মোসাদের প্রধানকে গ্রেপ্তারের দাবি জানালো দুবাই পুলিশ

দুবাইয়ের পুলিশপ্রধান লে. জেনারেল দাহি খালফান বলেছেন, তিনি চান হামাস কমান্ডার হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে মোসাদের প্রধানকে গ্রেপ্তার করা হোক। দুবাই টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। এর আগে তাঁর বরাত দিয়ে গত বৃহস্পতিবার দেশটির দ্য ন্যাশনাল পত্রিকা জানায়, ওই হত্যাকাণ্ডে মোসাদের সম্পৃক্ততার ব্যাপারে দুবাই পুলিশ ৯৯ ভাগ নিশ্চিত।
এদিকে নিজ নিজ দেশের নাগরিকদের জাল পাসপোর্ট ব্যবহার করায় ইউরোপের চারটি দেশ ক্ষোভ প্রকাশ করেছে। ব্রিটেন, আয়ারল্যান্ড, জার্মানি ও ফ্রান্স তাদের দেশে নিযুক্ত ইসরায়েলি শীর্ষ কূটনীতিকদের বৃহস্পতিবার ডেকে এ ঘটনার ব্যাখ্যা চেয়েছে।
দাহি খালফান বৃহস্পতিবার দেওয়া তাঁর সাক্ষাত্কারে বলেন, প্রাথমিক তদন্তে শতকরা ৯৯ ভাগ নিশ্চিত হওয়া গেছে, হামাস কমান্ডার মাহমুদ আল-মাবুকে হত্যার পেছনে মোসাদের হাত রয়েছে। তিনি বলেন, ‘যদি তা-ই হয়, তাহলে আমি আশা করব মোসাদের প্রধান মেইর দাগানকে গ্রেপ্তার করা হবে। তাঁকে গ্রেপ্তার করতে ইন্টারপোল রেড নোটিশ জারি করবে।’
গত ২০ জানুয়ারি দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে একটি বিলাসবহুল হোটেল থেকে হামাসের ওই কমান্ডারের মৃতদেহ উদ্ধার করা হয়। দুবাই পুলিশ দাবি করছে, ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদ ওই হত্যাকাণ্ড পরিচালনা করে। ইউরোপীয় নাগরিকদের জাল পাসপোর্ট ব্যবহার করে মোসাদের সদস্যরা দুবাইয়ে প্রবেশ করে।
জাল পাসপোর্ট ব্যবহারের ঘটনায় ব্রিটেন, আয়ারল্যান্ড, জার্মানি ও ফ্রান্স তাদের নিজ নিজ দেশের নাগরিকদের নিরাপত্তার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে। এ ঘটনায় বৃহস্পতিবার দেশ চারটিতে নিযুক্ত ইসরায়েলি শীর্ষ কূটনীতিকদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে ডেকে পাঠানো হয়। ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড মিলিবান্ড এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে তদন্তে ইসরায়েলের সর্বাত্মক সহযোগিতা চেয়েছেন।

No comments

Powered by Blogger.