পরমাণু কর্মসূচি বন্ধ করা হবে না: উত্তর কোরিয়া

অর্থনৈতিক সহায়তার বিনিময়ে পরমাণু কর্মসূচি বন্ধ করবে না উত্তর কোরিয়া। গতকাল শুক্রবার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি এ কথা জানায়।
বার্তা সংস্থার এক মন্তব্য প্রতিবেদনে বলা হয়, ‘(যুক্তরাষ্ট্র) উত্তর কোরিয়ার প্রতি শত্রুতামূলক নীতি পরিহার না করলে এবং তাদের ওপর থেকে পরমাণু হুমকি সরিয়ে না নিলে কোনোভাবেই পিয়ংইয়ং পরমাণু কর্মসূচি বন্ধ করবে না।’
বার্তা সংস্থার প্রতিবেদনে আরও বলা হয়েছে, উত্তর কোরিয়া কারও জন্য হুমকি সৃষ্টি বা অর্থনৈতিক আনুকূল্য পাওয়ার লক্ষ্যে নয় বরং নিজস্ব প্রতিরক্ষাব্যবস্থা মজবুত করতেই পরমাণু অস্ত্র তৈরি করেছে। বহির্বিশ্ব যদি মনে করে, উত্তর কোরিয়া অর্থনৈতিক সুবিধার বিনিময়ে পরমাণু কর্মসূচি থেকে সরে আসবে, তাহলে তা হবে একটি ভুল।
এর আগে ব্যাপক অর্থনৈতিক সহায়তার বিনিময়ে পরমাণু কর্মসূচি পরিহার করার ব্যাপারে সিউলের দেওয়া একটি প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল পিয়ংইয়ং।
পরমাণু সংকট নিয়ে ছয়-জাতি আলোচনায় ফিরতে দুটি শর্তের কথাও উল্লেখ করেছে পিয়ংইয়ং। শর্ত দুটি হলো, পিয়ংইয়ংয়ের ওপর থেকে জাতিসংঘের নিষেধাজ্ঞা প্রত্যাহার করতে হবে এবং একটি আনুষ্ঠানিক শান্তিচুক্তি নিয়ে আলোচনা করতে যুক্তরাষ্ট্রকে প্রতিশ্রুতি দিতে হবে।
পিয়ংইয়ং বলেছে, সম্ভাব্য মার্কিন হামলা থেকে নিজেদের রক্ষার স্বার্থেই তারা পরমাণু কর্মসূচি চালিয়ে যাচ্ছে এবং আলোচনায় ফিরে যাওয়ার আগে যুক্তরাষ্ট্রকে অবশ্যই তাদের সঙ্গে একটি শান্তিচুক্তি করতে হবে।

No comments

Powered by Blogger.