তিব্বত ও দালাই লামার প্রতি সমর্থন দিয়েছেন ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বৃহস্পতিবার হোয়াইট হাউসে চীনের ক্ষোভ উপেক্ষা করে তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাই লামার সঙ্গে বৈঠক করার মাধ্যমে তাঁর ও তাঁর জন্মস্থান তিব্বতের প্রতি সমর্থন ব্যক্ত করেছেন।
যুক্তরাষ্ট্র দালাই লামার সফরকে সতর্কভাবে ক্যামেরা থেকে আড়াল করতে চাইলেও দালাই লামা হোয়াইট হাউস থেকে বেরিয়ে সোজা অপেক্ষমাণ সাংবাদিকদের একটি বড় দলের কাছে যান এবং তাঁদের বলেন, ওবামার সঙ্গে তাঁর ৪৫ মিনিট ধরে বৈঠক হয়েছে। ওই বৈঠক নিয়ে তিনি ‘খুবই খুশি’।
দালাই লামা তাঁর দাবিকে ‘ন্যায্য’ ও ‘শান্তিমূলক’ উল্লেখ করে আরও বলেন, ‘আলোচনায় প্রেসিডেন্ট ছিলেন খুবই ইতিবাচক।’
দালাই লামা হোয়াইট হাউসের প্রেস ব্রিফিং কক্ষের বাইরে তুষারে একটি বৃত্ত ও দুটি রেখা আঁকেন। এটি করে হয়তো তিনি তিব্বতের পতাকার প্রতীকের কথাই বোঝাতে চেয়েছেন।
চীনের ক্ষোভ প্রশমনের আশায় ওবামা ওভাল অফিসের বদলে হোয়াইট হাউসের মানচিত্র-কক্ষে দালাই লামার সঙ্গে ওই বৈঠক করেন। এ সময় ভেতরে কোনো ক্যামেরা নেওয়ার অনুমতি দেননি তিনি।
তবে হোয়াইট হাউসের মুখপাত্র রবার্ট গিবস পরে বলেন, চীনের শাসনের মধ্যে থেকে তিব্বতের জন্য বৃহত্তর অধিকার আদায়ে দালাই লামার মধ্যপন্থী অহিংস দৃষ্টিভঙ্গির প্রতি ওবামা সমর্থন ব্যক্ত করেছেন।
গিবস আরও বলেন, ‘তিব্বতের স্বতন্ত্র ধর্মীয়, সাংস্কৃতিক ও ভাষাগত পরিচয় এবং চীনে তিব্বতিদের মানবাধিকার সংরক্ষণের প্রতি ওবামা তাঁর জোরালো সমর্থন ব্যক্ত করেছেন।
গিবস বলেন, ‘দালাই লামার মধ্যপন্থী মনোভাব, অহিংসার প্রতি তাঁর অঙ্গীকার এবং চীন সরকারের সঙ্গে তাঁর সংলাপ চালিয়ে যাওয়ার চেষ্টারও প্রশংসা করেন ওবামা।’ যুক্তরাষ্ট্র চীন ও দালাই লামার মধ্যে নতুন এ সংলাপকে সমর্থন করে।
চীনের তীব্র সমালোচনা
দালাই লামার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ওবামার বৈঠকের তীব্র সমালোচনা করেছে চীন। গতকাল চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মা ঝাওজু বলেন, ওই বৈঠকের কারণে আন্তর্জাতিক রীতিনীতি চরমভাবে লঙ্ঘিত হয়েছে। ঝাওজু আরও বলেন, চীনের বিচ্ছিন্নতাবাদী বলে বিবেচনা করে এমন ব্যক্তিকে সাক্ষাত্ দেওয়ার জন্য ওয়াশিংটনের প্রতি প্রতিকারমূলক পদক্ষেপ গ্রহণের আহ্বান জানানো হচ্ছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে ঝাওজু এসব কথা বলেন।
তিনি বিবৃিতিতে আরও বলেন, যুক্তরাষ্ট্র বারবার স্বীকার করেছে যে তিব্বত চীনের অংশ এবং তারা তিব্বতের স্বাধীনতা সমর্থন করে না। এ ঘটনা সেই স্বীকৃতিরও পরিপন্থী।
ঝাওজু আরও দাবি করেন, যুক্তরাষ্ট্রের এখন উচিত হবে চীনের অবস্থান গুরুত্বের সঙ্গে বিবেচনা এবং অবিলম্বে (সাম্প্রতিক বৈঠকের) বিপজ্জনক প্রভাব দূর করার পদক্ষেপ নেওয়া। একই সঙ্গে তাদের চীনবিরোধী বিচ্ছিন্নতাবাদীদের সমর্থন দানও বন্ধ করতে হবে।

No comments

Powered by Blogger.