মোবাইল ফোন সিমের কর হ্রাস করার আভাস মিলল

আগামী বাজেটে মোবাইল ফোনের সিমের ওপর থেকে কর কমানোর ইঙ্গিত দিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান নাসির উদ্দিন আহমেদ। তিনি বলেন, আগামী বাজেটের আগে সিম করের বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে আরও যৌক্তিক পর্যায়ে নিয়ে আসার ব্যাপারে যথাযথ উদ্যোগ নেওয়া হবে।
রাজধানীর একটি হোটেলে বিদেশি বিনিয়োগকারীদের সংগঠন ফরেন ইনভেস্টরস চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফআইসিসিআই) নিয়মিত মধ্যাহ্ন ভোজসভায় প্রধান অতিথির বক্তব্যের পর প্রশ্নোত্তর পর্বে নাসির উদ্দিন আহমেদ গতকাল বৃহস্পতিবার এ কথা বলেন।
এর আগে বাংলালিংকের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা দেশব্যাপী মোবাইল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সিম কর কমানোর ব্যাপারে এনবিআরের চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন। বর্তমানে প্রতিটি সিমের বিপরীতে মোবাইল ফোন কোম্পানিগুলোকে ৮০০ টাকা কর দিতে হয়।
এফআইসিসিআইয়ের সভাপতি এ এম হামিম রহমতউল্লাহ সভায় সভাপতিত্ব করেন। তিনি মূল্য সংযোজন কর (ভ্যাট), আয়কর ও শুল্ক ব্যবস্থার বিভিন্ন অসংগতি তুলে ধরে সেগুলো দূর করার আহ্বান জানান।
নাসির উদ্দিন চৌধুরী বলেন, এনবিআর এরই মধ্যে ভ্যাট ও শুল্ক আইন সংস্কারের উদ্যোগ নিয়েছে। এসব কাজে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআইয়ের প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করা হয়েছে, যাতে তারা ব্যবসায়ীদের পক্ষে সুচিন্তিত মতামত দিয়ে আইন তৈরিতে সহযোগিতা করতে পারে।
নাসির উদ্দিন চৌধুরী আরও বলেন, এনবিআরের কাজ শুধু রাজস্ব আহরণ করাই নয়, দেশি-বিদেশি বিনিয়োগ আকৃষ্ট করার জন্য ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিত করাও তাঁদের দায়িত্ব। তাই এনবিআরের বিধিবিধানগুলো ব্যবসাবান্ধব করার জন্য কাজ চলছে।
এনবিআরের চেয়ারম্যান বলেন, রাজস্ব আদায়ে উপ-কর কমিশনারদের (ডিসিটি) কিছু ঐচ্ছিক ক্ষমতা দেওয়া আছে। করদাতাদের হয়রানি কমাতে তাঁদের এ ক্ষমতা আরও কমানো দরকার। এ জন্য এনবিআর ধীরে ধীরে অনলাইনে কর দেওয়ার দিকে যাচ্ছে। এটা করা গেলে হয়রানি কমে যাবে বলে মনে করেন তিনি।
ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, আগামী বাজেটে যাতে তাঁদের মতামতগুলোর প্রতিফলন ঘটে, সে ব্যাপারে তিনি উদ্যোগ নেবেন। তবে মনে রাখতে হবে, বাজেট একটি রাজনৈতিক বিষয়। এনবিআর কেবল এর কারিগরি বিষয়ে কাজ করে।

No comments

Powered by Blogger.