হেলমান্দ নিয়ন্ত্রণে মাস লেগে যেতে পারে: নিক কার্টার

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর ব্রিটিশ কমান্ডার মেজর জেনারেল নিক কার্টার হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, হেলমান্দ প্রদেশে তালেবানের শক্ত ঘাঁটি নিয়ন্ত্রণে আনতে আরও অন্তত এক মাস সময় লেগে যেতে পারে।
প্রদেশের মারজাহ ও নাদ আলী এলাকা থেকে তালেবান জঙ্গিদের বিতাড়িত করতে ন্যাটো বাহিনী গত শনিবার থেকে জোরদার অভিযান শুরু করেছে। তালেবানের প্রবল প্রতিরোধের মুখে অভিযান অব্যাহত রয়েছে। ন্যাটো কর্তৃপক্ষ গতকাল শুক্রবার জানিয়েছে, দুই পক্ষের সংঘর্ষে তাদের আরও ছয় সেনা নিহত হয়েছে।
জেনারেল নিক কার্টার গতকাল শুক্রবার বলেন, তালেবানের বিরুদ্ধে লড়াই কেবল শুরু হয়েছে। ধীরে ধীরে পরিস্থিতি পরিবর্তিত হচ্ছে। ন্যাটো বাহিনী এগিয়ে যাচ্ছে। তিনি বলেন, ‘গত তিন মাসে আমাদের অগ্রগতিতে আমরা সাফল্যের ব্যাপারে আশাবাদী। তবে বিজয় সম্পর্কে আগেভাগে বলার সময় এখনো আসেনি। মারজাহ ও নাদ আলী এলাকা ন্যাটোর নিয়ন্ত্রণে আসতে আরও অন্তত এক মাস সময় লেগে যেতে পারে।’ বর্তমানে সেখানে প্রায় ১৫ হাজার মার্কিন, ন্যাটো ও আফগান সেনা যৌথভাবে অভিযান চালিয়ে যাচ্ছে।
চার হাজার ৪০০ আফগান সেনার কমান্ডার জেনারেল মোহাইদিন ঘোরি বলেন, ‘মারজাহ ও নাদ আলীর অধিকাংশ এলাকা এ সপ্তাহের মধ্যে ন্যাটোর নিয়ন্ত্রণে চলে আসবে বলে আশা করি।’ তিনি এও বলেন, নাদ আলীর চেয়ে মারজাহ এলাকায় অপেক্ষাকৃত শক্তিশালী প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে। তালেবান জঙ্গিরা বিভিন্ন বাড়ির ছাদে শিশু ও নারীদের দাঁড় করিয়ে আড়াল থেকে গুলি ছুড়ছে।
পেন্টাগনের প্রেস সেক্রেটারি জিওফ মোরেল বলেন, তালেবান যে প্রতিরোধ গড়ে তুলেছে, তা সংঘবদ্ধ বলে মনে হচ্ছে না। কিন্তু তারা মারজাহ এলাকায় অবস্থান করছে এবং ওই এলাকার নিয়ন্ত্রণ এখনো তাদের হাতেই রয়েছে।
ন্যাটোর এক বিবৃতিতে বলা হয়েছে, গত বৃহস্পতিবার ন্যাটো বাহিনীর তিন সেনা মাইন বিস্ফোরণে এবং অপর তিনজন গুলিবিদ্ধ হয়ে নিহত হয়। নিহত সেনারা কোন দেশের তা জানানো হয়নি। শনিবার ন্যাটো বাহিনীর অভিযান শুরু হওয়ার পর থেকে ইতিমধ্যে ১৯ বিদেশি সেনা নিহত হয়।

No comments

Powered by Blogger.