চীনে গুঁড়ো দুধে আবার মেলামিন

চীনে গুঁড়ো দুধে আবার মেলামিন পাওয়ায় দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের দুগ্ধ খামারগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। বিভিন্ন খামার থেকে মেলামিনযুক্ত প্রায় ৭২ টন গুঁড়ো দুধ আটক করা হয়েছে।
গতকাল সোমবার চীনের একটি দৈনিক পত্রিকায় দুগ্ধ খামারগুলো বন্ধ করে দেওয়ার কথা জানিয়ে বলা হয়, এখনো মেলামিনযুক্ত প্রায় ১০০ টন গুঁড়ো দুধ বাজারে রয়েছে।
চীনে ২০০৮ সালে বিষাক্ত মেলামিনযুক্ত গুঁড়ো দুধ খেয়ে কমপক্ষে ছয়জন শিশু মারা যায়। কিডনি রোগসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছিল প্রায় তিন লাখ শিশু।
মেলামিন একটি রাসায়নিক যৌগ, যা প্লাস্টিকের বিকল্প শিল্প-কারখানায় বা সার হিসেবে ব্যবহূত হয়। বিভিন্ন পরীক্ষায় প্রোটিনের উচ্চমাত্রা দেখানোর জন্য খাদ্যদ্রব্যে মেলামিন মেশানো হয়।
চীনে গত কয়েক মাসে বেশ কয়েকবার গুঁড়ো দুধে মেলামিন পাওয়া যায়। এগুলোর মধ্যে পুরোনো দুধের কিছু নমুনা ছিল। গুঁড়ো দুধে মেলামিন পাওয়ার খবর ছড়িয়ে পড়ার পরও পুরোনো দুধ ধ্বংস করা হয়নি।
নিংজিয়া প্রদেশের স্থানীয় সরকারের বরাত দিয়ে পত্রিকাটি জানায়, এ প্রদেশের তিয়ানতিয়ান ডেইরি কোম্পানি লিমিটেড মেলামিনযুক্ত ১৭০ টন গুঁড়ো দুধ প্যাকেটজাত করে বাজারে ছাড়ে।

No comments

Powered by Blogger.