হয়ে উঠেছে।
তবে সর্বজনীন স্বাস্থ্যবিমা কর্মসূচি নিয়ে এখনো ব্যর্থতার দায় বহন করতে রাজি নন প্রেসিডেন্ট ওবামা। উন্মুক্ত আলোচনার মাধ্যমে স্বাস্থ্যবিমা কর্মসূচি নিয়ে পুনরায় উদ্যোগী হয়েছেন তিনি। সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাত্কারে ওবামা বলেছেন, ক্ষমতা গ্রহণের প্রথম বছরেই জনস্বাস্থ্য সমস্যাকে অগ্রাধিকার দেওয়া নিয়ে তাঁর কোনো অনুশোচনা নেই। সাক্ষাত্কারে ওবামা বলেছেন, জনগণের জন্য কর্মসংস্থান সৃষ্টির বিষয়টিকেও তিনি গুরুত্ব দিচ্ছেন। নতুন করে বিতর্ক শুরু না করে কংগ্রেসে গৃহীত প্রস্তাবের আলোকেই স্বাস্থ্যবিমা আইন প্রণয়নে এখনো আগ্রহী প্রেসিডেন্ট ওবামা। তবে রিপাবলিকানরা বিতর্ক নতুন করে শুরু করতে ইচ্ছুক। এ ক্ষেত্রে সময়ক্ষেপণ করাই রিপাবলিকানদের আসল উদ্দেশ্য বলে ডেমোক্র্যাটদের ধারণা।
স্বাস্থ্যনীতি নিয়ে প্রেসিডেন্ট ওবামার সর্বশেষ আলোচনা প্রস্তাবের জবাব দিয়েছে রিপাবলিকান পার্টি। সিনেটে রিপাবলিকান দলীয় নেতা সিনেটর মিচ ম্যাককনেল প্রেসিডেন্ট বারাক ওবামার যৌথ আলোচনার প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। রোববার দেওয়া এক বিবৃতিতে বলেছেন, কংগ্রেসে পাস হওয়া এ-সংক্রান্ত প্রস্তাবটি পুরোপুরি বাতিল করলে সমঝোতার পথ সুগম হবে। বিবৃতিতে তিনি বলেন, কংগ্রেসে গৃহীত প্রস্তাব বাদ দিলেই প্রশাসন ও ডেমোক্র্যাট আইনপ্রণেতারা যৌথ আলোচনায় সত্যিকার অথ্যে আগ্রহী বলে মনে করা হবে।

No comments

Powered by Blogger.