নাইজারে সেনা অভ্যুত্থান প্রেসিডেন্ট তানজা বন্দী

আফ্রিকার দেশ নাইজারে সেনা অভ্যুত্থান হয়েছে। অভ্যুত্থানে দেশটির প্রেসিডেন্ট মামাদো তানজার সরকার ক্ষমতাচ্যুত হয়েছে। অভ্যুত্থানকারী সেনারা প্রেসিডেন্ট তানজা ও মন্ত্রিসভার সদস্যদের আটক করেছেন।
নাম প্রকাশে অনিচ্ছুক সেনা অভ্যুত্থানের পরিকল্পনাকারী দল সুপ্রিম কাউন্সিল ফর দ্য রেস্টোরেশন অব ডেমোক্রেসির (সিএসআরডি) এক মুখপাত্র বলেন, নাইজারের সংবিধান বাতিল করা হয়েছে। দেশ এখন তাঁদের নেতৃত্বে রয়েছে। ক্ষমতা দখল করার পর সামরিক জান্তার প্রধান হিসেবে গতকালশুক্রবার স্কোয়াড্রন প্রধান সালো জিবোর নাম ঘোষণা করা হয়েছে। সর্বশেষ খবরে জানা গেছে, প্রেসিডেন্টকে সেনাছাউনিতে আটক রাখা হয়েছে। সেখানে সরকারের অনেক মন্ত্রীও আটক আছেন বলে বিবিসির খবরে বলা হয়।
টেলিভিশনে দেওয়া ঘোষণায় সামরিক অভ্যুত্থানের নেতাকে সামরিক বাহিনীর পোশাকে দেখা গেছে। তিনি বলেন, নাইজারে গণতন্ত্র ও সুশাসন সমুন্নত রাখতে সুপ্রিম কাউন্সিল ফর দ্য রেস্টোরেশন অব ডেমোক্রেসি (সিএসআরডি) দলকে শান্ত ও ঐক্যবদ্ধ থাকতে হবে।
সংবিধান পরিবর্তন করার জন্য প্রেসিডেন্ট তানজা এর আগে ব্যাপকভাবে সমালোচিত হন। রাজধানী নিয়ামিতে গত বৃহস্পতিবার প্রেসিডেন্টের অনুগত সেনাদের সঙ্গে সামরিক বাহিনীর ব্যাপক গোলাগুলি চলে। সেখানে সেনারা চারটি ঘাঁটিতে অবস্থান নেন। গোলাগুলির সময় স্থানীয় লোকজন সেখান থেকে পালাতে থাকে।
কয়েকটি সূত্র জানায়, প্রেসিডেন্ট তাঁর প্রাসাদে মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠক করছিলেন। এ সময় অভ্যুত্থানকারী সেনারা সাঁজোয়া যান নিয়ে প্রাসাদটি ঘিরে ফেলেন। সঙ্গে সঙ্গে প্রেসিডেন্টের অনুগত সেনাদের সঙ্গে তাঁদের গোলাগুলি শুরু হয়। ওই সময় প্রাসাদ থেকে কালো ধোঁয়ার কুণ্ডলী উড়তে দেখা যায়। ৭১ বছর বয়সী তানজা একজন সাবেক সেনা কর্মকর্তা। ১৯৯৯ সালে তিনি নাইজারের প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০০৪ সালে তিনি দ্বিতীয় মেয়াদে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হন।

No comments

Powered by Blogger.